তুমি ‘এঞ্জেল’ ডি মারিয়া

সুচরিতা সেন চৌধুরী: মেসি থেকে যাবেন, হারিয়ে যাবেন ডি মারিয়া। যুগ যুগ ধরে এমনটাই তো হয়ে এসেছে। ওই যে একটা কথা আছে না, “কারও কারও উপস্থিতি টের পাওয়া যায় না বরং টের পাওয়া যায় অনুপস্থিতি।” তিনি সেই গোত্রের। মাঝ মাঠে দাঁপিয়ে বেড়ান, কখনও আক্রমণে ওঠেন আবার কখনও উইং দিয়ে সেই দুরন্ত গতিতে খান খান হয়ে যায় প্রতিপক্ষ। তার পর সেই মাপা পাস। এবার একটু গল্পটা অন্যরকম হল। মাপা পাসটা দিলেন মেসি। মেসি যখন পাস দিচ্ছেন তখন গোলের দায়িত্ব তো কাউকে নিতেই হত। যেটা করলেন ডি মারিয়া। মেসির অসাধারণ পাসকে হারিয়ে যেতে না দিয়ে সেটাকে গোলে রূপান্তরিত করলেন।

অনেকটা অতীতে ফিরে যেতে ইচ্ছে করছে। সালটা ২০১১-১২ হবে। কলকাতা শহরে হাজির আর্জেন্তিনা ফুটবল দল। সল্টলেক স্টেডিয়ামে ভেনেজুয়েলার বিরুদ্ধে প্রদর্শনী ম্যাচ। সাংবাদিকতার সূত্রেই হাজির হয়েছিলাম খেলা দেখতে। সেই সময় মেসি ছাড়াও আমার দুই প্রিয় ফুটবলার ছিলেন ডি মারিয়া আর সার্জিও আগুয়েরো। সবাইকে কাছ থেকে দেখার উত্তেজনায় আর্জেন্তিনা বাস যেখানে দাঁড়াবে তার ঠিক কাছেই ছিলাম। তখনও দেখেছিলাম সবাই যখন হাত নাড়তে নাড়তে বাস থেকে নেমে ড্রেসিংরুমে যাচ্ছেন তখন শান্ত ডি মারিয়া মাথা নিচু করে এগিয়ে গেলেন। কেউ একজন নাম ধরে চিৎকার করলেন, তাতেই একবার মাথাটা তুললেন। ঠোঁটের কোণায় আলতো হাসি।

কাট টু ১৮ ডিসেম্বর ২০২২। আর্জেন্তিনা বিশ্বকাপ জিতে নিয়েছে ৩৬ বছর পর। মেসির শেষ বিশ্বকাপ। স্টেডিয়াম জুড়ে শুধুই মেসি মেসি ধ্বনি। তখনও ভিড় থেকে দূরে একা দাঁড়িয়ে ছেলেটা। গলার কাছটা ফুলে ফুলে উঠছে যেন কষ্ট করে কিছু একটা গিলে নিচ্ছেন। চোখ বলছে কান্না গিলছেন। তা বলে আনন্দাশ্রু বাঁধ মানেনি। তিনি যেন হারিয়ে গিয়েছেন কোনও দূর দেশে। অপলক তাকিয়ে রয়েছেন গ্যালারির দিকে। এক, দু’বার কারও উদ্দেশ্যে চুমু ছুড়ে দিলেন। কে যেন এসে একবার জড়িয়েও ধরলেন তাতেও ভাবাবেগের পরিবর্তন হল না। ঠাঁয় দাঁড়িয়ে থাকলেন এক জায়গায়। পিছনে তখন ঝাঁপসা হয়ে যাচ্ছে উৎসব।

মাইকে ঘোষণা হল নাম। গলায় পরিয়ে দেওয়া হল সোনার পদক। দলের সঙ্গে বিশ্বকাপ ট্রফি নিয়ে উচ্ছ্বাসে মাতলেন সাময়িক। হয়তো তাঁরও এটা শেষ বিশ্বকাপ। চারটি বিশ্বকাপ খেলে ট্রফি না পাওয়ার যন্ত্রণাটা কি তাঁরও কোনও অংশে কম ছিল? নাকি শেষ কাপ জয়ের স্বপ্নটা চার বছর ধরে লালন করেননি?

গ্যালারি জুড়ে, বিশ্বজুড়ে মেসি মেসির সঙ্গে উঠুক মারিয়া মারিয়া ধ্বনিও।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

জাস্ট দুনিয়ার সঙ্গে গোটা বিশ্বকে রাখুন নিজের পকেটে। Follow Us On: FacebookTwitterGoogle