আইপিএল বন্ধ, দেশে ফেরা নিয়ে বিপাকে বিদেশি ক্রিকেটাররা

আইপিএল বন্ধ

জাস্ট দুনিয়া ডেস্ক: আইপিএল বন্ধ হয়ে যাওয়ায় বিপদে বিদেশি ক্রিকেটাররা। ইতিমধ্যেই প্রায় সব দেশ ভারতের সঙ্গে সরাসরি যোগাযোগ বন্ধ করে দিয়েছে। আগামী ১৫ দিন তার পরিবর্তন হওয়ার কোনও সম্ভাবনা নেই। এই অবস্থায় বিদেশি প্লেয়ারদের হোটেলের ঘরে আটকে থাকা ছাড়া কোনো উপায় নেই। অস্ট্রেলিয়া সরকার একটা সময় তো এমনও হুমকি দিয়েছিল, ভারত থেকে কেউ ও দেশে গেলে তাঁর জেল ও জরিমানা হবে। যা নিয়ে প্রভূত সমালোচনার মুখে পড়তে হয় সে দেশের প্রধানমন্ত্রীকে।

এই মুহূর্তে ভারতে রয়েছে ৩৮ জন অস্ট্রেলিয়ান প্লেয়ার ও স্টাফ। তার মধ্যে রয়েছেন স্টিভ স্মিথ, ডেভিড ওয়ার্নার, প্যাট কামিন্সের মতো বড় নাম। মালদ্বীপ বা শ্রীলঙ্কা হয়ে তাঁদের ফেরানোর চেষ্টা করছে অস্ট্রেলিয়া। দু-তিন দিনের মধ্যেই সে ব্যবস্থা হবে বলে জানানো হয়েছে। তবে সেখান থেকে আদৌ দেশে ফিরতে পারবেন কিনা তাংরা তা জানা নেই। বিসিসিআই-ও চেষ্টা করছে বিদেশি প্লেয়ারদের মালদ্বীপ বা শ্রীলঙ্কায় স্থানান্তরিত করতে। সেই মতই কথা চলছে।

মঙ্গলবারই বাতিল হয়ে গিয়েছে আইপিএল ২০২১। প্রথমে কেকেআর-এর দু’জন ক্রিকেটার কোভিড আক্রান্ত হওয়ার পর সাময়িক ম্যাচ বাতিল করা হয়েছিল সোমবার। কিন্তু মঙ্গলবার আরও অনেকের শরীরেই ধরা পড়ে সংক্রমণ। যার পর টুর্নামেন্ট বন্ধ করা ছাড়া উপায় ছিল না বিসিসিআই-এর। বিদেশিদের মধ্যে আক্রান্ত হয়েছে মাইকেল হাসি। চেন্নাই সুপার কিংসের কোচ তিনি। যদিও তিনি সুস্থ আছেন বলেই জানিয়েছে ক্রিকেট অস্ট্রে‌লিয়া। হোটেলের ঘরে আইসোলেশনে রয়েছেন।

নিউজিল্যান্ডের বেশ কয়েকজন ক্রিকেটার ভারত থেকেই ইংল্যান্ডে উড়ে যাওয়ার চেষ্টা করছেন। ইংল্যান্ডে আগামী মাসে টেস্ট সিরিজ রয়েছে। তার পরই রয়েছে টেস্ট চ্যাম্পিয়নশিপ ভারতের বিরুদ্ধে। নিউজিল্যান্ড ক্রিকেটের তরফে জানানো হয়েছে, কেন উইলিয়ামসন, ট্রেন্ট বোল্ট, কেইল জেমিসন ও মিচেল সাঁতনারকে কীভাবে ভারত থেকে বের করা যায় সেই চেষ্টা চলছে। তিন জন্য ক্রিকেটার ইংলিশ কাউন্টিতে যোগ দিয়েছেন।

যদিও ব্রিটেনের বর্ডার ভারতের জন্য বন্ধ করে দেওয়া হয়েছে। তবুও আশাবাদী নিউজিল্যান্ড। অন্য একটি চার্টার্ড বিমানে বাকি সাপোর্ট স্টাফ ও টিভি ধারাভাষ্যকরদের দেশে ফেরানোর বন্দোবস্ত করা হচ্ছে। আইপিএল-এ অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ছাড়াও ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকার প্লেয়াররাও রয়েছেন, যাদের ক্রিকেট বোর্ডও দ্রুত তাঁদের ফেরানোর ব্যবস্থা করছে। তবে যতক্ষণ না বিদেশি ক্রিকেটাররা দেশে ফিরতে পারছেন ততক্ষণ তাঁদের পুরো দায়িত্ব নেওয়ার কথা আগেই জানিয়েছিল বিসিসিআই।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)