ফরাসি ওপেন থেকে নাদালের বিদায়, হারলেন নোভাক জকোভিচের কাছে

ফরাসি ওপেন থেকে নাদালের বিদায়

জাস্ট দুনিয়া ডেস্ক: ফরাসি ওপেন থেকে নাদালের বিদায় চমকে দিয়েছে গোটা বিশ্বকে। তবে তিনি হেরেছেন জায়ান্ট কিলারের কাছেই। তিনি নোভাক জকোভিচ। রোলা গাঁরোর ইতিহাসে অন্যতম সেরা ম্যাচ হিসেবে লেখা থাকবে এদিনের খেলা। শুক্রবার ১৩ বারের চ্যাম্পিয়নকে হারিয়ে কেরিয়ারের ষষ্ঠ ফাইনালে পৌঁছলেন জকোভিচ। যার সঙ্গে এই নিয়ে গত ১৬ বছর এবং ১০৮ ম্যাচের মধ্যে এটি তৃতীয় হার নাদালের। দু’জনের ৫৮তম ম্যাচ ছিল। জকোভিচ বাজিমাত করলেন৩-৬, ৬-৩, ৭-৬ (৭/৪), ৬-২-এ।  আর এর সঙ্গেই পৌঁছে গেলেন ফাইনালে।

এবার অপেক্ষা ১৯তম মেজর ট্রফির। সঙ্গে গত ৫০ বছরে তিনিই প্রথম হবেন যিনি চারটি স্ল্যামসই দু’বার করে জিতে নিয়েছেন। ২০১৫-তেও তিনি রাফায়েল নাদালকে হারিয়েছিলেন। এবারের ফাইনালে রবিবার তাঁর সামনে স্টেফানোস তিতিপাস। কজোভিচের আগেই প্রথম গ্রিক নাগরিক হিসেবে ফাইনালে পৌঁছেছেন তিতিপাস। তিনি ৬-৩, ৬-৩, ৪-৬, ৪-৬, ৬-৩-এ হারালেন জার্মানির আলেকজান্ডার জেভেরেভকে। স্কোর লাইনই বলছে হাড্ডাহাড্ডি লড়াই হয়েছে এই ম্যাচেও।

ম্যাচ জিতে জকোভিচ বলেন, ‘‘এরকম একটি অসাধারণ ম্যাচে রাফার মুখোমুখি হওয়াটা সৌভাগ্যের। আজ প্যারিসে আমার সেরা ম্যাচ ছিল।’’ এই নিয়ে প্যারিসে নাদালের সঙ্গে আটবারের সাক্ষাতে দ্বিতীয় জয় পেলেন জকোভিচ। তিনবার ফাইনালেও হেরেছেন তিনি। ফরাসি ওপেনের ১৪টি সেমিফাইনালের মধ্যে নাদালের এটা প্রথম হার। ম্যাচ শেষে সাংবাদিক সম্মেলনে হতাশ শোনাল নাদালের গলা। উল্টোদিকে জকোভিচের গলায় যুদ্ধ জয়ের স্বস্তি।

ফরাসি ওপেন থেকে নাদালের বিদায় হতাশ করেছে তাঁর ভক্তদের। হারের পর তিনি বলেন, ‘‘আমি লড়াই করলেও হয়তো আজকের দিনটি আমার সেরা দিন ছিল না। কখনও তুমি জিতবে, কখনও হারবে। আমার বড় সুযোগ ছিল। বেশ কিছু অবাস্তব পয়ে‌ন্ট ছিল তবে ক্লান্তিও ছিল।’’ জকোভিচ শেষ করেন ৫০টি উইনারের সঙ্গে সেখানে নাদালের ঝুলিতে রয়েছে ৫৫টি আনফোর্স এরর। তবে প্রথম সেট নিজের দখলেই রেখেছিলেন রাফায়েল নাদাল। এবার আগেই ফরাসি ওপেন থেকে সরে দাঁড়িয়েছিলেন রজার ফেডেরার। তার পরই সব লাইম লাইট কেড়ে নিয়েছিলেন রাফায়েল নাদাল।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)