IPL 2022, KKR vs DC: দিল্লির কাছে বড় হার কলকাতার

IPL 2022, KKR vs DC

গত ম্যাচে অবিশ্বাস্য জয়ের পর রবিবাসরীয় ম্যাচে দিল্লি ক্যাপিটালসের মুখোমুখি হয়েছিল কলকাতা নাইট রাইডার্স (IPL 2022, KKR vs DC)। কিন্তু টানা দুই ম্যাচে জয়ের পর দিল্লির দাপুটে ব্যাটিংয়ের সামনে হারতে হল কলকাতাকে। লিখলেন সুচিন্তা পাল চৌধুরী


রবিবার টস জিতে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেয় কেকেআর। দিল্লি শিবির থেকে ওপেনিংয়ে আসে পৃথ্বী শ এবং ডেভিড ওয়ার্নার জুটি। প্রথম ওভার থেকেই দুরন্ত গতিতে ব্যাট করেন পৃথ্বী এবং ওয়ার্নার। পাওয়ার প্লেতে উমেশ যাদবের বোলিংও কেকেআরকে কোনো উইকেট দিতে পারেনি। বরং দিল্লি সবচেয়ে বেশি রান তোলে পাওয়ার প্লেতে। ওপেনিং জুটির ঝড়ো ইনিংসে বিনা উইকেটেই ৯ ওভারের মাথায় ৯৩ রান তোলে দিল্লি।

এরপর ৯ ওভারের ৫ নম্বর বলে প্রথম উইকেট হারায় দিল্লি। ২৯ বলে ৫১ রান করে বরুণ চক্রবর্তীর বলে বোল্ড আউট হন পৃথ্বী। এরপর আসেন ক্যাপ্টেন ঋষভ পান্থ। আবারও রানের গতি বাড়ায় দিল্লি। ১৩ ওভারের মাথায় ১৪ বলে ২৭ রান করে রাসেলের বলে উমেশ যাদবের হাতে ক্যাচ আউট হয়ে ফিরে যান ঋষভ। ১৪ ওভারের মাথায় সুনীল নারিনের বলে এলবিডব্লিউ আউট হন ললিত যাদব। ১৬ ওভারের মাথায় নারিনের বলে রিঙ্কু সিং-এর হাতে ক্যাচ আউট হন রভমান পোয়েল।

এই সময় দিল্লির দুরন্ত ব্যাটিংকে কিছুটা চাপে রেখেছিল কেকেআরের বোলিং। ১৭ ওভারের মাথায় ৪৫ বলে ৬১ রান করে উমেশ যাদবের বলে রাহানের হাতে বল তুলে প্যাভিলিয়নে ফিরে যান অজি তারকা ডেভিড ওয়ার্নার। ১৭ ওভারের শেষে দিল্লির স্কোর দাঁড়ায় ১৬৭-৫।

এরপর মাঠে আসেন অক্ষর প্যাটেল এবং সঙ্গে শার্দুল ঠাকুর। অক্ষয় এবং শার্দুল জুটির কাঁধে ভর করে ২০০র গণ্ডিও পেরিয়ে যায় দিল্লি। ১৪ বলে ২২ রান করে অক্ষর প্যাটেল এবং ১১ বলে ২৯ রান করে শার্দুল ঠাকুর দুজনেই নট আউট থাকেন। দিল্লির ব্যাটিংয়ের সামনে মুখ থুবরে পড়ে কেকেআরের বোলিং অস্ত্র। ২০ ওভার এর শেষে কলকাতার সামনে ২১৬ রানের বড় লক্ষ্য রাখে দিল্লি।

২১৬ রান তাড়া করে কেকেআরের হয়ে ওপেনিংয়ে আসেন অজিঙ্ক রাহানে এবং ভেঙ্কটেশ আয়ার। ওভারের শুরুতে পরপর দুবার রিভিউ ব্যবহার করে নিজের উইকেট বাঁচান রাহানে। এরপর ৩ ওভারের মাথায় প্রথম উইকেট পতন হয় কেকেআর শিবিরে। ৮ বলে ১৮ রান করে খলিল আহমেদের বলে অক্ষর প্যাটেলের হাতে ক্যাচ আউট হন ভেঙ্কটেশ।

এরপর মাঠে আসেন ক্যাপ্টেন শ্রেয়াস। ৫ ওভারের মাথায় খলিল আহমেদের বলে শার্দুল ঠাকুরের হাতে ক্যাচ আউট হন রাহানে। ১৪ বলে তার রান মাত্র ৮। এরপর মাঠে আসেন নিতিশ রানা। শ্রেয়াস ও নিতিশ জুটি কিছুটা ব্যাটিংয়ের হাল ধরেন।

১১ ওভারের মাথায় ১০০র গণ্ডি পেরোয়ে কেকেআর। কিন্তু ১১ ওভারেই এই জুটি ভেঙে যায়। ললিত যাদবের বলে পৃথ্বীর হাতে বল তুলে ২০ বলে ৩০ রান করে মাঠ ছাড়েন নিতিশ। ১৩ ওভারের মাথায় ৩৩ বলে ৫৪ রান করে প্রাক্তন নাইট কুলদীপ যাদবের বলে পান্থের হাতে স্ট্যাম্প আউট হন বর্তমান কেকেআর অধিনায়ক শ্রেয়াস।

১৪ ওভারের মাথায় ৯ বলে ১৫ রান করে আহমেদের বলে ললিতের হাতে আউট হন বিলিংস। ১৬ ওভারের মাথায় প্রাক্তন ৩ নাইট সতীর্থদের আউট করেন কুলদীপ যাদব। ১৬ ওভারের ৩ নম্বর বলে গত ম্যাচের নায়ক প্যাট কামিন্সকে আউট করে বড় একটি উইকেট নেন কুলদীপ। এরপর ১ বলের ব্যবধানে নারিন ও পরের বলেই উমেশ যাদবকে আউট করে ম্যাচের সেরা ৪টি উইকেট নিজের পকেটে পোড়েন কুলদীপ যাদব। প্রাক্তন নাইটের হাতেই বড় ৪টি উইকেট হারিয়ে লক্ষ্য পূরণ থেকে অনেকটা পিছিয়ে যায় কেকেআর।

১৯ ওভারের মাথায় কেকেআরের স্কোর দাঁড়ায় ১৭০। আর এই ওভারেই শার্দুল ঠাকুরের বলে রাসেল ও রাসিক সালেমের উইকেট হারিয়ে ১৭১ রানে অলআউট হয়ে যায় কেকেআর। উমেশ যাদবের বোলিং কিংবা রাসেল এবং কামিন্সের ব্যাটিং কোনটাই এদিন ম্যাচ জেতাতে পারল না কেকেআরকে। দিল্লির কাছে ৪৪ রানে হার স্বীকার করতে হলো কেকেআরকে। গুরুত্বপূর্ণ সময়ে সেরা ৪টি উইকেট নিয়ে ম্যাচের সেরা কুলদীপ যাদব।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)