টেস্ট র‍্যাঙ্কিং, ইংল্যান্ড বনাম ভারত টেস্ট সিরিজের মাঝেই নামলেন বিরাট

ICC Test Ranking, ICC, England vs India Test Series, Stuart Broad, Shardul Thakur, আইসিসি টেস্ট র‍্যাঙ্কিং, আইসিসি, ইংল্যান্ড বনাম ভারত টেস্ট সিরিজ, টেস্ট সিরিজ, স্টুয়ার্ট ব্রড, শার্দূল ঠাকুর

জাস্ট দুনিয়া ডেস্ক: টেস্ট র‍্যাঙ্কিং, ইংল্যান্ড বনাম ভারত টেস্ট সিরিজের দ্বিতীয় ম্যাচের আগের দিনই এল টেস্ট র‍্যাঙ্কিংয়। যাতে ১০ ধাপ উঠলেন ভারতীয় বোলার জসপ্রিত বুমরা। জায়গা করে নিলেন নবম স্থানে। ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম টেস্টে দারুণ বোলিংয়ের পুরস্কার পেলেন হাতেনাতে। যদিও ভারতীয় বোলিং ডিপার্টমেন্ট প্রথম টেস্টে সফল। সেদিক থেকে দেখতে গেলে ব্যর্থ ভারতীয় ব্যাটসম্যানরা। যার প্রভাব পড়ল র‍্যাঙ্কিংয়ে। স্বয়ং বিরাট কোহলি নেমে গেলেন পঞ্চম স্থানে। প্রথম টেস্টের প্রথম ইনিংসে রানের খাতাই খুলতে পারেননি তিনি। তাঁকে টপকে চতুর্থ স্থানে উঠে এলেন ইংল্যান্ড অধিনায়ক জো রুট।

প্রথম টেস্টে ইংল্যান্ড অধিনায়কের ব্যাট থেকে এসেছে ৬৪ ও ১০৯ রান। বুমরা প্রথম টেস্টে নিয়েছিলেন ৯ উইকেট। যার ফল পেয়েছেন তিনিও। ভারতের শার্দূল ঠাকুর  ১৯ ধাপ উঠে ৫৫ নম্বরে জায়গা করে নিয়েছেন। তবে দুর্ভাগ্য দ্বিতীয় টেস্টে খেলতে পারছেন না তিনি। তাঁর হ্যামস্ট্রিংয়ে চোট রয়েছে। এদিকে জেমস অ্যান্ডারসন ওলি রবিনসন সাত ও ৪৬তম জায়গায় উঠে এসেছে যার যার পারফর্মেন্স দিয়ে। ভারতের অল-রাউন্ডার রবীন্দ্র জাডেজা ব্যাটিংয়ে তিন ধাপ উঠে জায়গা করে নিয়েছে ৩৬ নম্বরে। প্রথম টেস্টের প্রথম ইনিংসে ওপেন করতে নেমে ভারতকে ভরসা দিয়েছিলেন লোকেশ রাহুল। করেছিলেন ৮৪ রান। দ্বিতীয় ইনিংসে তাঁর ব্যাট থেকে আসে ২৬ রান। যার ফলে আবার র‍্যাঙ্কিংয়ে ঢুকে পড়েছেন তিনি। রয়েছেন ৫৬ নম্বরে।

টেস্ট র‍্যাঙ্কিং-এর ব্যাটিং শীর্ষে রয়েছেন নিউজিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসন। তার পর দুই অস্ট্রেলিয়ান স্টিভ স্মিথ ও মার্নাস লাবুশাগনে। ৬ নম্বরে জায়গা করে নিয়েছেন ভারতীয় ওপেনার রোহিত শর্মা। ৭-এ রয়েছেন ঋষভ পন্থ। বোলিংয়ের শীর্ষে রয়েছেন অস্ট্রেলিয়ান প্যাট কামিন্স। দ্বিতীয় স্থানে ভারতের রবিচন্দ্রন অশ্বিন। তিনি নিজের জায়গা ধরে রেখেছেন। জসপ্রিত বুমরা ৯ নম্বরে জায়গা করে নেওয়ায় সেরা ১০-এ ভারতের দুই তারকা বোলার ঢুকে পড়েছেন। অল রাউন্ডার তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন ভারতের রবীন্দ্র জাডেজা। ৪-এ রবিচন্দ্রন অশ্বিন।

এদিকে ইংল্যান্ড-ভারত টেস্ট সিরিজ শুরুর আগে ইংল্যান্ড শিবিরে বড় ধাক্কা স্টুয়ার্ট ব্রডের সিরিজ থেকেই ছিটকে যাওয়া। জেমস অ্যান্ডারসনকেও নিয়েও রয়েছে সংশয়। বৃহস্পতিবার খেলতে নামলে নিজের ১৫০তম ম্যাচটি খেলতে পারতেন ব্রড। যার ফলে দলে বেশ কিছু পরিবর্তন হওয়ার সম্ভাবনা রয়েছে। আগেই খেলা থেকে সরে দাঁড়িয়েছিলেন বেন স্টোকস। নেই ওকস, জোফরা আর্চার। সব মিলে বেশ চাপে ইংল্যান্ড। ভারতীয় দলে ফিরছেন মায়াঙ্ক আগরওয়াল। এদিকে প্রথম টেস্টে স্লোওভার রেটের জন দুই দলেরই কাটা গেল দুই পয়েন্ট করে। যার প্রভাব পড়বে ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপে।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)