প্রয়াত যশপাল শর্মা, ১৯৮৩ বিশ্বকাপ জয়ী দলের সদস্য ছিলেন

প্রয়াত যশপাল শর্মা

জাস্ট দুনিয়া ডেস্ক: প্রয়াত যশপাল শর্মা, বয়স হয়েছিল ৬৬। মঙ্গলবার নয়া দিল্লিতে হৃদরোগে আক্রান্ত হন প্রাক্তন এই ক্রিকেটার। ১৯৮৩ বিশ্বকাপ জয়ী দলের অন্যতম সদস্য ছিলেন যশপাল শর্মা। তিনি রেখে গেলেন স্ত্রী, দুই মেয়ে ও এক ছেলেকে। যশপাল শর্মার প্রয়ানের খবর তাঁর সতীর্থ ক্রিকেটারই নিশ্চিত করেন সবার আগে পিটিআইকে। যশপাল শর্মার সঙ্গে জড়িয়ে ছিল ভারতীয় ক্রিকেটের সর্ব প্রথম গর্বের মুহূর্ত। লর্ডসের মাটিতে ভারতীয় ক্রিকেটের প্রথম বিশ্বকাপ জয় কপিল দেবের নেতৃত্বে।

তার পর অনেক সাফল্য এসেছে ভারতীয় ক্রিকেটে তা কখনও সৌরভ গঙ্গোপাধ্যায়ের হাত ধরে তো কখনও এমএস ধোনির হাত ধরে কিন্তু ১৯৮৩-র নজির সব সময়ই এক নম্বরে থেকে গিয়েছে।

তাঁর আন্তর্জাতিক কেরিয়ার খুব দীর্ঘ না হলেও ভারতীয় ক্রিকেটে বড় নাম হয়ে উঠেছিলেন কপিল দেবের অন্যতম সেরা দলের অংশ হিসেবে। তিনি তাঁর আন্তর্জাতিক ক্রিকেটে কেরিয়ারে খেলেছেন ৩৭টি টেস্ট। টেস্টে তাঁর মোট রান ১,৬০৬। খেলেছেন ৪২টি একদিনের ক্রিকেট। রান ৮৮৩। ২০০০-এ জাতীয় নির্বাচকও হয়েছিলেন তিনি।

১৯৮৩ বিশ্বকাপের মঞ্চে যশপাল শর্মাকে সব সময় মনে করা হয়ে এসেছে ওল্ড ট্রাফোর্ডের সেমিফাইনাল ম্যাচ দিয়ে। সেই ম্যাচে ইংল্যান্ডের মাটিতে ইংল্যান্ডের বিরুদ্ধে তৎকালীন ব্রিটিশ বোলারদের চোখে চোখ রেখে তাঁর  দাপুটে হাফ সেঞ্চুরি ভারতের ফাইনালে পৌঁছনোর পথকে মসৃণ করেছিল।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)