শ্রীলঙ্কাকে ৭৮ রানে হারাল ভারত, নতুন বছর সিরিজ জিতেই শুরু বিরাটদের

শ্রীলঙ্কাকে ৭৮ রানে হারাল ভারত

জাস্ট দুনিয়া ডেস্ক: শ্রীলঙ্কাকে ৭৮ রানে হারাল ভারত ফলে সাফল্যের সঙ্গেই শুরু হয়ে গেল নতুন বছর। লক্ষ্য ছিল সিরিজ জয়। নতুন বছরে জয় দিয়ে শুরু করা। সঙ্গে ধরে রাখা গত বছরের  সাফল্যের ধারা। যাতে সফল টিম ইন্ডিয়া। বছরের প্রথম সিরিজ জিতেই শুরু করে দিলেন বিরাট কোহলি। সঙ্গে দুরন্ত পারফর্মেন্স ভারতের ব্যাটিং, বোলিংয়ের। শুক্রবার পুণেতে টস জিতে প্রথমে ভারতকে ব্যাট করতে পাঠিয়েছিল শ্রীলঙ্কা। প্রথমে ব্যাট করে ২০ ওভারে ৬ উইকেটে ২০১ রান তুলল ভারত। জবাবে ব্যাট করতে নেমে ১২৩ রানেই শেষ হয়ে যায় শ্রীলঙ্কা।

গুয়াহাটিতে তিন ম্যাচের সিরিজের প্রথম ম্যাচ ভেস্তে যাওয়ার পর ইন্দোরে দ্বিতীয় ম্যাচ দাপটের সঙ্গে জিতে নিয়েছিল ভারত। যার ফলে ১-০তে সিরিজে এগিয়ে থেকেই নির্ণায়ক ম্যাচে খেলতে নেমেছিল ভারত।

দ্বিতীয় ম্যাচে ভারতকে ভরসা দিয়েছিল ওপেনিং জুটি। আর এই ম্যাচে দাপট দেখালেন লোকেশ রাহুল ও শিখর ধাওয়ান। ৩৬ বলে ৫৪ রান করলেন লোকেশ। আর অন্যদিকে সমসংখ্যক বলে ৫২ রানের ইনিংস খেললেন শিখর ধাওয়ান। ওপেনিং জুটিতে এল ৯৭ রান। যার ফলে ভিতটা তৈরি হয়েই গিয়েছিল ভারতীয় ইনিংসের।

সঞ্জু স্যামসন মাত্র ৬ রান করে আউট হয়ে যাওয়ার পর ভারতীয় ব্যাটিংয়ের হাল ধরেন মণীশ পাণ্ড্যে। ১৮ বলে ৩১ রান করে অপরাজিত থাকেন তিনি। ৪ রান করে আউট হন শ্রেয়াস আয়ার। এ দিন ছ’নম্বরে ব্যাট করতে নেমেছিলেন বিরাট কোহলি। ১৭ বলে ২৬ রান করে রান আউট হন তিনি। ওয়াশিংটন সুন্দর রানের খাতাই খুলতে পারেননি। ৮ বলে ২২ রান করে অপরাজিত থাকেন তিনি।

শ্রীলঙ্কার হয়ে তিন উইকেট নেন লকশান সান্দাকান। একটি করে উইকে লাহিরু কুমারা ও ওয়ানিন্দু হাসারাঙ্গার। কিন্তু জবাবে ব্যাট করতে নেমে মুখ থুবড়ে পড়ে শ্রীলঙ্কার  টপ অর্ডার। প্রথম চার ব্যাটসম্যান আউট হয়ে যান দলগত  ২৬ রানে। দুই ওপেনার দানুষ্কা গুনাথিলকা ১, অভিষ্কা ফার্নান্দো ৯ রান করে আউট হন। তিন ও চার নম্বরে ব্যাট করতে নেমে কুশল পেরেরা ৭ ও ওশাদা ফার্নান্দো ২ রান করে ফেরেন।

এর পর অ্যাঞ্জেলো ম্যাথুস ও ধনঞ্জায়া ডি সিলভা কিছুটা লড়াই দেন। ৩১ রানে আউট হ‌ন ম্যাথুস। হাফ সেঞ্চুরি করেন ডি সিলভা। ৫৭ রানে আউট হন তিনি। এ ছাড়া আর কেউ বড় রান করতে পারেননি। দাশুন শানাকা ৯, ওয়ানিন্দু হাসারাঙ্গা ০, লকশান সান্দাকান ১, লাসিথ মালিঙ্গা ০ রান করে আউট হন। ১৫.৫ ওভারে ১২৩ রানে অল-আউট হয়ে যায় শ্রীলঙ্কা।

ভারতের হয়ে তিন উইকেট নেন নভদীপ সাইনি, দু’টি করে উইকেট নেন শার্দূল ঠাকুর ও ওয়াশিংটন সুন্দর। এক উইকেট নেন জসপ্রিত বুমরা।

এ বার সামনে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তিন ম্যাচের একদিনের সিরিজ।

(খেলার আরও খবরের জন্য ক্লিক করুন এই লিঙ্কে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)