ভারত বনাম অস্ট্রেলিয়া ওডিআই সিরিজ হেরে শুরু বিরাটদের

ভারত বনাম অস্ট্রেলিয়া ওডিআইশিখর, লোকেশের ইনিংস কাজে লাগল না।

জাস্ট দুনিয়া ডেস্ক: ভারত বনাম অস্ট্রেলিয়া ওডিআই সিরিজের শুরুটা মোটেও ভাল হল না বিরাট কোহলিদের। বছরের শুরুতেই ঘরের মাঠেএ শক্ত প্রতিপক্ষের সামনে মুখ থুবড়ড়ে পড়ল ভারতীয় ক্রিকেট দল। ১০ উইকেটে হারতে কোহলি অ্যান্ড টিকে। সফল ভারতীয় দলের ফাক ফোকরগুলো আরও একবার সামনে চলে এল। ভারতের দেওয়া রানের লক্ষ্যে কোনও উইকেট না হারিয়েই পৌঁছে গেল অস্ট্রেলিয়া।

মঙ্গলবার মুম্বইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে তিন ম্যাচের ওডিআই সিরিজের প্রথম ম্যাচ খেলতে নেমেছিল ভারত ও অস্ট্রেলিয়া। টস জিতে এদিন ভারতকে প্রথমে ব্যাট করতে পাঠিয়েছিলেন অস্ট্রেলিয়া অধিনায়ক অ্যারন ফিঞ্চ। প্রথমে ব্যাট করে পুরো ওভারও খেলতে পারেনি ভারতের ব্যাটিং। ৪৯.১ ওভারে ২৫৫ রানে অল-আউট হয়ে যায় ভারত।

ভারতের হয়ে একমাত্র ব্যাট হাতে ভরসা দেন শিখর ধাওয়ান। কিছুটা সঙ্গ দেন লোকেশ রাহুল। আর কেউই বড় রানের ইনিংস খেলতে পারেননি। রোহিত শর্মা দলে ফেরায় ওপেনিং জুটি নিয়ে সংশয়ে ছিল টিম ম্যানেজমেন্ট। লোকেশ রাহুলও ছিলেন দারুণ ফর্মে। যে কারণে তাঁকে বাদ দেওয়াও সম্ভব ছিল না। তবে আগের দিন তিন ওপেনারকে খেলানোর ইঙ্গিত দিয়ে রেখেছিলেন বিরাট কোহলি। সেই মতই শিখর ধাওয়ানের সঙ্গে ওপেন করতে নেমেছিলেন রোহিত শর্মা। তিন নম্বরে ব্যাট করেন লোকেশ রাহুল।

যদিও বিশ্রামের পর ফিরে রোহিতের শুরুটা ভাল হল না। মাত্র ১০ রান করে আউট হয়ে গেলেন তিনি। এর পর শিখর ধাওয়ানের সঙ্গে নেমে ভারতের রানকে এগিয়ে নিয়ে গেলেন লোকেশ। ধাওয়ান আউট হলেন ৭৪ রানে। লোকেশ আউট হলেন ৪৭ রানে। এর পর কেউই রান পাননি। বিরাট কোহলি ১৬, শ্রেয়াস আয়ার ৪, ঋষভ পন্থ ২৮, রবীন্দ্র জাডেজা ২৫, শার্দূল ঠাকুর ১৩, মহম্মদ শমি ১০ ও কুলদীপ যাদব ১৭ রান করে আউট হলেন।

অস্ট্রেলিয়ার হয়ে তিন উইকেট নেন মিচেল স্টার্ক। দু’টি করে উইকেট প্যাট কামিন্স ও কেন রিচার্ডসনের। একটি করে উইকেট নিলেন অ্যাডাম জাম্পা ও অ্যাশটন আসগর।

লক্ষ্যটা যে অস্ট্রেলিয়ার সামনে খুব সামান্য ছিল তা তাদের দুই ওপেনারই প্রমান করে দিলেন। ২৫৬ রানের লক্ষ্যে নেমে ৩৭.৪ ওভারে ২৫৮ রান তুলে নিল অস্ট্রেলিয়া। অস্ট্রেলিয়ার হয়ে ওপেন করতে নেমেছিলেন ডেভিড ওয়ার্নার ও ক্যাপ্টেন অ্যারন ফিঞ্চ।

ভারতের ব্যাটসম্যানদের সঙ্গে সঙ্গে ব্যর্থ ভারতের বোলিংও। এক উইকেটও নিতে পারলেন না তাঁরা। যার ফলে দুই ওপেনাররে দাপুটে ব্যাটিংয়ে সহজেই লক্ষ্যে পৌঁছে গেল অস্ট্রেলিয়া। দু’জনের ব্যাট থেকেই এল সেঞ্চুরি। ডেভিড ওয়ার্নার ১১২ বলে ১২৮ ও অ্যারন ফিঞ্চ ১১৪ বলে ১১০ রান করে অপরাজিত থাকলেন।

(খেলার আরও খবরের জন্য ক্লিক করুন এই লিঙ্কে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)