আইএসএল ২০২০-২১ হবে গোয়ায়, বেছে নেওয়া হল তিনটি স্টেডিয়াম

আইএসএল ২০২০-২১আইএসএল ২০১৯-২০ চ্যাম্পিয়ন এটিকে এফসি

জাস্ট দুনিয়া ডেস্ক: আইএসএল ২০২০-২১ পরবর্তী পর্যায়ের সবুজ সঙ্কেত পেয়ে গেল। এই মরসুমের ইন্ডিয়ান সুপার লিগের জন্য বেছে নেওয়া হল গোয়াকেই। সাধারণত আইএসএল হয় হোম অ্যান্ড অ্যাওয়ে ম্যাচের মধ্যে দিয়ে কিন্তু করোনা আবহের মধ্যে এত ট্র্যাভেল সম্ভব হবে না যে কারণে একটি ভেন্যুকেই বেছে নেওয়া হল। আইএসএল ২০২০-২১ সংস্করণে তিনটি স্টেডিয়ামে বন্ধ দরজার পিছনে খেলা হবে। সেই তিনটি স্টেডিয়াম হল জওহরলাল নেহেরু স্টেডিয়াম, ফতরদা জিএমসি অ্যাথলেটিক স্টেডিয়াম, বাম্বোলিম এবং তিলক ময়দান স্টেডিয়াম, ভাস্কো। লিগ শুরু হবে নভেম্বরে।

মিসেস নীতা আম্বানি, ফুটবল স্পোর্টস ডেভেলপমেন্ট লিমিটেডের প্রতিষ্ঠাতা ও চেয়ারপারসন বলেন, “আমি আইএসএল ২০২০-২১ গোয়ায় আনতে পেরে খুশি, যেখানে আমরা গত মরসুম শেষ করেছিলাম। গোয়ার সুন্দর পরিবেশ এবং তাদের ফুটবল অনুরাগী ভক্তদের অভিনন্দন, কারণ তারা আবারও ভারতের সুন্দর খেলার কেন্দ্রস্থল হয়ে উঠেবে।’’

“গত ছ’বছরে আইএসএল ভারতীয় ফুটবলকে বিশ্বের মঞ্চে তার যথার্থ স্থান পেতে মূল ভূমিকা পালন করেছে। এই স্বল্প সময়ে, আমরা বেশ কয়েকটি উল্লেখযোগ্য মাইলফলক অতিক্রম করেছি – আইএসএল’র সাম্প্রতিক ওয়ার্ল্ড লিগ ফোরামের সদস্যপদ, মুম্বই সিটি এফসিতে সিটি ফুটবল গ্রুপের বিনিয়োগ, মোহনবাগানের সঙ্গে এটিকের গাটছড়া, এবং সোশ্যাল মিডিয়ায় চতুর্থ সর্বাধিক জনপ্রিয় লিগ হিসাবে আইএসএলের উত্থান যেখানে ৩৮ মিলিয়ন ফ্যান সংযোগ স্থাপন করেছে, সবই ভারতীয় ফুটবলের অভূতপূর্ব উত্থানের সূচক।’’

“খেলা একাত্মতার এক অন্যতম শ্রেষ্ঠ অভিব্যক্তি এবং বিশ্বজুড়ে সুখের উৎস। এই অভূতপূর্ব সময়ে আমাদের সকল ক্লাব, খেলোয়াড় এবং স্টাফের প্রতি তাদের ধৈর্য্য এবং সহনশীলতার জন্য আমার কৃতজ্ঞতা। আশা ও সাহসের সঙ্গে অতিমারির বিরুদ্ধে লড়াইয়ে মানব চেতনার জয় ফুটবলের মাধ্যমে আমরা দেখাব, আমি আইএসএলের আসন্ন মরসুমের অপেক্ষায় রয়েছি, ” বলেন নীতা আম্বানী।

ফুটবল স্পোর্টস ডেভলপমেন্ট লিমিটেড (এফএসডিএল) নিরাপদ ও সুরক্ষিত মরসুম নিশ্চিত করতে গোয়ার স্পোর্টস অথরিটি অফ গোয়া, গোয়া ফুটবল অ্যাসোসিয়েশন এবং রাজ্য প্রশাসনের সঙ্গে একাত্ম হয়ে কাজ করবে। এফএসডিএল সম্প্রতি গোয়ায় উপলভ্য অবকাঠামোগত বিষয়ে পুনর্বিবেচনার সিদ্ধান্ত নিয়েছে এবং তিনটি স্টেডিয়ামের প্রতিটিতে খেলোয়াড়দের ড্রেসিংরুমসহ মাঠ এবং নিকাশি সংস্কার / রক্ষণাবেক্ষণ, ফ্লাডলাইট এবং প্রতিযোগিতার ক্ষেত্রের উন্নয়নের জন্য বড়সড় পরিকল্পনা গ্রহণ করেছে।

এফএসডিএল প্রতিটি ক্লাবকে একটি পৃথক প্রশিক্ষণ মাঠ সরবরাহ করতে চায়। গোয়া রাজ্যে এই জাতীয় দশটি প্রশিক্ষণ মাঠ চিহ্নিত করা হয়েছে, যা পরের মাসে  ক্লাবগুলিকে হস্তান্তর করার আগে ঢেলে সাজানো হবে।

লিগ বিশ্বাস করে যে তিনটি প্রধান স্থল এবং প্রশিক্ষণ মাঠগুলিতে কাঠামোগত উন্নতি রাজ্যের ফুটবলকে প্রধান খেলা হিসাবে প্রচারের ক্ষেত্রে গোয়াকে আরও এগিয়ে দিতে পারবে, এবং ভবিষ্যতে মূল জাতীয় ফুটবল ইভেন্ট আয়োজনের জন্য বিকল্প হিসেবে উঠে আসবে।

(খেলার জগতের আরও খবর জানতে ক্লিক করুন এই লিঙ্কে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)