Euro 2020 Quarter Final 4: দাপটের সঙ্গেই সেমিফাইনালে ইংল্যান্ড

Euro 2020 Quarter Final 4

জাস্ট দুনিয়া ডেস্ক: Euro 2020 Quarter Final 4 দেখিয়ে দিল ইংল্যান্ড এবার অন্য দৃষ্টান্ত স্থাপন করতে চলেছে। আগেই ইংল্যান্ড দলের তরফে অনেকেই ঘুরে ফিরে বলেছেন, এই ইউরো অন্য ইংল্যান্ডকে দেখবে। প্রথম থেকেই তা দেখাতে শুরু করেছিলেন একদল ব্রিটিশ। আর কোয়ার্টার ফাইনাল যেন চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিল তাকিয়ে থাকতে হবে ফাইনালের দিকে। যেন ফাইনালে মঞ্চটা এদিনই তৈরি করে ফেললেন হ্যারি কেনরা। এই হ্যারি কেনের কথা যতই বলা হোক না কেন কম। পুরো ইউরোতে প্রতিদিন নিজেকে আবার নতুন নতুন করে চেনাচ্ছেন অধিনায়ক। দলের নেতৃ্ত্বের পাশাপাশি গোলেও নেতৃত্ব দিচ্ছেন তিনিই। অল্পের জন্য হ্যাটট্রিক না হলেও ইউক্রেনকে ৪-০ গোলে হারিয়ে সেমিফাইনালে পৌঁছে দিলেন ইংল্যান্ডকে।

এদিনও তাঁর পা থেকে এল ২ অসাধারণ গোল। ৪-২-৩-১-এ এদিন দল সাজিয়েছিল সাউথগেট। এদিন প্রথম ১১-তে তিনি নিয়ে এসেছিলেন স্যাঞ্চোকে। এই ইউরোতে এই প্রথম। দল সাজানো বলছে ঘর সামলে তবেই আক্রমণে ওঠার পরিকল্পনা ছিল ইংল্যান্ড কোচের। কিন্তু এদিন যেন বড়ই দুর্বল দেখাল ইউক্রেনকে। যার ফল ম্যাচ শুরুর ৪ মিনিটের মধ্যেই ইংল্যান্ড অধিনায়কের অসাধারণ এক গোলে এগিয়ে গেল দল। স্টার্লিংয়ের অনবদ্য দৌঁড় যাতে কেটে গিয়েছিল ইউক্রেন রক্ষণ। আর বাকিটা করে দিলেন কেন।

Euro 2020 Quarter Final 4-এর পুরো ম্যাচে যা করল ইংল্যান্ডই। এই প্রথম কোয়ার্টার ফাইনালে কোনও দলকে দুর্বল দেখাল। হার-জিৎ হলেও সবাই সমানে সমানে টক্কর দিয়েই হারের মুখ দেখেছে। কিন্তু ব্যাতিক্রম ইউক্রেন। জার্মানিকে ২-০ গোলে হারিয়ে কোয়ার্টার ফাইনালে পৌঁছে আত্মবিশ্বাস অনেকটাই বাড়িয়ে নিয়েছিল গোটা দল। যার প্রমান হাতে নাতে মিলল সেমিফাইনালে দলকে পৌঁছে দেওয়ার রাস্তায়।

প্রথমার্ধ ১-০ গোলে এগিয়ে থেকে ইংল্যান্ড শেষ করলেও একাধিক সুযোগ তৈরি করলেন স্টার্লিং, কেনরা। যার ফল দেখা গেল দ্বিতীয়ার্ধের শুরু থেকেই। যেখানে প্রথমার্ধ শেষ করেছিল সেখান থেকেই শুরু হয়ে গেল দ্বিতীয়ার্ধ। যার ফল এক মিনিটের মধ্যেই আবার গোল। লুক শ-র পাস থেকে হ্যারি ম্যাগুইরের গোল। শ-র ফ্রি-কিক থেকে  এই ডিফেন্ডারের হেডে ২-০-তে এগিয়ে গেল ইংল্যান্ড।

৪ মিনিটের মধ্যে আবারও গোল। এদিন নিজের দ্বিতীয় ও দলের তৃতীয় গোলটি করে ফেললেন হ্যারি কেন। স্টার্লিংয়ের ব্যাক হিল শ-র ক্রসে গোলের সামনে থেকে হেড কেন-এর। যা আটকাতে ব্যর্থ ইউক্রেন গোলকিপার। সেমিফাইনালের রাস্তাটা প্রায় তখনই নিশ্চিত হয়ে গিয়েছিল ইংল্যান্ডের। শেষ কাজটি করে গেলেন পরিবর্ত হিসেবে নামা জর্ডন হ্যান্ডারসন।

ইউক্রেনের খেলায় একটুও ঝাঁঝ না থাকায় এই স্কোরলাইনের সমানে সমানে পৌঁছনোও যে তাদের পক্ষে সম্ভব হবে না তা বুঝতে অতি বড় বোদ্ধা হওয়ারও প্রয়োজন হয় না। তবে গোলের নিচে বুশান রুখে না দাঁড়ালে ইংল্যান্ড গোলের মালা পড়াতে পারত প্রতিপক্ষকে। এমনকি হ্যারি কেনের হ্যাটট্রিকটাও হয়ে যেত ইউরোর মাঠে। তা না হলেও ৪-০ গোলে জিতেই সেমিফাইনালের রাস্তা পরিষ্কার করল ইংল্যান্ড।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)