IPL 2022, CSK vs KKR: চেন্নাইকে হারিয়ে যাত্রা শুরু কলকাতার

IPL 2022, CSK vs KKRছবি— আইপিএল টুইটার

গতবারের চ্যাম্পিয়ন চেন্নাই এবং রানার্স আপ কলকাতার ম্যাচ দিয়ে সূচনা হল আইপিএল ১৫-র (IPL 2022, CSK vs KKR)। আর প্রথম ম্যাচেই চেন্নাই সুপার কিংসকে ধরাশায়ী করে বাজিমাত করল শাহরুখ খানের কলকাতা নাইট রাইডার্স। ম্যাচ বিশ্লেষণে সুচিন্তা পাল চৌধুরী


এদিন টস জিতে প্রথমে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেয় কলকাতা। টস হেরে চেন্নাই শিবির থেকে ওপেনিং করতে আসেন ঋতুরাজ এবং কনওয়ে। কিন্তু প্রথম ওভারেই ছন্দপতন। উমেশ যাদবের বলে নিতীশ রাণার হাতে বল তুলে প্যাভেলিয়নে ফিরে যান ঋতুরাজ। ৪ বল খেলে ০ হাতে ফিরতে হয় তাঁকে। এরপরে আবারও ৫ ওভারের মাথায় দ্বিতীয় উইকেট হারায় চেন্নাই শিবির। আবারও উমেশের বলে ডেভন কনওয়ে ক্যাচ তুলে দেন ভেঙ্কটেশ আইয়ারের হাতে। ৮ বলে মাত্র ৩ রান করে তিনিও ফিরে যান। এর পর ধোনির দাপটে ২০ ওভারের শেষে চেন্নাইয়ের স্কোর দাঁড়ায় ১৩১-৫। যা তাড়া করতে নেমে নির্ধারিত ওভার শেষ হওয়ার আগেই লক্ষ্যে পৌঁছে যায় কেকেআর।

বোলিংয়ে শুরু থেকেই আক্রমণাত্মক মনোভাব দেখিয়েছেন উমেশ যাদব। সেখান থেকে চেন্নাই ব্যাটিংয়ের হাল ধরেন উথাপ্পা এবং রায়ডু। ৭.৫ ওভারে চেন্নাইয়ের স্কোর দাঁড়ায় ৪৯-৩। ৮ ওভারের শেষ বলে ধোনির স্টাইলে উথাপ্পাকে স্টাম্প আউট করেন কেকেআর উইকেট কিপার শেলডন জ্যাকসন। বল করছিলেন বরুণ চক্রবর্তী। বরুন লেগ স্টাম্পের বাইরে একটি বল করেন যা এগিয়ে এসে মারার চেষ্টা করেন উথাপ্পা। তখনই দ্রুতগতিতে এসে উথাপ্পাকে স্টাম্প করেন জ্যাকসন। এরপর মাঠে আসেন সিএসকের নতুন অধিনায়ক রবীন্দ্র জাডেজা। তবে ক্যাপ্টেন হিসেবে তিনি যে ভীষণ চাপে ছিলেন তা জাডেজার মুখেই স্পষ্ট ছিল।

৯ ওভারের মাথায় ভুল বোঝাবুঝিতে ১৭ বলে ১৫ রান করে নন-স্ট্রাইকার এন্ড থেকে রান আউট হয় ফিরতে হয় রায়ডুকে। এরপর ১১ ওভারের মাথায় রাসেলের বলে নারিনের হাতে ক্যাচ আউট হয়ে ৬ বলে ৩ রান নিয়ে ফেরেন শিবম দুবে। এরপরই ব্যাট হাতে মাঠে আসেন চেন্নাইয়ের প্রাক্তন ক্যাপ্টেন এমএস ধোনি। ১৫ ওভারের শেষে তখন চেন্নাইয়ের স্কোরবোর্ডে ৭৩-৫। চেন্নাইয়ের নড়বড়ে ব্যাটিংয়ের হাল ধরেন এবার স্বয়ং ধোনি। ৩৮ বলে ৫০ রানের ঝোড়ো ইনিংসে চেন্নাইকে ৭৩ রান থেকে ১৩১ রানে পৌঁছে অপরাজিত থাকেন ধোনি।

চেন্নাইয়ের ১৩১ রানের জবাবে নাইট শিবির থেকে ওপেনিংয়ে আসেন অজিঙ্ক রাহানে ও ভেঙ্কটেশ আয়ার। প্রথম থেকেই ঝোড়ো ব্যাটিং শুরু করে এই জুটি। ৭ ওভার চলাকালীন কেকেআর-এর প্রথম উইকেটের পতন হয়। ১৬ বলে ১৬ রান করে ব্রাভোর বলে ধোনির হাতে ক্যাচ আউট হন আয়ার। এরপর মাঠে আসেন নিতীশ রাণা। শুরুটা ঝোড়ো হলেও মাঝে চেন্নাইয়ের বোলিংয়ে মন্থর হয়ে যায় কেকেআর ব্যাটিং। ৮ ওভারের মাথায় ১৭ বলে ২১ রান করে ব্রাভোর বলে রায়ডুর হাতে বল জমা দিয়ে আউট হন রাণা। এরপরে মাঠে আসে কেকেআর-এর নতুন অধিনায়ক শ্রেয়াস আইআর। ব্যাটিংয়ের হাল ধরেন রাহানে ও শ্রেয়াস।

নিলামে রাহানের ফর্ম নিয়ে প্রশ্ন উঠলেও বেশ কয়েকটি দারুন শট খেলে নিজের জাত মনে করিয়ে দেন রাহানে। ১২ ওভারের মাথায় ৩৪ বলে ৪৪ রানের দুরন্ত ব্যাটিংয়ের পরে মিশেল সাঁতনারের বলে জাডেজার হাতে ক্যাচ আউট হন রাহানে। এরপর একটু একটু করে লক্ষ্যের দিকে এগোতে থাকে কেকেআর। স্যাম বিলিংস ২২ বলে ২৫ করে অনেকটা এগিয়ে দেন কেকেআরকে। বিলিংসের উইকেট নিয়ে ৩টে উইকেট নিজের পকেটে পোড়েন ব্রাভো। অবশেষে শ্রেয়াস ও জ্যাকসনের সহযোগিতায় ১৮.৩ ওভারে ৪ উইকেট হারিয়ে ১৩৩ রানের লক্ষ্যে পৌঁছে জয় দিয়েই মরসুম শুরু করে দিল কলকাতা। গুরুত্বপূর্ণ দু’টি উইকেট নিয়ে ম্যাচের সেরা উমেশ যাদব।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)