আন্তোনিও লোপেজ হাবাস প্রথম ম্যাচে নামার আগে কতটা তৈরি

আন্তোনিও লোপেজ হাবাস

আন্তোনিও লোপেজ হাবাস মানে সাফল্যের স্বপ্ন। এর আগে দু-দু’বার হিরো আইএসএল চ্যাম্পিয়ন দলের কোচ ছিলেন তিনি। এ বার তাঁর হাত ধরে এটিকে মোহনবাগান সেরার মুকুট অর্জন করলে এই লিগের ইতিহাসে নজির গড়বেন। কিন্তু অতীতকে আঁকড়ে ধরে নিজেকে বা নিজের দলকে এগিয়ে রাখতে চান না স্প্যানিশ কোচ আন্তোনিও লোপেজ হাবাস । এটিকে মোহনবাগানের কোচ একেবারে শূন্য থেকে শুরু করার মন্ত্রে বিশ্বাসী।

২০১৫ ও ২০২০—এই দু’বার এটিকে এফসি-কে হিরো আইএসএল খেতাব জেতানোর পরে এ বার তিনি এটিকে মোহনবাগানের কোচ। এ বার সেই দলের বেশির ভাগ খেলোয়াড়ই তাঁর হাতে রয়েছে। শক্তিশালী একটা দল মাঠে নামাবেন। সেটাই কি আত্মবিশ্বাস দিচ্ছে দলকে?

গত বছর আমি কী করেছি, আমার দল কেমন খেলেছিল, সে সব এখন আর মনে রেখে কোনও লাভ নেই। আবার নতুন করে ভাবতে হবে সব কিছু।
শুক্রবার হাবাসের দলের প্রথম ম্যাচ কেরালা ব্লাস্টার্সের বিরুদ্ধে। গতবার হিরো আই লিগজয়ী মোহনবাগান দলের কোচ ছিলেন যিনি, সেই স্পেনের আর এক কোচ কিবু ভিকুনা এ বার কেরালার দলের কোচ। এই লড়াই কতটা শক্ত?

কেরালা যথেষ্ট ভাল কোচ পেয়েছে। বেশ কয়েকজন ভাল ফুটবলারও সই করিয়েছেন তিনি। ওদের দলটা বেশ ভাল। দলটার মধ্যে ভাল গতি আছে। গত বছর কিবুর দল আই লিগ চ্যাম্পিয়ন হয়েছিল, আমার দল আইএসএল খেতাব পেয়েছিল। আমাদের দুই দলের পক্ষেই ম্যাচটা খুব গুরুত্বপূর্ণ। তবে আমাদের লক্ষ্য একটাই, তিন পয়েন্ট।
অধিনায়কত্বের নতুন ফর্মূলা কী?

ঘুরিয়ে ফিরিয়ে দলের পাঁচজন ফুটবলারকে অধিনায়কের আর্মব্যান্ড দেওয়া হবে। বাংলার দু’জন প্রীতম কোটাল ও অরিন্দম ভট্টাচার্য ছাড়াও এই তালিকায় রয়েছেন রয় কৃষ্ণা, এডু গার্সিয়া ও সন্দেশ ঝিঙ্গন। এঁদের প্রত্যেকেরই নেতৃত্ব দেওয়ার অভিজ্ঞতা রয়েছে।
এত বড় লড়াইয়ে নামার আগে দলের প্রস্তুতি নিয়ে কতটা সন্তুষ্ট?

সত্যি বলতে, যতটা প্রস্তুতি নেওয়া দরকার ছিল আমাদের, ততটা নিতে পারিনি। করোনা আবহের জন্যই তা সম্ভব হয়নি। যত দিন অনুশীলন প্রয়োজন ছিল ছেলেদের, তত দিন ওরা করতে পারেনি। প্র্যাকটিস ম্যাচ খেলার সুযোগও হয়নি। এটা অবশ্য আমার অজুহাত নয়। সব দলেরই একই অবস্থা। আমি চোট-আঘাত নিয়ে ভাবছি। যথেষ্ট প্র্যাকটিস না হওয়ার ফলে চোট-আঘাতের সম্ভাবনা বেশি থাকে।

(খেলার জগতের আরও খবর জানতে ক্লিক করুন এই লিঙ্কে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)

লেখা আইএসএল-এর ওয়েবসাইট থেকে