ভারত বনাম ইংল্যান্ড দ্বিতীয় টেস্টের চতুর্থ দিন ৩১৭ রানে জয় বিরাটদের

ইংল্যান্ড সফরে করোনা

জাস্ট দুনিয়া ডেস্ক: ভারত বনাম ইংল্যান্ড দ্বিতীয় টেস্টের চতুর্থ দিন খেলা শেষ করে দিলেন অক্ষর প্যাটেল ও অশ্বিন বল হাতে।  তৃতীয় দিন ইংল্যান্ড শুরু করেছিল  ৫৩-৩ নিয়ে। ক্রিজে ছিলেন ড্যান লরেন্স ও অধিনায়ক জো রুট। তবে তাঁরা কেউই দলকে জয়ের ধারে কাছে নিয়ে যেতে পারেননি। চতুর্থ দিন ভারতের সামনে লক্ষ্য ছিল পঞ্চম দিন পর্যন্ত ম্যাচকে গড়াতে না দেওয়া। সেটাই করলেন দলের বোলাররা। আর তাঁদের দাপুটে বোলিংয়ের সামনে অসহায় আত্মসর্পণ করল ইংল্যান্ড ব্যাটসম্যানরা।

দিন শেষ হওয়ার আগেই ১৬৪ রানে শেষ হয়ে গেল ইংল্যান্ডের ইনিংস। ইংল্যান্ডের প্রথম ইনিংস শেষ হয়েছিল ১৩৪ রানে। দ্বিতীয় ইনিংস শেষ হল ১৬৪ রানে। ভারতের প্রথম ইনিংস ছিল ৩২৯ রানের। দ্বিতীয় ইনিংসে ভারত করেছিল ২৮৬ রান। যার ফলে ৩১৭ রানে হারের মুখ দেখতে হল ইংল্যান্ডকে।  প্রথম টেস্ট হারের পর ঘুরে দাঁড়িয়ে ১-১ করল ভারত।

এদিন ড্যান লরেন্সের ব্যাট থেকে এল ২৬ রান। জো রুট করলেন ৩৩। যা জয়ের ধারে কাছে পৌঁছনোর জন্য যথেষ্ট ছিল না। প্রথম পাঁচ ব্যাটসম্যানের ব্যর্থতর প্রভাব যে মিডল অর্ডারের উপর পড়বে তা জানাই ছিল। যার ফল বেন স্টোকস ৮, ওলে পপ ১২ ও বেনি ফোকস ২ রান করে আউট হয়ে গেলেন।

ন’নম্বরে নেমে মঈন আলি কিছুটা লড়াই করা চেষ্টা করলেন ঠিকই কিন্তু সেটা দলের কাজে যতটা না লাগল তার থেকে বেশি তাঁর কেরিয়ারের উপকার হল। বরং বলা যায় কঠিন পরিস্থিতিতে যখন সব সেরা ব্যাটসম্যানরা ফ্লপ তখন মঈন আলির আট নম্বরে নেমে ১৮ বলে টি২০-র স্টাইলে ৪৩ রানের ইনিংস  তাঁর জন্য তাৎপর্যপূর্ণ। তাঁর ইনিংসে ছিল তিনটি বাউন্ডারি ও পাঁচটি ওভার বাউন্ডারি। ওলে স্টোন আউট হলেন ০ রানে। ৫ রানে অপরাজিত থাকলেন স্টুয়ার্ট ব্রড।

ভারতের হয়ে বল হাতে বিধ্বংসী হয়ে ওঠেন অক্ষর প্যাটেল। ২১ ওভার বল করে ৬০ রান দিয়ে পাঁচ উইকেট তুলে নেন তিনি। তার মধ্যে ছিল পাঁচটি মেডেন ওভার। তার পরই রয়েছেন‌ রবিচন্দ্রন অশ্বিন। ১৮ ওভার বল করে ৫৩ রান দিয়ে তিন উইকেট তুলে নেন তিনি। আগের দিনই করেছিলেন সেঞ্চুরি। আর তার আগের দিন তুলে নিয়েছিলেন পাঁচ উইকেট। এদিন দুই উইকেট নেন কুলদীপ যাদব। ম্যাচের সেরা হয়েছেন অশ্বিন।

(আরও খবর জানতে ক্লিক করুন এই লিঙ্কে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)