আইপিএল ২০২২-এ নতুন দল, এগিয়ে আহমেদাবাদ ও লখনউ

IPL Player Retention

জাস্ট দুনিয়া ডেস্ক: আইপিএল ২০২২-এ নতুন দল কোথা থেকে হতে পারে তা নিয়ে জল্পনার শেষ নেই। আগামী বছর থেকে আইপিএল হবে ১০ দলের। সেই লক্ষ্যে নতুন দলের জন্য নাম চেয়েছে বিসিসিআই। অনেকেই সেই লক্ষ্যে আইপিএল খেলার ইচ্ছে প্রকাশ করে আবেদনও করেছে। কিন্তু সব নিয়ম মেনে বিসিসিআই-এর পছন্দের তালিকায় জায়গা করে নিতে সক্ষম হবে কোন দুটো শহর সেটাই এখন লাখ টাকার প্রশ্ন। তবে সূত্রর খবর সেই লক্ষ্যে এখনই অনেকটা এগিয়ে গিয়েছে আহমেদাবাদ ও লখনউ। আইপিএল সব সময়ই কোনও না কোনও শহরের প্রতিনিধিত্ব করে। সেই মতো এখনও পর্যন্ত মুম্বই, দিল্লি, কলকাতা, চেন্নাই, পঞ্জাব, হায়দরাবাদ, রাজস্থান ও বেঙ্গালুরু রয়েছে।

এই দুই শহরের দল নেই। তবে এই দুই শহরের একটা ক্রিকেট ঐতিহ্য রয়েছে। যে কারণে এখনও পর্যন্ত এগিয়ে রয়েছে তারা বলেই খবর। জানা যাচ্ছে আদানি গ্রুপ ‌ আহমেদাবাদের হয়ে বিড করেছে।  এর থেকেও বড় খবর, গ্লেজার ফ্যামিলি যারা প্রিমিয়ার লিগ দল ম্যানচেস্টার ইউনাইটেডের মালিক তারাও আবেদনপত্র তুলেছে আইপিএল-র জন্য। ২৫ অক্টোবর দল বেছে নেওয়ার কথা। সর্বোচ্চ দাম দেওয়া দুই দল আইপিএল-এ খেলার সুযোগ পাবে।

২০ অক্টোবরই শেষ হয়ে আবেদনপত্র সংগ্রহের সময়। বিসিসিআই-এর বার্তায় জানানো হয়েছিল, অনেকের অনুরোধে তারা এই দিনটির সময় বাড়াচ্ছে। বিসিসিআই আশা করছে ৭ হাজার থেকে ১০ হাজার কোটির মধ্যে দাম উঠবে ফ্র্যাঞ্চাইজির। বিসিসিআই সেই সব সংস্থাকেই সুযোগ দেবে যাদের বার্ষিক আয় ৩ হাজার কোটি টাকা। তারাই ফ্র্যাঞ্চাইজির মালিকানার জন্য আবেদন জানাতে পারবে। নতুন আইপিএল দলের প্রাথমিক মূল্য রাখা হয়েছে ২ হাজার কোটি টাকা।

যারা আবেদনপত্র তুলেছে—

সঞ্জীব কুমার-আরপি

গ্লেজার ফ্যামিলি-ম্যানচেস্টার ইউনাইটেডের মালিক

আদানি গ্রুপ

নবীন জিন্দাল-জিন্দাল পাওয়ার অ্যান্ড স্টিল

টরেন্ট ফার্মা

রনি স্ক্রুওয়ালা

অরবিন্দ ফার্মা

 কোটাক গ্রুপ

সিভিসি পার্টনার্স

 সিঙ্গাপুরের পিই ফার্ম

হিন্দুস্তান টাইমস মিডিয়া

ব্রডকাস্ট অ্যান্ড স্পোর্টস কনসাল্টিং এজেন্সিস আইটিডব্লু, গ্রুপ এম

বিডিং পেপার কিনতে হয়েছে ১০ লাখ টাকার বিনিময়ে। যা ফেরৎযোগ্য নয়। এর আগে বিসিসিআই ৬টি শহরকে বেছে নিয়েছে আইপিএল দলের জন্য। সেগুলি হল আহমেদাবাদ, লখনউ, কটক,  গুয়াহাটি, রাঁচি  ধর্মশালা। এর আগেও পুণে ও কোচি আইপিএল খেলেছে। পরে তাদের বাদ দেওয়া হয়। গুজরাতও খেলেছে আইপিএল-এ। নতুন তালিকায় আহমেদাবাদ ফিরলেও পুণে বা কেরালা ফেরেনি। এদিকে বিডিং পেপার তুলেছে ১২টি সংস্থা বা ব্যক্তি। সেই তালিকায় যেমন রয়েছে আদানি গ্রুপ তেমনই রয়েছে রনি স্ক্রুওয়ালা। রয়েছে কোটাক গ্রুপ থেকে সিঙ্গাপুরের সংস্থা।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)