অনূর্ধ্ব-১৭ মহিলা বিশ্বকাপ ২০২১-এ হচ্ছে না, জানিয়ে দিল ফিফা

অনূর্ধ্ব-১৭ মহিলা বিশ্বকাপ

জাস্ট দুনিয়া ডেস্ক: অনূর্ধ্ব-১৭ মহিলা বিশ্বকাপ ২০২১-এ ভারতে হচ্ছ না। অনূর্ধ্ব-২০ মহিলা বিশ্বকাপ হওয়ার কথা ছিল একই বছরে কোস্টারিকায়। তাও নির্ধারিত সময়ে করা যাচ্ছে না। মঙ্গলবার ফিফার তরফে এই দুই বিশ্বকাপই ২০২১-এ করার কথা থাকলেও বাতিল করা হয়েছে। বর্তমান কোভিড পরিস্থিতিকে মাথায় রেখে ২০২২-এর টুর্নামেন্ট দুটো এই দুই দেশকে আয়োজনের দায়িত্ব দেওয়া হয়েছে ।

প্রথমে এই বছরই হওয়ার কথা ছিল বিশ্বকাপ। কোভিড-১৯ অতিমারির কারণে যা পিছিয়ে ২০২১-এ নিয়ে যাওয়া হয়। কিন্তু নতুন করে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ঊর্ধ্বমুখী হওয়ায় পরের বছরও তা করা সম্ভব হবে না বলেই মনে করছে ফিফা।

এক বার্তায় এদিন ফিফা জানিয়েছে, ‘‘আর টুর্নামেন্ট স্থগিত করার অবস্থা না থাকায় ফিফা কনফেডারেশনের কোভিড-১৯ ওয়ার্কিং গ্রুপ ২০২০-তে হতে চলা দুটো মহিলা বয়সভিত্তিক টুর্নামেন্ট বাতিল করার উপদেশ দিয়েছে। এবং ২০২২ পর্বের হোস্টিং রাইট এই দুই দেশকে দেওয়ার কথা বলা হয়েছে।’’

‘‘২০২২ পর্ব নিয়ে ফিফা ও দুই আয়োজক দেশের আলোচনার পর কাউন্সিল ২০২২ অনূর্ধ্ব-২০ মহিলা বিশ্বকাপ কোস্টা রিকা ও একই বছরের অনূর্ধ্ব-১৭ মহিলা বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব ভারতকে দেওয়া সিদ্ধান্ত নিয়েছে,’’ জানানো হয়েছে ফিফার বার্তায়।

প্রাথমিকভাবে এই বছর ২ থেকে ২১ নভেম্বর পর্যন্ত ভারতের পাঁচটি ভেন্যুতে হওয়ার কথা ছিল অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপ। পরবর্তী সময়ে তা পিছিয়ে পরের বছর করা হয় ১৭ ফেব্রুয়ারি থেকেএ ৭ মার্চ। কিন্তু সেটাও হল না অতিমারির কারণে। যা ক্রীড়াক্ষেত্রে ভয়ঙ্কর প্রভাব ফেলেছে।

অতিমারির জন্য এখনও কনফেডারেশনস অব আফ্রিকা, নর্থ ও সেন্ট্রাল আমেরিকা এবং দক্ষিণ আমেরিকার কোয়ালিফাইনিং পর্ব এখনও খেলা সম্ভব হয়নি। ইউরোপ গতমাসে তাদের কোয়ালিফাইং পর্ব বাতিল করে স্পেন, ইংল্যান্জ ও জার্মানিকে নির্বাচিত করেছে র‍্যাঙ্কিংয়ের বিচারে।

কনফেডারেশন অব ওশেয়ানিয়া একই পদ্ধতিতে নিউজিল্যান্ডকে বেছে নিয়েছে। একমাত্র এশিয়া তাদের যোগ্যতা নির্ণায়ক পর্ব সময় মতো আয়োডজন করেছিল যেখান থেকে জাপান ও উত্তর কোরিয়া যোগ্যতা অর্জন করেছে চ্যাম্পিয়ন ও রানার্স হয়ে।

সর্ব ভারতীয় ফুটবল ফেডারেশন, এই বছরের অনূর্ধ্ব-১৭ মহিলা ফুটবল বিশ্বকাপ বাতিল হয়ে যাওয়াকে দূর্ভাগ্যজনক বললেও জানিয়েছে ২০২২-এর লক্ষ্যে মহিলা ফুটবলকে উন্নত করার কাজ চলবে। এদিকে সেই বছরই ভারতে হতে চলেছে মহিলা এএফসি এশিয়া কাপও। একই বছরে দুটো বড় টুর্নামেন্ট আয়োজন করবে ভারত।

(খেলার জগতের আরও খবর জানতে ক্লিক করুন এই লিঙ্কে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)