আই লিগ ২০২০-২১: ১১ দল নিয়ে শুরু হচ্ছে ৯ জানুয়ারি থেকে

আই লিগ ২০২০-২১

জাস্ট দুনিয়া ডেস্ক: আই লিগ ২০২০-২১ শুরু হতে চলেছে আগামী বছরের শুরুতেই। যদিও মরসুম ২০২০-২১ কিন্তু কোভিড পরিস্থিতির মধ্যে এই বছর আই লিগ শুরু করা সম্ভব না হলেও ৯ জানুয়ারি ২০২১ থেকে কলকাতায় ১১ দল নিয়ে শুরু হয়ে যাচ্ছে আই লিগ ২০২০-২১। শনিবার ফেডারেশনের তরফে এএমনটাই জানানো হয়েছে। পুরো সূচি দ্রুত ঘোষণা করা হবে বলেও জানানো হয়েছে।

গত আই লিগ কোভিড পরিস্থিতির জন্য শেষ করা সম্ভব হয়নি। শেষ বেশ কয়েকটি ম্যাচ না করেই পয়েন্টের বিচারে ফল ঘোষণা করা হয়েছে। শেষবার আই লিগ চ্যাম্পিয়ন হয়েছিল মোহনবাগান। যদিও এ বার আই লিগে নেই ইস্টবেঙ্গল-মোহনবাগান। যে এ বার ডার্বি নেই আই লিগে। যা দেখা যাবে ইন্ডিয়ান সুপার লিগে।

আই লিগের যোগ্যতা নির্ণায়ক পর্ব ইতিমধ্যেই শেষ হয়েছে। সেটাও আয়োজন করা হয়েছিল কলকাতায়। আই লিগের সিইও পশ্চিমবঙ্গ সরকার ও আইএফএ-এর এই সমর্থনের এবং সাফল্যের সঙ্গে কোয়ালিফায়ার আয়োজন করার প্রশংসা করেছেন। তিনি বলেন, ‘‘এই সমর্থন ছাড়া এত সাফল্যের সঙ্গে টুর্নামেন্ট আয়োজন করার কথা আমরা ভাবতেই পারতাম না।’’

আই লিগের কোয়ালিফায়ার দিয়েই বাংলার ফুটবল আবার মাঠে ফেরে গত অক্টোবরে। তাঁর মতে এটা ছিল স্টেজ রিহার্সাল। কারণ কোভিড পরবর্তী পরিস্থিতিতে কোনও টুর্নামেন্ট আয়োজন করা আয়োজকদের কাছে একটা বড় চ্যালেঞ্জ। কোয়ালিফায়ারের মতো আই লিগের মূল পর্বের সাফল্যও দেখতে পাচ্ছেন আয়োজকরা।

১১ দলকেই তাদের প্রথম ম্যাচের ১৪ দিন আগে বায়ো-সিকিওর বাবলে ঢুকে পড়তে হবে। ১১ দলকেই প্রথম লেগে খেলতে হবে একে অপরের বিরুদ্ধে। এর পর তাদের দুটো আলাদা গ্রুপে ভাগ করা হবে। পয়েন্ট টেবিলের নিরিখে সেরা ছয় দলকে আবার খেলতে হবে একে অপরের বিরুদ্ধে। যেখান থেকেই উঠে আসবে চ্যাম্পিয়ন।

বাকি পাঁচ দলকে রাখা হবে অন্য গ্রুপে। ওয়ান লেগ ফর্ম্যাটে এই পাঁচ দল খেলবে একে অপরের বিরুদ্ধে।  সব মিলে ১৫ ম্যাচে যে দল সব থেকে বেশি পয়েন্ট সংগ্রহ করতে পারবে সেই হবে আই লিগ ২০২০-২১ চ্যাম্পিয়ন। তবে এ বারের আই লিগ মিস করবে কলকাতার দুই দলকে। তবে সুখবর এ বার আই লিগে কলকাতার মুখ হয়ে ফিরছে মহমেডান এসসি।

(খেলার জগতের আরও খবর জানতে ক্লিক করুন এই লিঙ্কে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)