FIFA U-17 Women’s WC 2022: ১৬ গোল খেয়ে বিদায় ভারতের

U-17 Women’s WC 2022

জাস্ট দুনিয়া ডেস্ক: মোট ১৬ গোল খেয়ে বিশ্বকাপ (FIFA U-17 Women’s WC 2022) যাত্রা শেষ করল ভারতের অনূর্ধ্ব-১৭ মেয়েরা। আমেরিকার কাছে আট গোল হজম করে বিশ্বকাপ যাত্রা শুরু করেছিল ভারত। এর পর মরক্কোর কাছে হজম করতে হয় তিন গোল। এবার শেষ ম্যাচে সোমবার ভারত খেল পাঁচ গোল। মোট ১৬ গোলের ধাক্কা কতদিনের হজম করতে পারবে ভারতীয় ফুটবল এখন সেটাই দেখা। মরক্কোর কাছে হারের পরই বিদায় ঘণ্টা বেজে গিয়েছিল ভারতের।

ব্রাজিল ম্যাচ ছিল নিয়মরক্ষার। সঙ্গে যেটা হতে পারত নিজেদের সেরাটা দিয়ে রাখা। কারণ এই পরিস্থিতিতে দাঁড়িয়ে হারানোর কিছুই ছিল না তখন অল-আউট যাওয়াই যেত। কিন্তু ইতিহাসেরই পুনরাবৃত্তি দেখা গেল। টমাস ডেনার্বি এতদিন কী করলেন ভারতীয় মহিলা অনূর্ধ্ব-১৭ ফুটবল দলের দায়িত্ব নিয়ে তার সামান্য প্রতিফলনও কোথাও পাওয়া গেল না।

এদিন প্রথমার্ধেই দু’গোল হজম করতে হয় ভারতকে। দ্বিতীয়ার্ধে আরও তিন। না, দলের মধ্যে কোনও লড়াই দেখা যায়নি। আক্রমণও দূরের কথা সামান্য প্রতিরোধ গড়ে তোলার ক্ষমতাও যে এই দলের ছিল না তা স্পষ্ট দেখা গেল।

বার বার অনূর্ধ্ব-১৭ পুরুষ বিশ্বকাপের সঙ্গে তুলনা চলেই আসছে। আদপে কিছুই বদলালো না। সেখানেও তিন ম্যাচ হেরে বিদায় নিয়েছিল ভারত। এখানেও তার ব্যতিক্রম হল না। পাঁচ বছর আগে তাও একটা গোল করেছিল ভারতের ছেলেরা। তাঁদের মধ্যে একটা অদম্য জেদ, লড়াই, সেরাটা দেওয়ার চেষ্টা দেখা গিয়েছিল। যে কারণে সেই হার, ভারতের ব্যর্থতাকে ছাঁপিয়ে মন জিতে নিয়েছিল ছেলেরা। সেই দলের প্রত্যেকেই প্রায় এখন প্রতিষ্ঠিত বিভিন্ন বড় ফুটবল ক্লাবে। কেউ কেউ রয়েছেন ভারতীয় দলেও। এই বিশ্বকাপে মনে করার মতো কোনও স্মৃতি তৈরি হল না। যা পাঁচ বছর পড়ে আবার আলোচনায় উঠে আসতে পারে।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

জাস্ট দুনিয়ার সঙ্গে গোটা বিশ্বকে রাখুন নিজের পকেটে। Follow Us On: FacebookTwitterGoogle