ভারত বনাম দক্ষিণ আফ্রিকা সিরিজের শুরুটাই ভেস্তে গেল বৃষ্টিতে

ভারত বনাম দক্ষিণ আফ্রিকাক্রিকেট মাঠে যখন সাঁতার চলে। ছবি: @KalamkarSmit টুইটার

জাস্ট দুনিয়া ডেস্ক: ভারত বনাম দক্ষিণ আফ্রিকা সিরিজ নির্ধারিত দিনে শুরুই হল না। শুরু হল ভেস্তে যাওয়া ম্যাচ দিয়ে। রবিবার তিন ম্যাচের টি২০ সিরিজের প্রথম ম্যাচ হওয়ার কথা ছিল হিমাচল প্রদেশের ধর্মাশালায়। কিন্তু বৃষ্টির জন্য তা শুরুই করা গেল না। এমনটা হবে তাঁর সঙ্কেত ছিলই। গত দু’দিন ধরেই বৃষ্টি চলছিল এই অঞ্চলে। পূর্বাভাস ছিল ম্যাচ শুরুর আগে সেই বৃষ্টি থেমে যাবে এবং সন্ধের পর আকাশ পুরো পরিষ্কারও হয়ে যাবে। কিন্তু তেমনটা হল না। কিছুক্ষণ দেখেই ম্যাচ বাতিল করে দেওয়ার কথা ঘোষণা করা হল।

ম্যাচ শুরু হওয়ার কথা ছিল সন্ধে সাতটা থেকে। টসের সময় ছিল সাড়ে ছ’টা। কিন্তু দুপুর থেকেই ঝেঁপে বৃষ্টি শুরু হয়। তার প্রকোপ ক্রমশ বাড়তে থাকে। মাঠে জলও জমে যায়। এবং বৃষ্টি কমার কোনও ইঙ্গিতও ছিল না। টসও করা সম্ভব হয়নি। ম্যাচ বাতিল দিয়েই শুরু হল দক্ষিণ আফ্রিকার ভারত সফর।

একটা প্রশ্ন বিশ্বকাপের সময় থেকেই উঠতে শুরু করেছে। আজকের যুগে আগাম আবহাওয়ার পূর্বাভাস জানাটা কোনও বড় ঘটনা নয়। তা হলে এমন জায়গায় ম্যাচ দিয়ে কেন একটা ম্যাচকে ঘিরে যে আবেগ, যে উদ্দম, যে কর্মকাণ্ড চলে তা পুরো জলাঞ্জলি দেওয়া হচ্ছে। বিশ্বকাপের মতো মঞ্চ, যেখানে একটা রান, একটা ওভার, একটা বল বা একটা উইকেট চূড়ান্ত গুরুত্বপূর্ণ হয়ে উঠতে পারে সেখানে ম্যাচ বাতিল হয়েছে, ওভার কমেছে, ডাকওয়র্থ লুইসে ম্যাচের ফয়সলাও হয়েছে যা অনৈতিক।

বিশ্বকাপ পরবর্তী সময়ে ভারতের ওয়েস্ট ইন্ডিজ সিরিজেও বৃষ্টির প্রভাব পড়েছে। এ বার ভারতের মাটিতেও সিরিজ শুরু হল বৃষ্টি দিয়ে। পাহাড়ি জায়গায় যে কোনও সময়ই বৃষ্টি হতে পারে। যদিও এখানে গত দু’দিন ধরে প্রবল বৃষ্টি চলছিলই। যে কারণে শনিবার ইন্ডোরে অনুশীলন করতে হয়েছে ভারতীয় দলকে। এই অবস্থায় কেউই কোনও ব্যাকআপ প্ল্যান রাখে না কেন সেটাই বড় প্রশ্ন। এখানে সম্ভব নয় যখন দু’দিন আগেএই বোঝা যাচ্ছিল তখন ম্যাচ অন্য ভেন্যুতে কেন সরিয়ে নিয়ে যাওয়া হল না?

পরের ম্যাচ চন্ডীগড়ে। আশ করাই যায় এই ম্যাচে মাঠে নামতে পারবে দুই দল। না পারলেও কোনও বিকল্প ব্যবস্থা যদিও নেই।

(খেলার আরও খবর পেতে ক্লিক করুন এই লিঙ্কে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)