Euro 2020 Semi Final 1: টাইব্রেকারে স্পেনকে হারিয়ে ফাইনালে ইতালি

Euro 2020 Semi Final 1

জাস্ট দুনিয়া ডেস্ক: Euro 2020 Semi Final 1 জমিয়ে দিলেন চেইসা। ম্যাচের ৬০ মিনিটে প্রথম গোলের দর্শন হল তাঁরই কল্যানে। না হলে ৫৯ মিনিট পর্যন্ত ইতালি বনাম স্পেন ম্যাচে সব ছিল শুধু গোল বাদে। স্পেনের তরফে একাধিকবার দেখা গেল নিশ্চিত গোল মিস করে হা হুতাশ। এদিন পুরো প্রথমার্ধ হতাশ করল দুই দল। দুই বড় দলের লড়াই কোথায় জমে যাবে তা না অতিরিক্ত সাবধান হতে গিয়ে খেলার গতি ধাক্কা খেল বার বার। তার মধ্যেই তুল্যমূল্য বিচার করলে ইতালিকে ছাঁপিয়ে গেল স্পেন। প্রথম গোলটা যদিও এল ইতালির পা থেকে। কিন্তু সেই ব্যবধান বেশিক্ষণ ধরে রাখতে ব্যর্থ ইতালি। ম্যাচ ১-১ করে এক্সট্রা টাইমে নিয়ে গেল স্পেন। সেখানে ম্যাচ থাকল ০-০। যার ফল টাইব্রেকার। আর সেখানে স্পেনকে হারিয়ে ফাইনালে ইতালি। কাঁদতে কাঁদতেই মাঠ ছাড়ল স্পেন।

Euro 2020 Semi Final 1-এ রবার্তো মানচিনি মাত্র একটি পরিবর্তনই করেছিলেন বেলজিয়ামের বিরুদ্ধে জয়ের ম্যাচের দলে। তাও বাধ্য হয়েই। চোটের জন্য বাইরে রাখতে হয়েছে লিওনার্দো স্পিনাজোলাকে। তাঁর জায়গায় এদিন খেলেন এমার্সন। অন্য দিকে লুই এনরিকে শেষ ম্যাচে সুইৎজারল্যান্ডের বিরুদ্ধে খেলা দলে তিনটি পরিবর্তন করে সেমিফাইনালে দল নামিয়েছিলেন।

পাও টোরেস ও মোরাতাকে বেঞ্চে বসতে হয়েছে এদিন। আর চোটের জন্য বাইরে থাকতে হয়েছে পাবলো সারাবিয়াকে। দলে আসেন গার্সিয়া, ওতলো ও ওয়ারজাবাল। ম্যাচ শুরুর ৪ মিনিটের মধ্যেই ইতালির শট পোস্ট লাগে। শুরুতেই ঝলক দেখিয়ে দিয়েছিল ইতালি। গোলের মুখও খুলল ইতালিই। ২৫ মিনিটে স্পেনের পাল্টা সুযোগ। তবে অনবদ্য সেভ। প্রথমার্ধে এমারসনকে গোলের সামেন ছটফট করতে দেখা গেল সারাক্ষণ। সুযোগের সদ্ব্যবহার করাটাই ছিল লক্ষ্য।

ইতালিঃ লোকাতেলি (মিস), বেলোত্তি (গোল), বনুচ্চি (গোল), বার্নারদেচি (গোল), জোরগিনহো (গোল)

স্পেনঃ অলমো (মিস), মোরেনো (গোল), থিয়াগো (গোল), মোরাতা (মিস)

প্রথমার্ধের শেষ মিনিটে ইতালির নিশ্চিত সুযোগের সামনে বাধা হয়ে দাঁড়ায় ক্রসবার। প্রথমার্ধ শেষ হয় ১-১ গোলে। প্রথমার্ধের তুলনায় দ্বিতীয়ার্ধে খেলার গতি বাড়ে অনেকটাই। দুই দল একটি করে গোল তুলে নিয়ে খেলাকে পৌঁছে দেয় এক্সট্রা টাইমে। ৬০ মিনিটে ইতালির গোলের পর ৮০ মিনিটে স্পেনকে সমতায় ফেরায় মোরাতা। ৬৪ মিনিটে ফেরান টোরেসের জায়গায় পরিবর্ত হিসেবে নামার পর থেকেই গোলের জন্য মুখিয়ে ছিলেন। বার বার প্রতিপক্ষ বক্সে চাঞ্চল্য তৈরি করছিলেন মোরাতা। শেষ পর্যন্ত দলকে সমতায় ফেরালেন তিনিই। তার আগে দ্বিতীয়ার্ধের পুরো সময়টাই দেখা গিয়েছে আক্রমণাত্মক ফুটবল।

এক্সট্রা টাইম গোলশূন্য থাকার পর ম্যাচ গড়াল টাইব্রেকারে। ইতালির প্রথম শটই (লোকাতেলি) বাঁচিয়ে দিলেন স্পেন গোলকিপার। স্পেনের প্রথম শট (অলমো) গেল বাইরে। ম্যাচ এখনও ১-১। ইতালির দ্বিতীয় শট (বেলোত্তি) গেল গোলে। দ্বিতীয় শটে (মোরেনো) স্পেনও গোল তুলে নিল। ফল ২-২। তৃতীয় শটে (বনুচ্চি) ইতালির সহজ গোল। স্পেনও বল গোলেই পাঠালো (থিয়াগো)। ফল ৩-৩। চতুর্থ শটে (বার্নারদেচি) গোল পেল ইতালি। স্পেনের হয়ে পেনাল্টি মিস মোরাতার। যিনি দলকে সমতায় ফিরিয়েছিলেন নির্ধারিত সময়ে। ফল ইতালি ৪- স্পেন ৩। শেষ শটে (জোরগিনহো) গোল করে ম্যাচ ১-১ (৪-২)-এ জিতে ইউরো কাপের ফাইনালে চলে গেল ইতালি। এক রাশ হতাশা স্পেন শিবিরে।দুরন্ত ফুটবল খেলে চোখের জলে ইউরো শেষ হল স্পেনের।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)