শুভমানের ব্যাটে ধরাশায়ী নিউজিল্যান্ড, সিরিজ ভারতের

জাস্ট দুনিয়া ডেস্ক: ভারত-নিউজিল্যান্ড টি২০ সিরিজের ১-১ ফল নিয়েই বুধবার তৃতীয় ম্যাচে মুখোমুখি হয়েছিল দুই দল। সিরিজের নির্ণায়ক ম্যাচ হওয়ায় গুরুত্বও ছিল অনেক বেশি। আর সেই লড়াইয়ে বাজিমাত ভারতের। ঘরের মাটিতে কিউইদের ধরাশায়ী করে সিরিজ পকেটে পুড়ে নিল হার্দিক পাণ্ড্যের ভারত। ৬৬ রানে ইনিংস শেষ করে লজ্জার হার লেখা হল কিউইদের ভাগ্যে।

এদিন টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন ভারত অধিনায়ক হার্দিক পাণ্ড্যে। ওপেন করে নামেন ঈশান কিষান ও শুভমান গিল। দ্বিতীয় ওভারের মাথায় প্রথম উইকেট পতন হয় ভারতের। মাইকেল ব্রেসওয়েলের বলে এলবিডব্লু হয়ে ১ রানে সাজ ঘরে ফিরে যান ঈশান। এরপর মাঠে নামেন রাহুল ত্রিপাঠী। প্রাক্তন দুই নাইট সতীর্থ শুভমান এবং রাহুলের ঝোড়ো ব্যাটিঁংয়ে ভর করে রানের গতি বাড়তে শুরু ভারতের। ৯ ওভারের মাথায় দুরন্ত এই জুটি ভেঙে দেন ইশ সোধি। ২২ বলে ৪৪ রান করে লকি ফার্গুসনের হাতে বল জমা দিয়ে মাঠ ছাড়েন রাহুল।

অন্যদিকে ধারাবাহিকতার তুঙ্গে থাকা শুভমান একদিকে প্রাচীর তৈরি করার কাজ চালিয়ে যাচ্ছিলেন। পর পর দুই উইকেট পড়ে যাওয়ার পর গিলকে সঙ্গ দিতে মাঠে নামেন সূর্যকুমার যাদব। কিন্তু বড় রান আসেনি তাঁর ব্যাট থেকেও। ১৩ বলে তিনি করেন ২৪ রান। ১০ ওভারের মাথায় একশোর গন্ডি পেরোয় ভারত। এরপর ১৭ বলে ৩০ রান যোগ করেন হার্দিক। শেষের কয়েক ওভারে আরও আক্রমণাত্মক হয়ে ওঠেন শুভমান। ১৮ ওভারের মাথায় দুশোর গন্ডিও পেরিয়ে যায় ভারত। তার মধ্যে শতরান শুভমানেরই। ৬৩ বলে ১২৬ রানের ইনিংস খেলে অপরাজিত থাকেন তিনি। তাঁর ইনিংস সাজানো ছিল সাতটি ওভার বাউন্ডারি এবং ১২টি বাউন্ডারি দিয়ে। নির্ধারিত ওভারে ভারত থামে ২৩৪-৪-এ।

২৩৫ রানের লক্ষ্যমাত্রা নিয়ে ব্যাট করতে নামে নিউজিল্যান্ড। দুই ওপেনার ফিন অ্যালেন এবং ডেভন কনওয়ে শক্ত ভিত তৈরি করতে ব্যর্থ হন। প্রথম ওভারেই ৪ বলে ৩ রান করে প্যাভিলিয়নে ফিরে যান ফিন। এরপর ভারতীয় বোলারদের চাপে প্রায় প্রতি ওভারেই উইকেট হারাতে শুরু করে মিচেল সাঁতনারের দল। কোনওরকমে ১২ ওভারের মাথায় পঞ্চাশের গন্ডি পেরোয় কিউইরা।

ততক্ষণে ম্যাচের মোর নিজেদের দিকে ঘুরিয়ে ফেলেছেন হার্দিকরা। অন্যদিকে সিরিজ় জয়ের আশা কার্যত ক্ষীণ হয়ে আসে নিউজিল্যান্ডের। ১৩ ওভারের দ্বিতীয় বলে জোরে বোলার ব্লেয়ার টিকনারের উইকেট তুলে নেন হার্দিক। আর এখানেই শেষ হয়ে যায় প্রতিপক্ষের সব আশা। সব উইকেট হারিয়ে ১৩.১ ওভারে ৬৬ রানে অলআউন হয়ে সিরিজ হেরেই শেষ করতে হল নিউজিল্যান্ডকে। দুরন্ত বোলিং করে চারটি উইকেট তুলে নেন হার্দিক পাণ্ড্যে, দু’টি করে উইকেট পান অর্শদীপ সিং, উমরান মালিক এবং শিবম মাভি। ১৬৮ রানে ম্যাচ জেতে ভারত। ম্যাচে সেরা হয়েছেন শুভমান গিল এবং সিরিজের সেরা হার্দিক পাণ্ড্যে।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

জাস্ট দুনিয়ার সঙ্গে গোটা বিশ্বকে রাখুন নিজের পকেটে। Follow Us On: FacebookTwitterGoogle