ভারতের অস্ট্রেলিয়া সফর ২০২০: দুবাই থেকে উড়ে গেল টিম ইন্ডিয়া

ভারতের অস্ট্রেলিয়া সফর ২০২০

জাস্ট দুনিয়া ডেস্ক: ভারতের অস্ট্রেলিয়া সফর ২০২০ শুরু হয়ে গেল দুবাই থেকেই। মঙ্গলবারই শেষ হয়েছে আইপিএল ২০২০। দিল্লি ক্যাপিটালসকে হারিয়ে পঞ্চমবার চ্যাম্পিয়নের ট্রফি তুলে নিয়েছে মুম্বই ইন্ডিয়ান্স। কিন্তু বিশ্রাম নেই ভারতীয় দলের ক্রিকেটারদের। আট ফ্র্যাঞ্চাইজির যে সব ক্রিকেটাররা ভারতীয় দলে রয়েছে তাঁরা সেখান থেকেই পাড়ি দিলেন অস্ট্রেলিয়ার উদ্দেশে। দলের সঙ্গে দুবাইয়ে যোগ দিলেন কোচ রবি শাস্ত্রী।

দু’বছর আগে এই অস্ট্রেলিয়ার মাটিতেই ইতিহাস রচনা করেছিল ভারতীয় ক্রিকেট দল। ভারতীয় ক্রিকেটের ইতিহাসে প্রথম কোনও দল অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট সিরিজ জিতেছিল। যে কারণে প্রত্যাশার পারদ শুরু থেকেই থাকবে তুঙ্গে। ভারতীয় দলের ট্র্যাভেলের জন্য বিশেষ পিপিই কিট তৈরি করেছে বিসিসিআই।

এই ভারতীয় দলের বেশিরভাগ প্লেয়ারই আইপিএল খেলতে ব্যস্ত ছিলেন। যাঁদের দল আগেই ছিটকে গিয়েছিল আইপিএল থেকে তাঁদের ভারতীয় দলের প্লেয়াররা দুবাইতেই থেকে গিয়েছিলেন বায়ো-বাবল জোনে যা ভারতীয় দলের প্লেয়ারদের জন্য তৈরি করা হয়েছিল।

গত মাসেই সেখানে যোগ দিয়েছিলেন ভারতীয় টেস্ট বিশেষজ্ঞ চেতেশ্বর পূজারা ও দলের সাপোর্ট স্টাফরা। রোহিত শর্মা ও চোটের জন্য আইপিএল থেকে ছিটকে যাওয়া ইশান্ত শর্মা পরে দলের সঙ্গে যোগ দেবেন। ইশান্ত এখন রয়েছেন বেঙ্গালুরুর এনসিএ-তে। ফিট হলে তবেই তিনি যোগ দেবেন দলের সঙ্গে।

প্রাথমিকভাবে চোটের জন্য রোহিতকেও দলে রাখা হয়নি। তবে আইপিএল-এই চোট সারিয়ে ফেরেন রোহিত। তার পরই তাঁকে দলে নেওয়ার সিদ্ধান্ত নেন নির্বাচকরা। তার উপর বিরাট কোহলি এক টেস্টের পর ফিরে যাবেন দেশে। সে কারণে রোহিতের দলে থাকাটা জরুরী।

উইকেট কিপার-ব্যাটসম্যান ঋদ্ধিমান সাহার হ্যামস্ট্রিং চোট থাকলেও তিনি দলের সঙ্গে অস্ট্রেলিয়া উড়ে গিয়েছেন। সিডনিতে পৌঁছে ভারতীয় দলকে ১৪ দিনের কোয়রান্টিনে থাকতে হবে। সেই সময় অনুশীলন করতে পারবে দল।

অস্ট্রেলিয়ায় তিনটি ওডিআই, তিনটি টি২০ ও চারটি টেস্ট ম্যাচ খেলবে ভারত। ওডিআই ও টি২০ সিরিজ দুটো খেলা হবে সিডনি ও ক্যানবেরায় ২৭ নভেম্বর থেকে ৮ ডিসেম্বর।

টেস্ট সিরিজ শুরু হবে ১৭ ডিসেম্বর অ্যাডিলেডে দিন-রাতের ম্যাচ দিয়ে। সেই ম্যাচেই শুধু দেখা যাবে বিরাট কোহলিকে। এর পর পিতৃত্বকালীন ছুটিতে যাবেন তিনি।

(খেলার জগতের আরও খবর জানতে ক্লিক করুন এই লিঙ্কে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)