আইপিএল ২০২৩-এ ঘরের মাঠে জয়ের মুখ দেখল কেকেআর

জাস্ট দুনিয়া ডেস্ক: তিন সাড়ে তিন বছর নেহাৎই কম সময় নয়। আর ক্রিকেট পাগল বাঙালির তথা কলকাতার জন্য তো নয়ই। সেই ক্রিকেটের মক্কায় এত বছর পর ফিরল ক্রিকেট। তা নিয়ে যে উৎসবের আবহ তৈরি হবে সেটাই স্বাভাবিক। আর সেই আবহতে রঙ দিয়ে গেল শার্দূল, রিঙ্কুদের দুরন্ত ব্যাটিং আর ভরুন, সুয়াশদের বোলিং। ইডেন গার্ডেনের কানায় কানায় ভড়ে থাকা গ্যালারি থেকে উড়ে আশা উচ্ছ্বাস, ভিআইপি গ্যালারিতে শাহরুখ, জুহির কখনও চিন্তিত মুখ আবার কখনও ফ্লাইং কিস ছুঁড়ে দেওয়া— সব ছিল এদিনের ম্যাচে। সঙ্গে এল জয়ও।

এদিন টস জিতে প্রথমে কলকাতা নাইট রাইডার্সকে ব্যাট করতে পাঠিয়েছিল বেঙ্গালুরু রয়্যাল চ্যালেঞ্জার্স। শুরুটা মোটেও ভাল হয়নি কলকাতার। পর পর উইকেট হারিয়ে একটা সময় হতাশা গ্রাস করেছিল দলকে। কিন্তু ঘুরে দাঁড়ানোর স্বপ্ন দেখালেন ব্যাট হাতে শার্দূল ঠাকুর। তিনটে বড় রান আর বাকি ব্যাটিংয়ে শুধুই হতাশা। ম্যাচ শেষে নিশ্চই তা নিয়ে কাটাছেড়া হবে ড্রেসিংরুমে। তাও সেই তিনই কলকাতাকে পৌঁছে দিল বড় রানে।

এদিন ওপেন করতে নেমেছিলেন রহমানুল্লাহ গুরবাজ ও ভেঙ্কটেশ আইয়ার। শুরুতেই মাত্র ৩ রান করে প্যাভেলিয়নে ফিরে যান ভেঙ্কটেশ। এর পর মনদীপ সিং ০ ও অধিনায়ক নীতিশ রানা ১ রান করে আউট হন। পাঁচ নম্বরে নেমে দলের ব্যাটিংয়ের হাল ধরেন রিঙ্কু সিং। তখনও জমি আঁকড়ে ক্রিজে টিকে রয়েছেন রহমানুল্লাহ। ৫৭ রানের ইনিংস খেলেন তিনি। তিনি আউট হলে মাঠে আসেন আন্দ্রে রাসেল। কিন্তু হতাশা ছাড়া আর কিছুই দিতে পারেননি। রানের খাতাই খুলতে পারেননি তিনি।

সাত নম্বরে ব্যাট করতে নামেন শার্দূল ঠাকুর। ৮৯-৫ থেকে কলকাতার রানকে ২০৪-এ নিয়ে যান রিঙ্কু আর শার্দূল। ৪৬ রান করেন রিঙ্কু সিং। শার্দূলের সংযোগজন ২৯ বলে ৬৮ রান। ন’টি বাউন্ডারি ও তিনটি ওভার বাউন্ডারি হাঁকিয়ে জমিয়ে দেন খেলা। সুনীল নারিন ০ ও উমেশ যাদব ৬ রান করে অপরাজিত থাকেন। ২০ ওভারে কলকাতা থামে ২০৪-৭-এ। বেঙ্গালুরুর হয়ে জোড়া উইকেট নেন ডেভিড উইলি ও কর্ণ শর্মা। একটি করে উইকেট নেন মহম্মদ সিরাজ, মিশেল ব্রেসওয়েল ও হর্ষল প্যাটেল।

২০৫ রানের লক্ষ্যে নেমে প্রথম থেকেই নড়বড়ে ছিল বিরাটদের ইনিংস। কোনও ব্যাটসম্যানই বড় রানের লক্ষ্যে দলের ভিত শক্ত করতে সক্ষম হননি। এদিন ওপেন করতে নেমেছিলেন বিরাট কোহলি ও ফাফ দু প্লেসি। দলের দুই সেরা ও অভিজ্ঞ ব্যাটার শুরুটা ভাল করলেও ধরে রাখতে পারেননি। বিরাট ২১ ও দু প্লেসি ২৩ রান করে আউট হয়ে যান। তিন নম্বরে নেমে ১৯ রান ওগ করেন শেল ব্রেসওয়েল।

এর পর গ্লেন ম্যাক্সওয়েল ৫, হর্ষল প্যাটেল ০, শাহবাজ আহমেদ ১, দীনেশ কার্তিক ৯, অনুজ রাওয়াত ১ কর্ণ শর্মা ১ ও আকাশ দীপ ১৭ রান করে ফিরে যান প্যাভেলিয়নে। ২০ রানে অপরাজিত থাকেন ডেভিড উইলি। ১৭.৪ ওভারে ১২৩ রানে শেষ হয়ে যায় বেঙ্গালুরুর ইনিংস। কলকাতার হয়ে ৪ উইকেট নেন ভরুন চক্রভর্থী। তিনটি উইকেট নেন সুয়াশ শর্মা। ২ উইকেট নেন সুনীল নারিন। ১ উইকেট নেন শার্দূল ঠাকুর। ৮১ রানে ম্যাচ জিতে নেয় কলকাতা।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

জাস্ট দুনিয়ার সঙ্গে গোটা বিশ্বকে রাখুন নিজের পকেটে। Follow Us On: FacebookTwitterGoogle