Gay Footballer জ্যাক ড্যানিয়েলসের সিদ্ধান্তের প্রশংসা

Gay Footballer

জাস্ট দুনিয়া ডেস্ক: ব্ল্যাকপুলের কিশোর জ্যাক ড্যানিয়েলসের ৩০ বছরেরও বেশি সময় পরে ইউকে-র পুরুষদের খেলায় প্রথম সমকামী পেশাদার ফুটবলার (Gay Footballer) হিসাবে বেরিয়ে আসার সিদ্ধান্তকে সোমবার একটি ঐতিহাসিক মুহূর্ত হিসাবে ঘোষণা করা হয়েছিল। চ্যাম্পিয়নশিপ ক্লাবের ওয়েবসাইটে এক বিবৃতিতে ১৭ বছর বয়সী এই ফরোয়ার্ড নিজের বক্তব্য জানান। তিনি লেখেন, “পিচের বাইরে আমি আসল আমাকে এবং আমি আসলে কে, সেটা লুকিয়ে রেখেছি। ”

তিনি আরও লেখেন, “আমি আমার সারা জীবন জেনেছি যে আমি সমকামী, এবং আমি এখন অনুভব করি যে আমি বেরিয়ে আসতে পেরেছি এবং আমি যা সেটা হয়ে থাকতেই আমি প্রস্তুত।’’

প্রাক্তন নরউইচ এবং নটিংহাম ফরেস্ট স্ট্রাইকার জাস্টিন ফাশানু তার খেলোয়াড় জীবনে ১৯৯০-এ সমকামী হিসাবে সামনে আসেন। এ-লিগ খেলোয়াড় জোশ কাভালো, যিনি অ্যাডিলেড ইউনাইটেডের হয়ে খেলেন, তিনি অক্টোবরে সমকামী বলে ঘোষণা করেছিলেন নিজেকে। প্রাক্তন অ্যাস্টন ভিলা এবং জার্মানি মিডফিল্ডার টমাস হিজলস্পারগার তার কেরিয়ার শেষ হওয়ার পরে জানিয়েছিলেন। যখন প্রাক্তন লিডস ডিফেন্ডার রবি রজার্স প্রকাশ করেছিলেন যে তিনি ২০১৩-তে এলল্যান্ড রোড ছেড়ে যাওয়ার পরে এবং এলএ গ্যালাক্সিতে যোগদানের সময় সমকামী ছিলেন।

ড্যানিয়েল বলেন, “এই দেশের প্রথম গে ফুটবলার হিসেবে আমি নিজেকে সামনে তুলে এনেছি। আমাকে অনুপ্রাণিত করেছেন জোশ কাভালো (নন-লিগ ম্যানেজার), ম্যাট মর্টন (অ্যাথ‌লিট)এবং টম ডেলে (ডাইভার)।’’ সম্প্রতি ক্লাবের হয়ে প্রথম দলে অভিষেক হওয়া ড্যানিয়েলস বলেছেন যে তিনি যুব দলে তার সতীর্থদের প্রতি আস্থা রেখেছিলেন, যারা তাকে সমর্থন করেছিল।

তিনি আরও বলেন,”আমি আমার সারা জীবন মিথ্যা বলা ঘৃণা করেছি এবং মানিয়ে নেওয়ার জন্য পরিবর্তন করার প্রয়োজন অনুভব করেছি। আমি এই কাজের মাধ্যমে নিজেকে একজন রোল মডেল করে তুলতে চাই।’’তিনি আরও বলেন, ‘‘আমার মতো একই জায়গায় এমন কিছু লোক আছে যারা তাদের যৌনতা প্রকাশ করতে স্বাচ্ছন্দ্য বোধ করে না। আমি শুধু তাদের বলতে চাই যে আপনি কে, বা আপনার কেমন হওয়া উচিত, তা পরিবর্তন করতে হবে না। ”

সব মিলে ২০টি প্রিমিয়ার লিগ ক্লাব ড্যানিয়েলসকে  টুইট করে সমর্থন করেছে। ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের কাছ থেকেও প্রশংসা পেয়েছেন তিনি। জনসন বলেন, “আপনার সাহসিকতার জন্য আপনাকে ধন্যবাদ জ্যাক। সামনে আসতে অনেক সাহস লাগবে এবং আপনি মাঠে এবং বাইরে অনেকের জন্য অনুপ্রেরণা হয়ে থাকবেন।” প্রাক্তন ম্যানচেস্টার ইউনাইটেড অধিনায়ক গ্যারি নেভিল বলেছেন ড্যানিয়েলসের সিদ্ধান্ত “ফুটবলের জন্য একটি বড় মুহূর্ত।”

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক)