আইপিএল ২০২০ হবে সেপ্টেম্বর থেকে নভেম্বরের মধ্যে

আইপিএল ২০২০

জাস্ট দুনিয়া ডেস্ক: আইপিএল ২০২০ শেষ পর্যন্ত এই বছরই হচ্ছে। যদি পরিস্থিতি সব ঠিক থাকে তা হলে সেপ্টেম্বর থেকে নভেম্বর উইন্ডোতেই হতে চলেছে আইপিএল। বিসিসিআই সূত্রের খবর, ১৯ সেপ্টেম্বর শুরু হরবে আইপিএল ২০২০ এবং শেষ হবে ৮ নভেম্বর। বৃহস্পতিবার এমনটাই জানা গিয়েছে বিসিসিআই তরফে। আগামী সপ্তাহে আইপিএল কাউন্সিলের মিটিং রয়েছে। সেখানেই তৈরি হবে পরবর্তী পরিকল্পনা। সেখানেই তৈরি হতে পারে এ বারের আইপিএল-এরপ নতুন সূচিও।

ব্রডকাস্টার্স, ফ্র্যাঞ্চাইজি এবং স্টেকহোল্ডার্সদের কথা মাথায় রেখেই এই ৫১ দিনের উইন্ডোতে আইপিএল করার সিদ্ধান্ত নিয়েছে বিসিসিআই। আগামী সপ্তাহে টুর্নামেন্টের সূচি হাতে পেয়ে গেলে দলগুলো প্রস্তুতি শুরু করতে পারবে। এক মাস পুরো সময় পাচ্ছে দলগুলো।

কোভিড-১৯-এর কারণে আইপিএল নির্দিষ্ট সময়ে শুরু হতে পারেনি। একটা সময় আইপিএল ২০২০ হওয়া অনিশ্চিত হয়ে পড়েছিল। কিন্তু বিসিসিআই তাকিয়ে ছিল টি২০ বিশ্বকাপের সিদ্ধান্তের উপর। এই বছর অক্টোবর-নভেম্বরে অস্ট্রেলিয়ায় হওয়ার কথা ছিল টি২০ বিশ্বকাপ। যা গত সপ্তাহেই স্থগিত রাখার সিদ্ধান্ত নেয় আইসিসি। আর তার পরই খুলে যায় আইপিএল-এর দরজা।

বিসিসিআই সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায় আগেই জানিয়েছিলেন, তাঁরা তৈরি। যখন উইন্ডো ওপেন হবে তাঁরা টুর্নামেন্ট আয়োজন করতে পারবে। আর সেটাই এক সপ্তাহের মধ্যে দেখিয়ে দিল সৌরভের নেতৃত্বাধীন বিসিসিআই।

ভারতে করোনাভাইরাস পরিস্থিতি এতটাই খারাপ যে এখানে এই মুহূতে কোনও টুর্নামেন্ট আয়োজন করা অসম্ভব। প্রতিদিন লাফিয়ে লাফিয়ে বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। কোনওভাবেই তা নিয়ন্ত্রণে আনা যাচ্ছে না। এই অবস্থায় আইপিএল করতে হলে যে দেশের বাইরেই করতে হবে তা আগেই নিশ্চিত হয়ে গিয়েছিল। সেই মতো শ্রীলঙ্কা এবং সংযুক্ত আরব আমিরশাহীর সঙ্গে কথাও হয়ে গিয়েছিল।

শ্রীলঙ্কা ও সংযুক্ত আরব আমিরশাহীর মধ্যে আরবই এগিয়ে ছিল। সেই মতো আরবেই হতে চলেছে এ বারের আইপিএল। অতীতেও এই দেশে আইপিএল হয়েছে। পরিকাঠামোর হিসেবে আরব খুবই ভালো। তবে দলগুলোর প্রস্তুতি শিবির নিয়ে এখনও কোনও সিদ্ধান্ত হয়নি। কিন্তু তা যে ভারতে সম্ভব নয় সেটা নিশ্চিত।

এর পর ভারতের অস্ট্রেলিয়া সফর রয়েছে। তার আগে আইপিএল শেষ করে হাতে অনেকটাই সময় রাখতে হবে বিসিসিআইকে। সে জন্যই প্রথমে সেপ্টেম্বরের শেষের দিকে শুরু করার সম্ভাবনা থাকলেও তা এক সপ্তাহ এগিয়ে আনা হল।

(খেলার জগতের আরও খবর জানতে ক্লিক করুন এই লিঙ্কে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)