FIFA World Cup 2022-এর শুরুতেই অঘটন, হার আর্জেন্তিনার

FIFA World Cup 2022

জাস্ট দুনিয়া ডেস্ক: ফুটবল বিশ্বকাপের (FIFA World Cup 2022) প্রথম দুর্ঘটনা ঘটেই গেল। প্রথম ম্যাচেই সৌদি আরবের কাছে হেরে গেল আর্জেন্তিনা। শুরুতেই পেনাল্টি থেকে গোল তুলে নিয়েছিলেন লিও মেসি কিন্তু খেলায় কোনও ধার ছিল না গোটা দলের। যার প্রমান পাওয়া গেল দ্বিতীয়ার্ধের শুরু থেকেই। রীতিমতো নীল-সাদা ব্রিগেডের ঘাঁড়ে চেপে বসল সবুজ বাহিনী। মুশরে পড়া সৌদি গ্যালারি মুহূর্তে তরতাজা হয়ে উঠল। অন্যদিকে তখন মাথায় হাত আর্জেন্তিনা সমর্থকদের। মেসির শেষ বিশ্বকাপ তা নিয়ে কোনও সন্দেহ নেই। এত বছরের উজ্জ্বল কেরিয়ারে যাঁর ঝুলিতে নেই বিশ্বকাপ। প্রথম ম্যাচের পর থেকেই সেই প্রশ্ন উঠে গেল? তাহলে কি এই হতাশা নিয়েই বিদায় নিতে হবে মেসিকে?

যদিও পুরো বিশ্বকাপ এখনও বাকি। বড় দল যে কোনও সময় ঘুরে দাঁড়াতে পারে। কিন্তু মেসির বিশ্বকাপ ভাগ্যটাকেও তো অস্বীকার করা যায় না। এদিন ম্যাচ শুরুর দু‘মিনিটের মধ্যেই গোলে শট নিয়েছিলেন মেসি কিন্তু আল ওয়াসির দুরন্ত সেভ তা থেকে গোল হতে দেননি। এর পরই ভারের মাধ্যমে পেনাল্টি তুলে নেয় আর্জেন্তিনা। পেনাল্টি থেকে মেসির গোল না করাটাই অস্বাভাবিক। হয়ওনি। গোলকিপারকে উল্টোদিকে ফেলে জালে বল জড়ান ঠান্ডা মাথায়। ১-০ গোল আর্জেন্তিনা এগিয়ে যায় ম্যাচের ১০ মিনিটেই।

ওই যে কথায় আছে, ‘আর্লি গোল’ সব সময়ই ভয়ঙ্কর। দল কিছুটা আত্মতুষ্ট হয়ে পড়ে আর তখনই হয়ে যায় ভুল। তা বলে সেই পথেই হাঁটবে আর্জেন্তিনার মতো দল তা কে বুঝেছিল। এর পরটা আর্জেন্তিনার গোল করার প্রতিযোগিতা নয় ছিল অফসাইডের লড়াই। কে কত অফসাইড করতে পারেন। মেসি থেকে শুরু থেকে মার্টিনেজ—সবার গোল বাতিল হল অফসাইডের জন্য। প্রথমার্ধে সৌদি আরবের তরফে কোনও তৎপড়তাই দেখা যায়নি। আর তাতেই হয়তো বড্ড বেশি সহজ ভাবে নিয়ে ফেলেছিল আর্জেন্তিনা। যার ফল বদলে গেল পুরো দ্বিতীয়ার্ধ।

১-০ এগিয়ে থাকা আর্জেন্তিনা দ্বিতীয়ার্ধের শুরুতেই জোড়া গোল হজম করে বসল। ৪৮ মিনিটে সৌদিকে সমতায় ফেরাল সালে আল শেরি। ৫৩ মিনিটে ব্যবধান বাড়ালেন সালেম আল দাওসারি। দুটো গোলই ছিল দৃষ্টিনন্দন। প্রথম গোল বক্সের মধ্যে থেকে গড়ানে শটে হলে দ্বিতীয় গোল দূরপাল্লার জোড়াল শট দু’জন আর্জেন্তিনিওকে সঙ্গে নিয়ে। এর পর একসঙ্গে তিনটি পরিবর্তন করেও কাজ হল না আর্জেন্তিনার। জয়ের স্বাদ পেয়ে সৌদি গোলের নিচে আর তৎপড় হয়ে উঠলেন আল ওয়াসি। বেশ কিছু হলুদ কার্ড দেখল সৌদি। কিন্তু আর্জেন্তিনাকে আর গোলের মুখ খুলতে দিল না। শেষবেলায় সৌদির তরফে দুরন্ত গোললাইন সেভও দেখা গেল। হেরেই শুরু করতে হল মেসির শেষ বিশ্বকাপ।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

জাস্ট দুনিয়ার সঙ্গে গোটা বিশ্বকে রাখুন নিজের পকেটে। Follow Us On: FacebookTwitterGoogle