ইনিংসে জয়ের রেকর্ড করে বাংলাদেশের বিরুদ্ধে সিরিজ জয় ভারতের

ইনিংসে জয়ের রেকর্ড

জাস্ট দুনিয়া ডেস্ক: ইনিংসে জয়ের রেকর্ড ভারতের। বাংলাদেশকে এক ইনিংস ও ৪৬ রানে হারিয়ে পিঙ্ক বল টেস্ট তিন দিনেই জিতে নিল ভারত। রবিবার দুই ম্যাচের সিরিজ ২-০তে জিতে নিলেন বিরাট কোহলিরা ঐতিহাসিক ইডেন টেস্টে। পর পর দুটো টেস্টই ভারত তিন দিনে ও ইনিংসে হারাল বাংলাদেশকে। গত সপ্তাহেই ইন্দোরে প্রথম টেস্ট তিন দিনে শেষ হয়ে গিয়েছিল। এই জয়ের সঙ্গেই টেস্ট ক্রিকেটের ইতিহাসে ভারত প্রথম দল হিসেবে টানা চারবার ইনিংসে জয় তুলে নিল। বিরাট কোহলি প্রথম অধিনায়ক হিসেবে এই রেকর্ড করলেন।

বিরাট কোহলির নেতৃত্বে বাংলাদেশের বিরুদ্ধে দ্বিতীয় টেস্ট জয়ের সঙ্গে টানা সাতটি টেস্ট ম্যাচ জিতে নিল ভারত। অগস্টে ওয়েস্ট ইন্ডিজেএর বিরুদ্ধে অ্যান্টিগায় প্রথম টেস্ট জয় দিয়ে শুরু। একমাত্র এমএস ধোনির নেতৃত্বেএ ২০১৩-র ফেব্রুয়ারি থেকে নভেম্বর ভারত টানা ছ’টি টেস্ট ম্যাচ জিতেছিল। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে চার ও ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে দু’টি টেস্ট ম্যাচ জিতেছিল ধোনির ভারত।

এই নিয়ে ঘরের মাঠে টানা ১২টি সিরিজ জয়ের রেকর্ডও করে ফেলল ভারত। আগেই অস্ট্রেলিয়া ১০ টেস্ট সিরিজ জয়ের রেকর্ডকে ভেঙে ফেলেছিল দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধ ৩-০ জয়ের সঙ্গেই।

বাংলাদেশের বিরুদ্ধে দ্বিতীয় ম্যাচে ভারতের পেস ট্রায়ো ইশান্ত শর্মা, উমেশ যাদব ও মহম্মদ শামি আবার বাজিমাত করলেন। বাংলাদেশেকে দ্বিতীয় টেস্টে এক ইনিংস ও ৪৬ রানে একমাত্র পিঙ্ক বল ম্যাচ জিতে নেওয়ার পিছনে এই তিন জনই সব থেকে বড় ভূমিকা রেখে গেলেন।

প্রথম ইনিংসে ইশান্ত শর্মার পাঁচ উইকেটের পর দ্বিতীয় ইনিংসে উমেশ যাদব পাঁচ উইকেট নিলেন। ভারতের বোলিং কোচ ভরত অরুণ তাঁর বোলারদের প্রশংসা করে বলেন, ‘‘ওরা একটা দল হিসেবে শিকার করতে বেরিয়েছিল, ওরা ওদের লক্ষ্যে স্থির ছিল। ওরা একে অপরের জন্য গর্বিত। পারফর্মেন্স কারও একার নয়। ওরা কাজ করছে জুটি হিসেবে।’’

ভারতীয় শিবিরে জয়ের উচ্ছ্বাস, দেখুন ভিডিও