India vs New Zealand 2nd Test 2nd Day: ১০ উইকেট আজাজের

India vs New Zealand 2nd Test 2nd Day

জাস্ট দুনিয়া ডেস্ক: India vs New Zealand 2nd Test 2nd Day লেখা থাকল নিউজিল্যান্ড বোলার আজাজ প্যাটেলের নামে। প্রথম দিন ৪ উইকেটের পর দ্বিতীয় দিন ৬ উইকেট তুলে নিয়ে এক ইনিংসে ১০ উইকেটের ইতিহাসে ঢুকে পড়লেন তিনি। এই নিয়ে তৃতীয় ক্রিকেটার যিনি এই অসম্ভবকে সম্ভব করলেন। এই রেকর্ড আর রয়েছে ইংল্যান্ডের জিম ল্যাকার ও ভারতের অনিল কুম্বলের। ৪৭.৫ ওভারে ১১৯ রান দিয়ে ১০ উইকেট তুলে নিলেন তিনি।  মহম্মদ সিরাজের উইকেটের সঙ্গে সঙ্গেই এই রেকর্ডে নাম লিখিয়ে ফেললেন আজাজ।

জিম ল্যাকার এই রকর্ড করেছিলেন ১৯৫৬-তে। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজের চতুর্থ টেস্টে ম্যানচেস্টারের ওল্ড ট্রাফোর্ডে একাই এক ইনিংসের সব উইকেট নিজের নামে লিখে নিয়েছিলেন। সেই ম্যাচে তিনি মোট ১৯ উইকেট নিয়েছিলেন। অল্পের জন্য দুই ইনিংসেই ১০ উইকেট হাতছাড়া হয় তাঁর। প্রথম ইনিংসে তাঁর বোলিং ফিগার ছিল ৯-৩৭ এবং দ্বিতীয় ইনিংসে ছিল ১০-৫৩। এর পর এই কৃতিত্বে লেখা হয় অনিল কুম্বলের নাম ১৯৯৯-এ। পাকিস্তানের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টে দিল্লির ফিরোজ শাহ কোটলায় দ্বিতীয় ইনিংসে ৭৪ রান দিয়ে ১০ উইকেট নিয়েছিলেন। পুরো ম্যাচে নিয়েছিলেন ১৪ উইকেট।

প্রথম দিন সেঞ্চুরি হাঁকিয়ে নজর কেড়ে নিয়েছিলেন ভারতের ওপেনার মায়াঙ্ক আগরওয়াল। এদিন তিনি থামলেন ১৫০ রানে। ৩১১ বলে ১৭টি বাউন্ডারি ও ৪টি ওভার বাউন্ডারি হাঁকিয়ে ১৫০ রান করলেন মায়াঙ্ক। ভারতের প্রথম ইনিংস শেষ হল ৩২৫ রানে। হাফ সেঞ্চুরি হাঁকালেন অক্ষর প্যাটেল। তার আগে ঋদ্ধিমান সাহা ৭, রবিচন্দ্রন অশ্বিন ০, জয়ন্ত যাদব ১২, মহম্মদ সিরাজ ৪ রান রে আউট হন। অক্ষর প্যাটেল করেন ৫২ রান।

প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে তাসের ঘরের মতো ভেঙে পড়ে নিউজিল্যান্ডের ব্যাটিং। ওপেন করতে নেমেছিলেন টম লাথাম ও উইল ইয়ং। দু’জনে ১০ ও ৪ রান করে ফিরে যান প্যাভেলিয়নে। এর পর ড্যারেল মিচেল ৮, রস টেলর ১, হেনরি নিকোলাস ৭, টম ব্লান্ডেল ৮, রাচিন রবীন্দ্র ৪, টিম সাউদি ০, উইলিয়াম সোমারভিল ০, কেইল জামিসন ১৭ রানে ফিরে যান। ২৮.১ ওভারে ৬২ রানে শেষ হয়ে যায় নিউজিল্যান্ডের প্রথম ইনিংস। ভারতের হয়ে বল হাতে সফল মহম্মদ সিরাজ ও রবিচন্দ্রন অশ্বিন। সিরাজ ৩টি উইকেট নেন, অশ্বিন নেন ৪ উইকেট। ১টি উইকেট নেন জয়ন্ত যাদব, ২ উইকেট অক্ষর প্যাটেলের। দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমেছে ভারত।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)