IPL 2022 Final: অভিষেকেই বাজিমাত গুজরাত টাইটানসের

 IPL 2022 Final

জাস্ট দুনিয়া ডেস্ক: এ যেন এক বদলে যাওয়া হার্দিক পাণ্ড্যে ( IPL 2022 Final)। কিছুটা বিতারিতই ছিলেন বেশ কয়েক বছর ধরে। ‘কফি উইথ করন’ বিতর্কের পর দ্রুতই জাতীয় দলে ফিরে এসেছিলেন লোকেশ রাহুল। সফলও হয়েছেন। কিন্তু হার্দিকের ফেরা হয়নি তেমনভাবে। ফিরলেন শেষ পর্যন্ত, ফিরলেন জয়ের ডঙ্কা উড়িয়ে। অভিষেকেই দলকে চ্যাম্পিয়ন করে জানান দিলেন, হারিয়ে যাননি দলের ইউটিলিটি ম্যান। নির্বাসিত হওয়ার পর বিরাট কোহলি হার্দিক প্রসঙ্গে বলেছিল‌েন, ‘‘ও না থাকলে বোঝা যায়, দলের জন্য কতটা গুরুত্বপূর্ণ।’’

সেই সময় জাতীয় দলের ভারসাম্যটাই ধরে রাখতেন তিনি। আর তিনি যে একজন দারুণ অধিনায়ক তা ১৫তম আইপিএল না এলে বোঝা যেত না। বোঝা যেত না যদি না গুজরাত টাইটানস হার্দিকের উপর বিশ্বাস রাখত। প্রথম দিন থেকেই প্রমান করছিলেন, তিনি একজন অলরাউন্ডার হওয়ার পাশাপাশি ভাল অধিনায়কও। কোথাও যেন এমএস ধোনির ছায়া দেখা গেল তাঁর উপর। চ্যাম্পিয়ন হয়েও শান্তভাবে মাঠে ঢুকলেন। ঠোঁটের কোণায় লেগে আলতো হাসি। যেন বলছে, ‘‘এই দিনটার অপেক্ষাতেই ছিলাম।’’ পরে সেটাই বললেন নিজের মুখে।

রবিবার তারকাখচিত স্টেডিয়ামে কে ছিলেন না। অমিত শাহ থেকে অক্ষয় কুমার। সৌরভ গঙ্গোপাধ্যায় থেকে রণবীর সিং। সকলেই পছন্দের দলকে জমিয়ে সমর্থন করলেন। এদিন টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছিল রাজস্থান রয়্যালস। প্রথমে ব্যাট করে ২০ ওভারে রাজস্থান থামে ১৩০-৯-এ।

ব্যাট হাতে কেউ সফল নন রাজস্থানের। ব্যক্তিগত সর্বোচ্চ রান আসে ওপেনার জোস বাটলারের ব্যাট থেকে। আর এক ওপেনার অধিনায়ক সঞ্জু স্যামসন ১৪, দেবদূত পারিক্কাল ২, শিমরণ হেটমেয়ার ১১, রবিচন্দ্রন অশ্বিন ৬, রিয়ান পরাগ ১৫,  ট্রেন্ট বোল্ট ১১, ওবেড ম্যাকয় ৮ রান করে আউট হন।

গুজরাতের হয়ে বল হাতে সফল প্রায় সকলেই। ৩ উইকেট তুলে নেন স্বয়ং অধিনায়ক হার্দিক পাণ্ড্যে। ২ উইকেট আসে সাই কিশোরের ঝুলিতে। ১টি করে উইকেট নেন মহম্মদ শামি, যশ দয়াল ও রশিদ খান। বোলাররা ব্যাটসম্যানদের রাস্তাটা পরিষ্কার করেই রেখেছিলেন। বাকিটা করতে হত তাঁদের। সেই  মতই শেষ হল ম্যাচ। ১১ বল বাকি থাকতেই গুজরাত থামল ১৩৩-৩-এ। ৭ উইকেটে ম্যাচ জিতে।

ওপেনার ঋদ্ধিমান সাহার ব্যাট থেকে মাত্র ৫ রান এলেও এদিন তিনি উইকেটের পিছনে ছিলেন তৎপর। আর এক ওপেনার শুবমান গিল শেষ বলে ছক্কা হাঁকিয়ে ম্যাচ শেষ করলেন। করলেন ৪৫ রান। ম্যাথু ওয়েড ৮, হার্দিক পাণ্ড্যে ৩৪ ও ডেভিড মিলার ৩২ রান করে অপরাজিত থাকলেন। রাজস্থানের হয়ে একটি করে উইকেট নিলেন ট্রেন্ট বোল্ট, প্রসিধ কৃষ্ণা ও যুজবেন্দ্র চাহাল।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

জাস্ট দুনিয়ার সঙ্গে গোটা বিশ্বকে রাখুন নিজের পকেটে। Follow Us On: FacebookTwitterGoogle