WTC Final: ভারত-নিউজিল্যান্ড ম্যাচ প্রিভিউ, দলে জাদেজা-ইশান্ত

WTC Final Resultট্রফি নিয়ে উইলিয়ামসন ও বিরাট

জাস্ট দুনিয়া ডেস্ক: WTC Final ম্যাচের প্রস্তুতি সারা ভারত ও নিউজিল্যান্ডের। রাত পোহালেই সাদাম্পটনের এজেস বোলে নেমে পড়বে দুই দল। তার আগে ইতিমধ্যেই প্রথম ১১ ঘোষণা করে দিয়েছে ভারতীয় টিম ম্যানেজমেন্ট। নিউজিল্যান্ড অবশ্য ম্যাচের দিন সকালেই অবস্থা বুঝে ব্যবস্থা নেওয়ার কথা জানিয়েছে। তার মূল কারণ, বৃহস্পতিবার থেকেই সাদাম্পটনে বৃষ্টি শুরু হয়েছে। আবহাওয়ার পূর্বাভাস বলছে, আগামী পাঁচ দি‌ন ম্যাচ চলাকালীন এই বৃষ্টি মাঝে মাঝেই খেলার ব্যাঘাত ঘটাতে পারে। যে কারণে, পিচের অবস্থা দেখেই দল সাজাতে চাইছে নিউজিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসন। তবে আত্মবিশ্বাসী ভারত অধিনায়ক বিরাট কোহলি জানিয়ে দিয়েছেন আবহাওয়া তাঁদের দল নির্বাচনের উপর কোনও প্রভাব ফেলছে না।

মনে করা হয়েছিল, বৃষ্টিতে মাঠ ভিজে থাকায় বেশি কাজ করবে স্পিন বা মন্থর বোলিং। ভারতীয় দল পাঁচ বোলারে খেললেও দলে তিন জন পেসারকে রাখছে। দলে জায়গা পেয়েছেন রবীন্দ্র জাদেজা। মিডল অর্ডারে ভারতের ব্যাটিং সামলে দেওয়ার পাশাপাশি স্পিন বোলিংটা সাফল্যের সঙ্গেই চালিয়ে দিতে পারেন এই জাদেজা। যে কারণে রবিচন্দ্রণ অশ্বিনের পাশাপাশি স্পিনারের দরকার হলে ভারতকে বল হাতে সাহায্য করতে দেখা যাবে এই জাদেজাকেই। এ ছাড়া রয়েছেন জশপ্রিত বুমরাহ, ইশান্ত শর্মা এবং মহম্মদ শামি।

উইকেটের পিছনে টিম ম্যানেজমেন্ট ভরসা রাখছে ঋষভ পন্থের উপর। ঋদ্ধিমান সাহা দলের সঙ্গে গেলেও সদ্য কোভিড থেকে উঠেছেন। তাই তাঁকে আর একটু বিশ্রাম দিতে চাইছে দল। ওপেনিংয়ে রোহিত শর্মার সঙ্গে দেখা যাবে শুবমন গিলকে। তিন নম্বরে চেতেশ্বর পূজারা, চারে অধিনায়ক বিরাট কোহলি এবং পাঁচে অবশ্যই অজিঙ্ক রাহানে।

ম্যাচের আগে সাংবাদিক সম্মেলনে বিরাট কোহলি বলেন, ‘‘দল কী চায়, সে ব্যাপারে আমরা নিশ্চিত। আবহাওয়ার যে পূর্বাভাস রয়েছে সেটা নিয়ে আমরা ভাবছি না। আমরা সেটাই করব যেটা সঠিক হবে।’’

অন্য দিকে নিউজিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসন বলেন, ‘‘আমরা এখনও ফাইনাল দল নিয়ে সিদ্ধান্ত নিইনি। দল নির্বাচনের আগে আরও এক বার মাঠ ও পরিস্থিতি পর্যবেক্ষণ করেই আলোচনা সাপেক্ষে প্রথম এগারো নিয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। আমরা শুধু আর একটু অপেক্ষা করতে চাইছি।’’ যে কারণেই নিউজিল্যান্ড দল নিয়ে কিছুটা ধোঁয়াশা তৈরি হয়েছে। মনে করা হচ্ছে, জেমিসনকে দলে নিলে বাদ পড়তে পারেন অলরাউন্ডার কোলিন ডে গ্র্যান্ডহোম।

টেস্ট ক্রিকেটকে বাঁচিয়ে রাখতে আইসিসি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপ করার সিদ্ধান্ত নিয়েছিল। এককথায় সেই উদ্যোগে শুরুতে সফল বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থা। প্রথম থেকেই এই টুর্নামেন্টে দাপট দেখিয়ে এসেছে বিরাট কোহলির ভারতীয় দল। নিউজিল্যান্ড বেশ খানিকটা পরেই লড়াইয়ে উঠে আসে। শেষ পর্যন্ত ফাইনালে মুখোমুখি বিশ্বের দুই সেরা টেস্ট খেলিয়ে দল।

বিশেষজ্ঞদের মতে, দুই দলের পাশাপাশি WTC Final-এ লড়াইটা অনেকটাই বিরাট কোহলি বনাম কেন উইলিয়ামসনের অধিনায়কত্বের। সেই যুব বিশ্বকাপ থেকে এই দুই অধিনায়কের ক্রিকেট বুদ্ধির লড়াই দেখেছে গোটা বিশ্ব। আর এখন দু’জনেই জাতীয় সিনিয়র ক্রিকেট দলের সফল অধিনায়ক। কেউ যে কাউকে এক ইঞ্চিও জমি ছাড়বে না, তা নিশ্চিত।


প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)