ভারতের নেপাল সফর জয় দিয়েই শেষ হল ২-১ গোলে জিতে

ভারতের নেপাল সফর

জাস্ট দুনিয়া ডেস্ক: ভারতের নেপাল সফর জয় দিয়েই শেষ করল ভারতীয় ফুটবল দল। রবিবার সন্ধ্যায় কাঠমান্ডুর দশরথ স্টেডিয়ামে প্রতিবেশী নেপালকে ২-১ গোলে হারিয়ে মাঠ ছাড়েন সুনীল ছেত্রীরা। প্রথমার্ধে তেমন ভাল পারফরম্যান্স দেখাতে না পারলেও দ্বিতীয়ার্ধে আক্রমণের ধার বাড়িয়ে প্রতিপক্ষকে চাপে ফেলে দেয় ভারত। নেপাল যদিও ভারতের চেয়ে বেশি গোলের সুযোগ তৈরি করেছিল। কিন্তু সফল হয় একবারই। ম্যাচের তিনটি গোলই হয় দ্বিতীয়ার্ধে। ৬২ ও ৮২ মিনিটের মাথায় গোল করেন ভারতের ফারুখ চৌধুরি ও অধিনায়ক সুনীল ছেত্রী। ৮৬ মিনিটে ব্যবধান কমান তেজ তামাঙ। সুনীল ভারতের সিনিয়র দলের হয়ে ৭৫তম গোলটি করেন এ দিন। ফারুখের গোলটিও হয় তাঁর সহায়তায়।

রেফারির সিদ্ধান্তের প্রতিবাদ করতে গিয়ে এ দিন হলুদ কার্ড দেখতে হয় ভারতীয় দলের কোচ ইগর স্টিমাচকে। গত ম্যাচের দলে সাতটি পরিবর্তন করে এ দিন প্রথম একাদশ নামান ভারতীয় কোচ স্টিমাচ। সুনীল ছেত্রী, মনবীর সিং, চিঙলেনসানা সিং, শুভাশিস বসু ছাড়া আগের ম্যাচের দলের আর কোনও ফুটবলার এই প্রথম এগারোয় ছিলেন না। এতগুলো পরিবর্তন এনেও অবশ্য এ দিন প্রথম ৪৫ মিনিটে দাপুটে পারফরম্যান্স দেখাতে পারেনি ভারত।

১৩ মিনিটেই সুবর্ণ সুযোগ পেয়ে যান মনীশ ডাঙ্গি, তাতে ভারতের এক গোলে পিছিয়ে যাওয়া ছিল প্রায় অবধারিত। তেজ তামাঙের ফরোয়ার্ড পাস থেকে বক্সের মধ্যে সামনে ফাঁকা গোল পেয়েও ঠিকমতো শট নিতে পারেননি অরক্ষিত মণীশ। শেষ পর্যন্ত চিঙলেনসানা ক্লিয়ার করে দলকে বিপদের হাত থেকে রক্ষা করেন। ২৮ মিনিটের মাথায় ফের সহজ সুযোগ পেয়ে যায় নেপাল। অনিরুদ্ধ থাপার ভুল পাস ছিনিয়ে নিয়ে ভারতের গোলের সামনে চমৎকার ভাবে বল রেখেছিলেন আয়ূষ ঘালান। কিন্তু আশিস লামা সেই বলের নাগাল পাওয়ার আগে ব্যাক হেড করে সেই বল গোল লাইন পার করিয়ে দেন প্রীতম কোটাল।

ভারতের কাছে প্রথম সুযোগটি আসে ২৪ মিনিটের মাথায়। বাঁ দিক থেকে বিপিন সিংয়ের ক্রস নেপাল বক্সের মাঝখানে থাকা অনিরুদ্ধের কাছে। সামনে শুধু গোলকিপার কিরণ লিম্বু ছিলেন। কিন্তু গোলে বল ঠেলতে পারেননি অনিরুদ্ধ। আগের ম্যাচের চেয়ে এ দিন ভারতের আক্রমণের গতি কিছুটা বেশি থাকলেও নেপালের শক্তিশালী রক্ষণ বিভাগ এ দিন সুনীলদের আক্রমণ বারবার ব্যর্থ করে দেয়। তিন স্ট্রাইকারে খেললেও প্রথমার্ধে ভারত আক্রমণে তেমন উল্লেখযোগ্য কিছু করতে পারেনি। দ্বিতীয়ার্ধে বিপিনকে বসিয়ে ফারুখ চৌধুরিকে নামান স্টিমাচ। ৬২ মিনিটের মাথায় এই ফারুখই গোল করে ভারতকে এগিয়ে দেন। বাঁ দিকের উইং থেকে বক্সের মধ্যে লঙ বল দেন চিঙলেনসানা। যা হেড করে বক্সের বাঁ দিকে থাকা ফারুখকে দেন সুনীল। সেই বল বুক দিয়ে নামিয়ে সোজা গোলে শট নেন ফারুখ।

দ্বিতীয়ার্ধে শারীরিক ফুটবল বেশি হওয়ায় নেপালের ফুটবলাররা বেশ কিছুটা ছন্নছাড়া হয়ে যান। সুনীলকে আটকে রাখতে না পারাটা ছিল তাদের হতাশার আরও বড় কারণ। ৮২ মিনিটের মাথায় অনিরুদ্ধের পাস থেকে বল নিয়ে মাঝমাঠ থেকে দৌড়ে বিপক্ষের বক্সে ঢুকে নিখুঁত শটে গোল করে আসেন সুনীল। তাঁর সামনে তখন গোলকিপার লিম্বু। সুনীলের পাশে সুরেশ থাকলেও অধিনায়ক নিজেই গোলে শট নেওয়ার সিদ্ধান্ত নেন। দেশের জার্সি গায়ে এটি তাঁর ৭৫তম গোল। মরিয়া নেপাল ব্যবধান কমায় ৮৬ মিনিটের মাথায়। বক্সের অনেকটা বাইরে থেকে জোরালো দূরপাল্লার শটে গোল করেন তেজ তামাঙ। পাঁচ মিনিটের বাড়তি সময়েও তারা সমতা আনার চেষ্টা করলেও ভারতের ডিফেন্ডাররা তা হতে দেননি।

ভারতীয় দল: অমরিন্দর সিং (গোল), প্রীতম কোটাল, সেরিটন ফার্নান্ডেজ, চিঙলেনসানা সিং, শুভাশিস বসু, অনিরুদ্ধ থাপা (মহম্মদ ইয়াসির), লালেঙমাউইয়া (প্রণয় হালদার), বিপিন সিং (ফারুখ চৌধুরি), রহিম আলি (গ্ল্যান মার্টিন্স), মনবীর সিং (সুরেশ ওয়াঙজাম), সুনীল ছেত্রী ।

(ম্যাচ রিপোর্ট আইএসএল ওয়েবসাইট থেকে)

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)