IPL 2022, KKR vs LSG: রুদ্ধশ্বাস লড়াই শেষে বিদায় কলকাতার

IPL 2022, KKR vs LSG

সুচিন্তা পাল চৌধুরী, জাস্ট দুনিয়া ডেস্ক: ইডেনে খেলতে আসার ইচ্ছে পূরণ হল না শ্রেয়াসে আয়ারের। প্লে-অফের দৌঁড়ে টিকে থাকার লড়াইয়ে লখনউ সুপার জায়েন্টসের কাছে হারতে হল কলকাতা নাইট রাইডার্সকে (IPL 2022, KKR vs LSG)। তবে এই দিনের ম্যাচ উচ্চমানের ক্রিকেট হিসাবে  আইপিএলের ইতিহাসে জায়গা করে নেবে। সাক্ষী থাকলো কিছু অবিশ্বাস্য মুহূর্তের। এদিন টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেয় লখনউ। ওপেন করতে নামেন লোকেশ রাহুল এবং কুইন্টন ডি কক। কথায় আছে, ‘ক্যাচ মিস তো ম্যাচ মিস।’ এক্ষেত্রেও হল তেমনটাই উমেশ যাদবের বলে ডি ককের একটি সহজ ক্যাচ ফেলে দেন অভিজিৎ তোমার। এরপরই রানের গতি বাড়তে শুরু করে লখনউয়ের।

২০ ওভারের শেষে বিনা উইকেটে রাহুল ও ডি কক জুটি তোলেন ২১০ রান। যা আইপিএল-এর ইতিহাসে ওপেনিং জুটির রেকর্ড। ৭০ বলে ১৪০ করেন ডি কক এবং ৫১ বলে ৬৮ করে অপরাজিত থাকলেন রাহুল। প্রতিপক্ষের একটিও উইকেট ফেলতে পারেননি কেকেআর বোলাররা। ২১০ রানের লক্ষ্যে কেকেআর-এর দুরন্ত লড়াই থেমে যায় মাত্র ২ রান আগে। ২০৮ রানে ৮ উইকেটে থামে কলকাতা দল।

বড় রানের লক্ষ্যে কেকেআর-এর হয়ে ওপেন করতে নেমেছিলেন বেঙ্কটেশ আয়ার ও অভিজিৎ তোমার। প্রথম ওভারেই ছন্দপতন ঘটে কেকেআর শিবিরে। ৪ বলে কোনও রান না করেই মহসিন খানের বলে ডি ককের হাতে ক্যাচ আউট হয়ে ফিরে যান বেঙ্কটেশ। এরপর নিতীশ রানা এসে ব্যাটিং-এর হাল ধরেন। ৩ ওভারের মাথায় ৮ বলে ৪ রান করে আবারও মহসিন খানের বলে রাহুলের হাতে ক্যাচ আউট হন অভিজিৎ।

এরপর মাঠে আসেন ক্যাপ্টেন শ্রেয়াস। শ্রেয়াস এবং নিতীশ জুটির পার্টনারশিপে রানের গতি বাড়ে কেকেআর-এর। ২২ বলে ৪২ রানের ঝড়ো ইনিংস খেলে কৃষ্ণাপ্পা গৌতমের বলে মার্কাস স্তইনিসের হাতে বল তুলে মাঠ ছাড়েন নিতীশ। স্যাম বিলিংস শ্রেয়াসের সঙ্গে জুটি বেঁধে কেকেআর ইনিংসকে এগিয়ে নিয়ে যাওয়ার চেষ্টা করেন। সামনে বড় রানের লক্ষ্য থাকলেও মাথা ঠান্ডা রেখে এগিয়ে যাচ্ছিল কলকাতা। ১৪ ওভারের মাথায় ২৯ বলে ৫০ করে স্তইনিসের বলে হুডার হাতে ক্যাচ আউট হন শ্রেয়াস। ১৬ ওভারের মাথায় ডি ককের হাতে স্টাম্প আউট হন বিলিংস।

এরপর মাঠে আসেন কলকাতার পাওয়ার হিটার রাসেল। কিন্তু প্রথম থেকেই বেশ নড়বড়ে ছিলেন রাসেল। ১৬ ওভারের মাথায় কলকাতার স্কোর যখন ১৫০-৫ তখনই ১১ বলে মাত্র ৫ রান করে মহসিনের বলে হুডার হাতে ক্যাচ আউট হয়ে ডাগআউটে ফিরে যান রাসেল। ততক্ষণে অবশ্য কলকাতা হাড্ডাহাড্ডি লড়াই দিতে শুরু করেছিল লখনউকে। ম্যাচ কাদের পক্ষে যাবে তা বোঝা যাচ্ছিল না একেবারেই।

এরপর মাঠে আসেন রিংকু সিং এবং সুনীল নারিন। একের পর এক চার-ছয় মেরে রানের ব্যবধান কমিয়ে আনতে শুরু করে এই জুটি। চাপের মুখে দুর্ধর্ষ ইনিংস খেলেন রিংকু। কিন্তু শেষ রক্ষা হল না। শেষ ওভারে ১৫ বলে ৪০ রান করে স্তইনিসের বলে লুইসের হাতে ক্যাচ আউট হন রিংকু। শেষ বলে বোল্ড হয়ে যান উমেশ। লখনউয়ের হয়ে তিনটি করে উইকেট নেন মহসিন খান ও মার্কাস স্তইনিস। ম্যাচের সেরা হয়েছেন ডি কক।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক)