ভারত বনাম ইংল্যান্ড প্রথম টেস্টের পঞ্চম দিন ২২৭ রানে হার ভারতের

ভারত বনাম ইংল্যান্ড প্রথম টেস্টের পঞ্চম দিন

জাস্ট দুনিয়া ডেস্ক: ভারত বনাম ইংল্যান্ড প্রথম টেস্টের পঞ্চম দিন ভারতের জয়ের স্বপ্ন শেষ হয়ে গেল। দুই ব্যাটসম্যান ছাড়া গোটা দল রীতিমতো অসহা আত্মসমর্পণ করল ইংল্যান্ড বোলিংয়ের সামনে। দ্বিতীয় ইনিংস চতুর্থ দিন ভারত শেষ করেছিল ৩৯/১। ক্রিজে ছিলেন শুবমান গিল ১৫ রানে ও চেতেশ্বর পূজারা ১২ রানে। শেষ দিন জিততে হলে ভারতকে করতে হত ৩৮১ রান। কিন্তু শেষ দিন ভারত শেষ হয়ে গেল ১৯২ রানে। শুবমান গিল মরিয়া চেষ্টা চালিয়েছিলেন। তাঁকে যোগ্য সঙ্গত অধিনায়ক বিরাট কোহলিরও। কিন্তু এই দু’জনের লড়াই যথেষ্ট ছিল না। শেষ পর্যন্ত টিকে থেকে বড় পার্টনারশিপ তৈরি করতে না পারার খেসারত দিতে হল ভারতকে ঘরের মাঠে প্রথম টেস্টেই।

ওপেনার শুবমান গিলের ব্যাট থেকে এল ৫০ রান। ৮৩ বলে তিনি এই রান করতে হাঁকালেন সাতটি বাউন্ডারি ও একটি ওভার বাউন্ডারি। চেতেশ্বর পূজারা ১৫ রানে ফিরে গেলেন প্যাভেলিয়নে। চার নম্বরে নেমে শুবমানের সঙ্গে লড়াই শুরু করেন ভারত অধিনায়ক। ১০৪ বলে ন’ট বাউন্ডারির সাহায্যে ৭২ রানের ইনিংস খেলেন তিনি।

বিরাট কোহলি ফিরতেই তাসের ঘরের মতো ধসে পড়ে ভারতের ব্যাটিং। অজিঙ্ক রাহানে ০, ঋষভ পন্থ ১১, ওয়াশিংটন সুন্দর ০, রবিচন্দ্রন অশ্বিন ৯, শাহবাজ নাদিম ০ ও জসপ্রিত বুমরা ৪ রান করে আউট হয়ে যান। ৫ রানে অপরাজিত থাকেন ইশান্ত শর্মা। ১৯২ রানে শেষ হয়ে যায় ভারতর দ্বিতীয় ইনিংস।

ইংল্যান্ডের হয়ে চার উইকেট নেন জ্যাক লিচ। তিন উইকেট নেন জেমস অ্যান্ডারসন। একটি করে উইকেট নেন জোফরা আর্চার, ডম বেস ও বেন স্টোকস। চার ম্যাচের টেস্ট সিরিজ ১-০-তে এগিয়ে গেল ইংল্যান্ড।

টস জিতে প্রথম টেস্টের প্রথম দিন ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছিল ইংল্যান্ড। প্রথমে ব্যাট করে ৫৭৮ রান তোলেন ব্রিটিশরা। ডবল সেঞ্চুরি করেন ইংল্যান্ড অধিনায়ক জো রুট। ডম সিবলে ও বেন স্টোকসের ব্যাট থেকে আসে ৮৭ ও ৮২ রান। জবাবে ব্যাট করতে নেমে ৩৩৭ রানে শেষ হয়ে যায় ভারতের প্রথম ইনিংস। তবে ব্যাট হাতে ভারতকে ভরসা দিয়ে যান চেতেশ্বর পূজারা, ঋষভ পন্থ ও ওয়াশিংটন সুন্দর।

দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ভারতীয় বোলারদের দাপটে আত্র ১৭৮ রানে শেষ হয়ে যায় ইংল্যান্ডের ইনিংস। জো রুটের ব্যাট থেকে আসে সর্বোচ্চ ৪০ রান। ভারতের হয়ে বল হাতে এক ইনিংসে ছ’টি উইকেট নেন রবিচন্দ্রন অশ্বিন। কিন্তু এই সাফল্যের মান রাখতে পারলেন না ভারতের ব্যাটসম্যানরা দ্বিতীয় ইনিংসে। হেরেই শুরু করল দেশের মাটিতে প্রথম টেস্ট।

(আরও খবর জানতে ক্লিক করুন এই লিঙ্কে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)