Euro 2020 Quarter Final 3: চেক প্রজাতন্ত্রকে হারিয়ে সেমিফাইনালে ডেনমার্ক

Euro 2020 Quarter Final 3

জাস্ট দুনিয়া ডেস্ক:  Euro 2020 Quarter Final 3-ও শুরু হল আর্লি গোল দিয়ে। ম্যাচ শুরুর ৫ মিনিটের মধ্যেই গোল করে চেক প্রজাতন্ত্রকে পিছনে ফেলে দিয়েছিল ডেনমার্ক। ইউরো ২০২০-তে শুরুতে গোল করেই এগিয়ে যাওয়ার একটা প্রবণতা লক্ষ্য করা যাচ্ছে। বিশেষ করে নক-আউটে। যদিও মাঝে মাঝেই আর্লি গোল বুমেরাংও হয়ে যাচ্ছে। গোল করে এগিয়ে যাওয়ার ফলে অতিরিক্ত আত্মবিশ্বাস ডোবাচ্ছে। এদিন প্রথমে গোল করে এগিয়ে যাওয়ার পর প্রথমার্ধের শেষে ২-০ করে দিয়েছিল ডেনমার্ক। দ্বিতীয়ার্ধের শুরুতে দারুণ গোলে ব্যবধান কমালেও চেক প্রজাতন্ত্র শেষ হাসি হাসতে ব্যর্থ। প্রথামার্ধের এগিয়ে যাওয়ার উপর ভর করেই সেমিফাইনালের দরজা খুলল ডেনমার্ক।

দ্বিতীয়ার্ধের শুরুতেই জোড়া পরিবর্তন করে খেলার মোর ঘোরানোর চেষ্টা করেন চেক কোচ। তা কাজেও লেগে যায় দলের। খেলার গতি শুরুতে নিজেদের দিকে টেনে নেয় চেক দল। যার ফল দ্রুত গোল।  ৪৯ মিনিটে কোফালের ক্রস থেকে চিকের অসাধারণ ভলি চলে যায় ডেনমার্ক গোলে। প্রথমার্ধে অবশ্যে জোড়া গোলে পিছিয়ে পড়েছিল চেক দল।

ম্যাচ শুরুর ৫ মিনিটের মধ্যেই গোল করে ডেনমার্ককে এগিয়ে দিয়েছিলেন থমাস ডেলানে। স্ট্রিগার লার্সেনের মাপা কর্নার থেকে যখন হেডে বল জালে জড়ান তিনি তখন পুরোপুরি আনমার্ক অবস্থায় ছিলেন বক্সের ঠিক মাঝখানে। কিছুটা চেক প্রজাতন্ত্র রক্ষণের ভুলও বলা যেতে পারে ওই সময় থমাসকে ছেড়ে রাখাটা। ১০ মিনিটের মধ্যে দ্বিতীয় গোল করার সুযোগ চলে এসেছিল থমাসের কাছে। আবারও সেই স্ট্রিগারের ক্রস। কিন্তু গোলের বদলে তা বাইরে যায়।

প্রথমার্ধে চেক-ও বেশ কিছু আধা সুযোগ তৈরি করে যা থেকে গোলের মু‌খ খোলেনি। বেশ কয়েকবার ডেনমার্ক রক্ষণকে পরীক্ষার মুখেও পড়তে হয়। তার মধ্যেই আবার গোল তুলে নেয় ডেনমার্ক। ৪২ মিনিটে জোয়াকিম মাহেল উড়ে আসা বল নামিয়ে বক্সের মধ্যে ক্রস রাখেন যা সরাসরি গিয়ে পড়ে  ক্যাসপার ডোলবার্গের পায়ে। চলতি বলেই সেই শট বাঁচানোর ক্ষমতা ছিল না চেক গোলকিপারের। প্রথমার্ধ শেষ হয় ২-০ গোলে ডেনমার্ক এগিয়ে থেকেই।

Euro 2020 Quarter Final 3-এর দ্বিতীয়ার্ধে চেক প্রজাতন্ত্র ৪-১-৩-২ ফর্মেশনে চলে যায়। যার ফলে ডেনমার্কের আক্রমণ বক্সের আগেই এগোতে পারছিল না। জোড়া পরিবর্তনে যে খেলাটা বদলে গিয়েছে তার সঙ্গে মানিয়ে উঠতে সময় লেগে যায় ডেনমার্কের। তবে গোলের ব্যবধান আর কেউই বাড়াতে পারে না। শেষ মুহূর্তে কিছুটা রক্ষণাত্মক হয়ে যায় ডেনমার্ক। যে কারণে আর গোল করতে পারেনি চেক। ঘর সামলাতে সফল ডেনমার্ক।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)