Indian Football দল গড়তে তাকিয়ে আইএসএল-এর দিকেই

Igor Stimac Interview

জাস্ট দুনিয়া ডেস্ক: চলতি হিরো আইএসএলের পরেই জাতীয় দলের খেলা (Indian Football)। বাহরিনে এক জোড়া ফ্রেন্ডলি ম্যাচ রয়েছে। তার আগে এ বারের বেশ কয়েকজন নতুন ফুটবল প্রতিভাকে নজরে পড়েছে ভারতীয় দলের কোচ ইগর স্টিমাচের। সম্প্রতি এক সাক্ষাৎকারে এ কথাই জানিয়েছেন তিনি। চলতি হিরো আইএসএলের প্রত্যেক ম্যাচই মন দিয়ে দেখার পরে তিনি কয়েকজন নতুন প্রতিভাকে বেছে রেখেছেন।

ভারতীয় দলের ক্রোয়েশিয়ান কোচ বলেন, “আমি লিগের প্রতিটি ম্যাচই দেখছি। ছেলেগুলো ক্লাবের জন্য যে ভাবে সর্বস্ব উজাড় করে দিচ্ছে, তার প্রশংসা করতেই হবে। অতিমারির ধাক্কায় সংশ্লিষ্ট সকলের কাছেই পরিস্থিতি খুব কঠিন হয়ে উঠলেও কাজটা তো শেষ করতেই হবে। সংবাদসংস্থা পিটিআই-কে দেওয়া সাক্ষাৎকারে সম্প্রতি কথাগুলি বলেন স্টিমাচ।

গত সপ্তাহেই এশিয়ান ফুটবল কনফেডারেশন ঘোষণা করেছে, আসন্ন এশিয়ান কাপ বাছাই পর্বে গ্রুপ ডি-র খেলাগুলি হবে কলকাতায়। এই গ্রুপে ভারত ছাড়াও রয়েছে হংকং, আফগানিস্তান ও কম্বোডিয়া। এরা প্রত্যেকেই ফিফা ক্রমতালিকায় ভারতের নীচে রয়েছে। এর প্রস্তুতি হিসেবে ভারতীয় দল চলতি মাসেই বাহরিনে দু’টি ফ্রেন্ডলি ম্যাচ খেলবে। বেলারুশ ও বাহরিনের বিরুদ্ধে এই দুই ম্যাচে পছন্দের নতুন খেলোয়াড়দের পরখ করে নেওয়ার সুযোগ পাবেন স্টিমাচ।

এই পছন্দের খেলোয়াড়দের নিয়ে স্টিমাচ বলেন, “এই মরশুমে বেশ কয়েকজন নতুন ফুটবলার নজর কেড়েছে। মার্চে প্রস্তুতি শিবিরে তাদের আমি কাছ থেকে দেখার সুযোগ পাব। আন্তর্জাতিক ফুটবলে সুযোগ পেলে মাঠে নামার মতো পরিণত কি না তারা, তা বুঝতে পারব এই শিবিরে”।

অতিমারির জন্য প্রতিকুল পরিস্থিতি তৈরি হওয়া সত্ত্বেও যে ভাবে সংগঠকেরা হিরো আইএসএল-কে এগিয়ে নিয়ে যেতে পেরেছেন, এই সাক্ষাৎকারে তার প্রশংসাও করেন স্টিমাচ। বলেন, “দুই লিগের (হিরো আই লিগও) অসাধারণ সংগঠন  ক্ষমতা সত্যিই প্রশংসা করার মতো। এই পরিস্থিতিতে, যেখানে সারা বিশ্বের ফুটবলে বাধা পড়েছে, সেখানে দুই লিগকে সমান ভাবে এগিয়ে নিয়ে যাওয়ার ক্ষেত্রে দারুন পেশাদারিত্ব ও দক্ষতা দেখিয়েছেন সংগঠকেরা”।

যাঁরা ভবিষ্যতে বিশ্বকাপ ফুটবলের মূলপর্বে ভারতকে দেখতে চান, তাঁদের আশ্বাস দিয়ে স্টিমাচ বলেন, “বড় স্বপ্ন দেখতে হবে। বিশ্বকাপের মূলপর্বে খেলার স্বপ্ন। কিন্তু সেখানে পৌঁছতে গেলে ধাপে ধাপে এগোতে হবে। এএফসি এশিয়ান কাপের মূলপর্বে নিয়মিত খেলতে হবে এবং তাতে ভাল ফলও করতে হবে। তা হলেই বিশ্বকাপের মূলপর্বে খেলার যোগ্যতা অর্জন করার স্বপ্ন একদিন সত্যি হবে ভারতের”।  

(তথ্য ও লেখা আইএসএল ওয়েবসাইট)

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)