অলিম্পিকে খেলবে ভারতীয় ক্রিকেট দল, সবুজ সঙ্কেত বিসিসিআই-এর

অলিম্পিকে খেলবে ভারতীয় ক্রিকেট দল

জাস্ট দুনিয়া ডেস্ক: অলিম্পিকে খেলবে ভারতীয় ক্রিকেট দল, শুক্রবার এই মর্মে স্বীকৃতি জানিয়ে দিল ভারতীয় ক্রিকেট বোর্ড। ২০২৮-এ লস অ্যাঞ্জেলেস বসতে চলেছে অলিম্পিকের আসর। সেখানেই খেলতে দেখা যাবে ভারতের মহিলা ও পুরুষ ক্রিকেট দলকে। পাশাপাশি আগামী বছর বার্মিংহ্যাম কমনওয়েলথ গেমসে ভারতীয় মহিলা ক্রিকেট দলের খেলার বিষয়েও স্বীকৃতি দিয়েছে বোর্ড।

এর আগে অলিম্পিকে শেষ ক্রিকেট দেখা গিয়েছে ১৯০০-তে। তার পর বন্ধ হয়ে যায় ক্রিকেট। গত বেশ কয়েক বছর ধরে অলিম্পিকে ক্রিকেটের কথা বলছে বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থা। ভারতের খেলতে রাজি হওয়া আইসিসির ক্ষেত্রে বড় সাফল্য বলেই মনে করা হচ্ছে। অলিম্পিকের জন্যও এটা একটা বড় পদক্ষেপ। এবং ভারতীয় ক্রিকেটের বিশ্বের বাজারে যে পরিমান চাহিদা সেটাও কাজে লাগবে বলে মনে করা হচ্ছে।

শুক্রবার অ্যাপেক্স কাউন্সিলের মিটিংয়ের পর বিসিসিআই-এর এক কর্তা জানান, যদি লস অ্যাঞ্জেলেস অলিম্পিকে ক্রিকেট থাকে তাহলে বিসিসিআই তার দুই দলকে পাঠাতেই তৈরি। মহিলা ও পুরুষদের ক্রিকেটের জন্যও এটা একটা বড় পদক্ষেপ হবে বলে মনে করছেন তাঁরা।

আইসিসি সম্প্রতি একটি কমিটি তৈরি করেছে, যারা অলিম্পিকে ক্রিকেটের সম্ভাবনার দিকগুলো খতিয়ে দেখবে। এই কমিটি আন্তর্জাতিক অলিম্পিক কমিটির সঙ্গেও ক্রিকেটের অন্তর্ভূক্তির বিষয়টি নিয়ে আলোচনা করবে। তবে ভারতীয় ক্রিকেটের ক্ষেত্রে একটাই সমস্যা অলিম্পিকে খেলার বিষয়ে, সেটা হল নাডার অধিনে ভারতীয় ক্রিকেটকে না আনা।

অতীতে এই নিয়ে বহুবার কথা উঠেছে কিন্তু বিসিসিআইকে তাদের সিদ্ধান্ত থেকে টলানো যায়নি। কিন্তু অলিম্পিকে খেলতে হলে ভারতীয় ক্রিকেটকেও নাডার অধিনে আসতে হবে, অলিম্পিকের জন্য যা বাধ্যতামূলক।

ভারতীয় ক্রিকেট বোর্ড এই মুহূর্তে মহিলা ক্রিকেটের উন্নতি নিয়ে অনেক কাজ করছে। আগামী বছর নিউজিল্যান্ডে বসতে চলেছে মহিলা বিশ্বকাপের আসর। তার আগে তিনটি আন্তর্জাতিক টুর্নামেন্ট খেলবে ভারতের মহিলা ক্রিকেট দল। ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজ অথবা দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে খেলার পর ভারতের মেয়েরা উড়ে যাবে অস্ট্রেলিয়া। এর পর বিশ্বকাপের প্রস্তুতি হিসেবে নিউজিল্যান্ডেই ওডিআই সিরিজ খেলবে ভারতীয় মহিলা ক্রিকেট দল।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)