Sunil Chhetri-কে নিয়ে FIFA-র তিন এপিসোডের তথ্যচিত্র

Sunil Chhetri

জাস্ট দুনিয়া ডেস্ক: তিনি সুনীল ছেত্রী (Sunil Chhetri)। ভারতীয় ফুটবলের সর্বোচ্চ গোলদাতা। এখন মেসি, রোনাল্ডোর সঙ্গে নাম নেওয়া হয় তাঁর। সেই সুনীল ছেত্রীকে নিয়েই তিন এপিসোডের তথ্যচিত্র বানিয়ে ফেলল ফিফা, নাম ‘ক্যাপ্টেন ফ্যানটাস্টিক (Captain Fantastic)’। সেই তথ্যচিত্রের প্রথম পর্ব এখনই চলে এসেছে ফিফার ওয়েবসাইটে। বাকি দুটো পর্ব পর পর মুক্তি পাবে। বিশ্ব ফুটবলের নিয়ামক সংস্থা ফিফা মঙ্গলবার জানিয়েছে, সুনীল ছেত্রীর জীবন নিয়ে তৈরি তথ্যচিত্র দেখতে পাওয়া যাবে FIFA+ প্ল্যাটফর্মে।

এই ঘোষণা করে ফিফা তাদের টুইটারে লেখে, ‘‘আপনারা মেসি, রোনাল্ডো সম্পর্কে সব জানেন। এবার জেনে নিন বিশ্বের তৃতীয় সর্বোচ্চ স্কোরারের সম্পর্কে।’’ তথ্যচিত্রের প্রথমএপিসোডেই উঠে এসেছে সুনীল ছেত্রীর জীবনের গুরুত্বপূর্ণ দিক। তাঁর ছোটবেলা থেকে প্রেম বিয়ে। সঙ্গে বিশাল এই ফুটবল কেরিয়ার। তাঁর পরিবার, তাঁর ফুটবলার হয়ে ওঠা, জেদ, একাগ্রতা থেকে ভারতীয় ফুটবলের তারকা হয়ে ওঠার কাহিনী।

দেশের জার্সিতে সুনীলের অভিষেক হয়েছিল ২০ বছর বয়সে। তার পর থেকে দেশকে নিয়মিত ভরসা দিয়ে চলেছেন আজও। দেশের জার্সিতে করে ফেলেছেন ৮৪টি গোল। তাঁর আগে রয়েছেন লিওনেল মেসি। যাঁর ঝুলিতে রয়েছে ৯০টি গোল ও ক্রিস্টিয়ানো রোনাল্ডোর গোল সংখ্যা ১১৭।

সুনীলের ঝুলিতে রয়েছে একাধিক পুরস্কারও। দেশকে তিনটি নেহেরু কাপ, তিনবার সাউথ এশিয়ান চ্যাম্পিয়ন করার পাশাপাশি সাতবার এআইএফএফ-এর সেরা ফুটবলার হওয়ার কৃতিত্বও অর্জন করেছেন তিনি। দেশের হয়ে সেরাটা দিয়ে ২০২১-এ সম্মানিত হয়েছেন খেল রত্ন পুরস্কারে।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

জাস্ট দুনিয়ার সঙ্গে গোটা বিশ্বকে রাখুন নিজের পকেটে। Follow Us On: FacebookTwitterGoogle