ICC U-19 World Cup Final ছক্কা হাকিয়ে বিশ্ব জয় ভারতের

ICC U-19 World Cup Final

জাস্ট দুনিয়া ডেস্ক: ICC U-19 World Cup Final-এ যেন ২০১১ বিশ্বকাপ জয়ের মুহূর্তের অ্যাকশন রিপ্লে দেখল গোটা দুনিয়া। সেদিন এমএস ধোনির নেতৃত্বে দেশের মাটিতে বিশ্বকাপ জিতেছিল ভারত। আর এবার বিদেশের মাটিতে সেই একই ঢঙে বাজিমাত করলেন ভারতের ছোটরা। বুঝিয়ে দিলেন বিরাট, রোহিত, রাহানেদের পরবর্তী প্রজন্ম তৈরি দেশের ক্রিকেটের হাল ধরতে। ৪৭.৪ ওভারে লং-অনের উপর দিয়ে ছক্কা হাঁকিয়ে  দেশকে বিশ্বকাপ এনে দিলেন দীনেশ বানা। এই নিয়ে ৫ বার অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জিতে নিল ভারত। ১৪ বল বাকি থাকতে ইংল্যান্ডকে হারাল  ৪ উইকেটে।

এদিন টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেয় ইংল্যান্ড। কিন্তু ভারতীয় বোলারদের দাপট শুরু থেকেই ইংল্যান্ড ব্যাটসম্যানদের দাঁড়াতে দেয়নি ক্রিজে। দুই ওপেনার জর্জ থমাস ২৭ ও জ্যাকব বেথেল ২ রান করে ফিরে যান প্যাভেলিয়নে। তিন নম্বরে নেমে অধিনায়ক টম প্রেস্ট খাতাই খুলতে পারেননি। প্রথম তিন ব্যাটসম্যানের ব্যর্থতার মঞ্চেই ঝড় তুলতে শুরু করেন জেমস রিউ। একা লড়ে যান শেষ পর্যন্ত। উল্টোদিকে তখন প্যাভেলিয়নে ফেরার প্রতিযোগিতা চলছে।  রিউ থামেন ৯৫ রানে। অল্পের জন্য সেঞ্চুরি হাতছাড়া হয় তাঁর।

এর সঙ্গে ৪ রানে উইলিয়াম লাক্সটন, জর্জ বেলি ০, রেহান আহমেদ ১০, অ্যালেক্স হর্টন ১০, জেমস সেলস ৩৪, থমাস অ্যাসপিনওয়াল ০, জোশুয়া বোয়ডেন ১ রানে আউট হয়ে যান। ৪৪.৫ ওভারেই ১৮৯ রানে শেষ হয়ে যায় ইং‌ল্যান্ডের ইনিংস। ভারতের হয়ে বল হাতে দারুণ সফল রাজ বাওয়া ও রবি কুমার। রাজ ৯.৫ ওভার বল করে তুলে নেন ৫ উইকেট। রবির সংগ্রহ ৪। ১টি উইকেট নেন কৌশল তাম্বে।

জবাবে ব্যাট করতে নেমে ভারতের শুরুটাও ভাল হয়নি। দুই ওপেনার অঙ্গক্রিশ রঘুবংশী ০ ও হারনুর সিং ২১ রান করে ফি রে যান প্যাভেলিয়নে। এর পর ভারতীয় ব্যাটিংয়ের হাল ধরেন তিন নম্বরে নামা শেক রশিদ ও পাঁচ নম্বরে নামা নিশান্ত সিঁধু। দু’জনের ব্যাট থেকেই আসে ৫০ রান। নিশান্ত অপরাজিত থাকেন। চার নম্বরে নেমে এদিন বড় রান করতে পারেননি ভারত অধিনায়ক যশ ধুল। মাত্র ১৭ রানেই ফিরে যান তিনি। ৩৫ রানের ইনিংস খেলেন রাজ বাওয়া। ১ রান করেন কৌশল তাম্বে। ১৩ রানে অপরাজিত থাকেন উইনিং স্ট্রেক নেওয়া দীনেশ বানে। ১৯৫-৬ করে বিশ্বকাপ জিতে নেয় ভারত। ইংল্যান্ডের দুটো করে উইকেট নেন জোশুয়া বোয়ডেন, জেমস সেলস ও থমাস অ্যাসপিনওয়াল।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)