ভারত বনাম ইংল্যান্ড তৃতীয় টেস্টের প্রথম দিন বাজিমাত অক্ষরের

ভারত বনাম ইংল্যান্ড তৃতীয় টেস্টের প্রথম দিন

জাস্ট দুনিয়া ডেস্ক: ভারত বনাম ইংল্যান্ড তৃতীয় টেস্টের প্রথম দিন ১১২ রানে গুটিয়ে গেল ইংল্যান্ড। বল হাতে ভারতের হয়ে বাজিমাত করলেন ঘরের ছেলে অক্ষর প্যাটেল। ছয় উইকেট তুলে নিলেন তিনি। বল হাতে এমন কৃতিত্ব করা তৃতীয় ভারতীয় তিনি। বিশ্বের বৃহত্তম স্টেডিয়ামে এদিন দিন-রাতের টেস্ট খেলতে নেমেছে দুই দল। টস জিতে সেই ম্যাচে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছিল ইংল্যান্ড। কিন্তু শুরুটা মোটেও ভাল হল না। ভারতীয় বোলারদের সামনে প্রথম ইনিংসে অসহায় আত্মসমর্পণ করল ব্রিটিশ ব্যাটসম্যানরা।

প্রথম ইনিংসে ইংল্যান্ডের ব্যাক্তিগত সর্বোচ্চ রান ৫৩। যা এসেছিল ওপেনার জ্যাক ক্রলির ব্যাট থেকে। তাঁর সঙ্গে ওপর প্রান্তে ব্যাট করতে নামা ডম সিবলে রানের খাতাই কুলতে পারেননি। তিন নম্বরে নামা জনি বেয়ারস্টোওতাঁরই পথ ধরেন। পর পর দুই শীর্ষ ব্যাটসম্যান কোনও রান না করে ফিরে যেতেই চাপ তৈরি হতে শুরু করে ইংল্যান্ডের উপর। তার মধ্যে একাই লড়েন জ্যাক।

দলগত ২৭ রানে দুই উইকেট চলে যায় ইংল্যান্ডের। চার নম্বরে ব্যাট করতে আসে জো রুট। তিনি ফেরেন ১৭ রানে। এর পর বেন স্টোকস ৬, ওলি পোপ ১, বেন ফোকস ১২, জোফরা আর্চার ১১, জ্যাক লিচ ৩, স্টুয়ার্ট ব্রড ৩ রান করে ফিরে যান প্যাভেলিয়নে। ১১২ রানে শেষ হয়ে যায় ইংল্যান্ডের প্রথম ইনিংস।

ভারতের হয়ে বল হাতে দুরন্ত হয়ে ওঠেন অক্ষর প্যাটেল। ২১.৪ ওভারে ছ’টি মেডেন ও ৩৮ রান দিয়ে ৬ উইকেট তুলে নেন তিনি। ৩ উইকেট নেন রবিচন্দ্রন অশ্বিন। এক উইকেট আসে ইশান্ত শর্মার ঝুলিতে। জবাবে প্রথম ইনিংসে ব্যাট করতে নেমেছে ভারত। শুরুতেই ভারতকে হারাতে হয়েছে দুই উইকেট। ওপেনার শুবমান গিল ১১ ও তিন নম্বরে নামা চেতেশ্বর পূজারা কোনও রান না করেই ফিরে যান প্যাভেলিয়নে।

বিরাট কোহলি চেষ্টা করলেও বেশিক্ষণ টিকে থাকতে পারেননি। মাত্র ২৭ রান করে ফিরে যান তিনি। দিনের শেষে ৫৭ রান করে অপরাজিত রয়েছেন ওপেনার রোহিত শর্মা। এখনও পর্যন্ত একাই লড়ছেন তিনি। তাঁর সঙ্গে ব্যাট করতে নেমেছেন অজিঙ্ক রাহানে। তাঁর ব্যাট রোহিতের সঙ্গে জ্বলে না উঠলে ভারতকেও ইংল্যান্ডের মতো বিপদে পড়তে হবে। ১ রান করে অপরাজিত রয়েছেন তিনি। ভারত ৯৯-৩। ইংল্যান্ডের থেকে প্রথম ইনিংসে ১৩ রানে পিছিয়ে রয়েছে।

(আরও খবর জানতে ক্লিক করুন এই লিঙ্ক)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)