অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ওডিআই সিরিজ হাতছাড়া ভারতের

জাস্ট দুনিয়া ডেস্ক: সিরিজ যখন ড্র তখন তার শেষ ম্যাচ যে ফাইনালের রূপ নেবে সেটাই স্বাভাবিক। ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট সিরিজ জিতে নিলেও ভারতের সামনে ওডিআই সিরিজের শেষ ম্যাচ মরণ-বাচন। সিরিজ জিততে হলে এই ম্যাচ জিততেই হবে। অস্ট্রেলিয়ার সামনেও একই  বড় চ্যালেঞ্জ। ব্যক্তিগতভাবে কেউ বড় রান না পেলেও দলগত রানে ভারতের সামনে রানের লক্ষ্য নেহাৎই কম ছিল না। যে লক্ষ্যে শেষ পর্যন্ত পৌঁছতে ব্যর্থ হল ভারতীয় ক্রিকেট দল। যার ফলে হাতছাড়া হয়ে গেলে সিরিজ। ২১ রানে শেষ ম্যাচ জিতে ২-১-এ সিরিজ জিতল অস্ট্রেলিয়া।

চেন্নাইয়ের মাঠে এদিন টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন স্টিভ স্মিথ। প্রথমে ব্যাট করতে নেমে ওপেনার ত্রাভিস হেড ৩৩ ও মিচেল মার্শ ৪৭ রানে আউট হয়ে যান। কিন্তু তিন নম্বরে নেমে কোনও রান না করেই ফিরে যান অধিনায়ক স্টিভ স্মিথ।  এর পর ডেভিড ওয়ার্নার ২৩, মার্নাস লাবুশাগনে ২৮, অ্যালেক্স ক্যারি ৩৮, মার্কাস স্তইনিস ২৫, সিন অ্যাবট ২৬, অ্যাশ্টন আগর ১৭ ও মিচেল স্টার্ক ১০ রান করে আউট হয়ে যান। ৪৯ ওভারে ২৬৯ রানে শেষ হয়ে যায় অস্ট্রেলিয়ার ইনিংস।

ভারতের হয়ে তিনটি করে উইকেট নেন হার্দিক পাণ্ড্যে ও কুলদীপ যাদব। দুই উইকেট নেন অক্ষর প্যাটেল ও মহম্মদ সিরাজ। ২৭০ রানের লক্ষ্যে নেমে শুরুটা ভালই করেছিল ভারত। কিন্তু শেষ পর্যন্ত ধরে রাখতে ব্যর্থ দল। ওপেন করতে নেমে রোহিত শর্মা ও শুবমান গিলের জুটিতে ৬৫ রান উঠেছিল। রোহিতের ব্যাট থেকে আসে ৩০ ও শুবমানের ৩৭। তিন ও চার নম্বরে নেমে সেই খেলাটাই ধরে রাখেন বিরাট কোহলি ও লোকেশ রাহুল। বিরাটের ব্যাট থেকেই একমাত্র হাফ সেঞ্চুরি আসে।

বিরাট ৫৪ ও লোকেশ ৩২ রান করে আউট হওয়ার পরও মনে হয়নি এই ম্যাচ হেরে যেতে পারে ভারত। অক্ষর প্যাটেল ২ রানে ফেরেন। হার্দিক পাণ্ড্যে তিন উইকেট নেওয়ার পাশাপাশি ৪০ বলে ৪০ রানের ইনিংস খেলেন। কিন্তু শেষ পর্যন্ত লড়াইটা টেনে নিয়ে যাওয়ার মতো কেউ ছিলেন না। সূর্যকুমার যাদব আবারও ফ্লপ। রানের খাতাই খুলতে পারলেন না। ১৮ রান করেন রবীন্দ্র জাডেজা। কুলদীপ ও মহম্মদ শামির ব্যাট থেকে আসে ৬ ও ১৪ রান। ৪৯.১ ওভারে ২৪৮ রানে শেষ হয়ে যায় ভারতের উইকেট। অস্ট্রেলিয়ার হয়ে চারটি উইকেট নেন অ্যাডাম জাম্পা। দুই উইকেট নেন অ্যাশ্টন আগার। একটি করে উইকেট নেন মার্কাস স্তইনিস ও সিন অ্যাবট। ম্যাচের সেরা হয়েছেন অ্যাডাম জাম্পা ও সিরিজ সেরা মিচেল মার্শ।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

জাস্ট দুনিয়ার সঙ্গে গোটা বিশ্বকে রাখুন নিজের পকেটে। Follow Us On: FacebookTwitterGoogle