IND vs SA 1st ODI: স্যামসনের দুরন্ত ইনিংস কাজে লাগল না

IND vs SA 1st ODI

জাস্ট দুনিয়া ডেস্ক: দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথম একদিন‌ের ম্যাচে হারের মুখ দেখতে হল ভারতকে (IND vs SA 1st ODI)। বৃহস্পতিবার লখনউয়ে বৃষ্টির জন্য খেলা দেড়িতে শুরু হয়। যার ফলে খেলা ৫০ ওভার থেকে কমিয়ে ৪০ ওভারে নিয়ে আসা হয়। টস জিতে প্রথমে দক্ষিণ আফ্রিকাকে ব্যাট করতে পাঠান ভারত অধিনায়ক শিখর ধাওয়ান। প্রথমে ব্যাট দলের মিডল অর্ডারে সৌজন্য দক্ষিণ আফ্রিকা ৪ উইকেটে পৌঁছে যায় ২৪৯ রানে। ভারতের সামনে ৪০ ওভারে লক্ষ্য এসে দাঁড়ায় ২৫০ রানের। শেষ পর্যন্ত চেষ্টা করেই ৯ রানে হারের মুখ দেখতে হয় ভারতকে।

এদিন প্রথমে ব্যাট করতে নেমে শুরুটা ভালই করে দিয়েছিলেন দক্ষিণ আফ্রিকার দুই ওপেনার জানেমন মালান ও কুইন্টন ডে কক। যদিও তাঁরা বড় রানে পৌঁছতে পারেননি। জানেমন ২২ ও ডে কক ৪৮ রানে ফিরে যান প্যাভেলিয়নে। এর পর তিন ও চার নম্বরে নামা তেম্বা বাভুমা ও আইদেন মারক্রাম চূড়ান্ত ব্যর্থ হয়ে ৮ ও ০ রানে ফেরেন। এখান থেকেই দক্ষিণ আফ্রিকার ব্যাটিংয়ের দায়িত্ব তুলে নেন হেনরিক ক্লাসেন ও ডেভিড মিলার। ৬৫ বলে ক্লাসেনের ৭৪ ও ৬৩ বলে মিলারের ৭৫ রানের দৌলতে দক্ষিণ আফ্রিকা ভারতকে চ্যালেঞ্জের মুখে ফেলে দেয়। দু’জনেই অপরাজিত থাকেন।

ভারতের হয়ে বল হাতে প্রতিপক্ষকে দমাতে পারেননি বোলাররা। ভারতের হয়ে দুই উইকেট নেন শার্দূল ঠাকুর। একটি করে উইকেট নেন রবি বিষ্ণোই ও কুলদীপ যাদব। যার ফলে ভারতের ব্যাটসম্যা‌নদের উপর বড় দায়িত্ব চলে আসে। আর সেই চাপের মুখে ব্যর্থ ভারতের টপ অর্ডার। ভারতের প্রথম চার উইকেট পড়ে যায় মাত্র ৫১ রানে। অধিনায়ক শিখর ধাওয়ান ৪, শুবমান গিল ৩, রুতুরাজ গায়কোয়াড় ১৯ ও ঈশান কিষান ২০ রান করে আউট হয়ে যান।

দক্ষিণ আফ্রিকার মতই ভারতীয় ব্যাটিংয়ের হাল ধরে দলের মিডল অর্ডার। এর পর শ্রেয়াস আইয়ার ও সঞ্জু স্যামসন জুটি বেঁধে ভারতকে আশা দেখাতে শুরু করেন। হাফ সেঞ্চুরি আসে দু’জনেরই ব্যাট থেকে। শ্রেয়াস আউট হন ৩৭ বলে ৫০ রান করে। এর পর শার্দূলকে নিয়ে লড়াই শুরু করেন সঞ্জু।  শার্দূল আউট হন ৩১ বলে ৩৩ রান করে। শার্দূল আউট হতেই খেলার গতি ঘুরে যায় দক্ষিণ আফ্রিকার দিকে। কুলদীপ, আভেশরা ভরসা দিতে পারেননি। কিন্তু শেষ পর্যন্ত লড়াই করে যান‌ সঞ্জু। ৬৩ বলে ৮৬ রান করে অপরাজিত থাকেন তিনি। শেষ ওভারে ১৯ রান নেন শামসির বলে। কিন্তু শেষরক্ষা হয় না। ৪০ ওভারে ২৪০-৮-এ থামে ভারত।

দক্ষিণ আফ্রিকার হয়ে তিন উইকেট নেন লুঙ্গি এনগিডি। দুই উইকেট নেন কাগিসো রাবাডা। একটি করে উইকেট নেন ওয়েন পারনেল, কেশব মহারাজ ও তাবারিজ শামসি। ম্যাচের সেরা হয়েছেন দক্ষিণ আফ্রিকার হেনরিকস ক্লাসেন। এদিন ভারতের হয়ে একদিনের ক্রিকেট অভিষেক হল রবি বিষ্ণোই ও রুতুরাজ গায়কোয়াড়ের।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

জাস্ট দুনিয়ার সঙ্গে গোটা বিশ্বকে রাখুন নিজের পকেটে। Follow Us On: FacebookTwitterGoogle