FIFA U-17 Women’s WC 2022: কার্যত বিদায় ভারতের

U-17 Women’s WC 2022

জাস্ট দুনিয়া ডেস্ক: দেখতে দেখতে কেটে গিয়েছে পাঁচ বছর কিন্তু বদলালো না চিত্রটা। ইতিহাসেরই পুনরাবৃত্তি হতে চলেছে আরও একবার। এই মুহূর্তে ভারতের ঘরের মাঠে বসেছে অনূর্ধ্ব-১৭ মহিলা বিশ্বকাপের আসর (FIFA U-17 Women’s WC 2022)। আয়োজক দেশ হওয়ায় খেলার সুযোগ পেয়েছে ভারত না হলে সেটা স্বপ্নই ছিল। কিন্তু তাতে কী? বরং লজ্জাই বাড়ছে। আরও একবার সেই পরিস্থিতির সামনে দাঁড়িয়ে ভারতীয় ফুটবল। এবার মেয়েরা। আমেরিকার পর মরোক্কোর কাছেও হার। তার ফলে কার্যত বিশ্বকাপ থেকে ছিটকে গেল ভারত। শেষ ম্যাচ ব্রাজিলের বিরুদ্ধে।

আমেরিকার কাছে আট গোল হজম করে বিশ্বকাপ যাত্রা শুরু করেছিল ভারত। এবার দ্বিতীয় ম্যাচে মরোক্কোর কাছে হজম করতে হল তিন গোল। এটা ভাবার কোনও কারণ নেই যে ভারতের প্রতিরোধে আর গোল করতে পারেনি প্রতিপক্ষ। ভারতের মেয়েরা যে খেলছিলেন সেটাই বোঝা যায়নি। কোনও লড়াই-ই দেখা যায়নি। আসলে কষ্ট করে জায়গা করে নেওয়া আর সহজে পাওয়ার মধ্যে মানসিতার আকাশ-পাতাল পার্থক্য হয়ে যায়। যা স্পষ্ট দেখা যাচ্ছে মেয়েদের খেলায়।

প্রশ্ন একটা থাকছেই, বিদেশি কোচ, এতদিন ধরে বিশ্বকাপের জন্য মেয়েদের তৈরি করা- কোথায় গেল সব? সামান্য মানসিকতার উন্নতি হল না তার পর তো ফুটবল। এর পর হয়তো কোচের চাকরি যাবে। ব্যর্থতার দায় এভাবেই ঘুরতে থাকে। এদিন যখন মাঠে মেয়েরা চূড়ান্ত খারাপ ফুটবলের নজির রাখছিলেন তখন সাইড লাইনে আছড়ে পড়ছিল কোচ ডেনারবির ক্ষোভ। ড্রেসিংরুমেও তার প্রতিফলন ম্যাচ শেষে কম-বেশি থাকবে। আর টুর্নামেন্ট শেষে সেটা গিয়ে পড়বে কোচের উপর। কিন্তু ভারতীয় ফুটবলের হতশ্রী চেহারাটা আর ফিরবে না।

কোচ বদলাবে, পুরো টিম বদলে যাবে একদিন, বদলে যাবে প্রশাসনও, শুধু বদলাবে না ভারতীয় ফুটবল। সমস্যার শিকরটা আসলে কোথায় সেটা খুঁজে বের করার খিদে কোনও প্রশাসকের নেই। বরং ক্ষমতা আছে, আছে ক্ষমতার প্রদর্শন। কখনও বিদেশে যাচ্ছে দল, কখনও বিশ্বকাপের আয়োজক হচ্ছে দেশ, এই চুক্তি, সেই চুক্তি, অনেক বাহবা  শুধু ফুটবলটাই বিশ্বমানের হল না।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

জাস্ট দুনিয়ার সঙ্গে গোটা বিশ্বকে রাখুন নিজের পকেটে। Follow Us On: FacebookTwitterGoogle