Euro 2020, Belgium vs Portugal: রোনাল্ডো ফিকে হতেই বিদায় পর্তুগালের

Euro 2020, Belgium vs Portugal

জাস্ট দুনিয়া ডেস্ক: Euro 2020, Belgium vs Portugal ম্যাচে হ্যাজার্ডের অনবদ্য একটা গোলেই যে খেলা শেষ হয়ে যাবে তা হয়তো অতি বড় বেলজিয়াম ফ্যানও ভাবেননি। কিন্তু হল এমনটাই। ৪২ মিনিটে হ্যাজার্ডের চকিতে দূরপাল্লার শট যে এভাবে পর্তুগাল গোলে আছড়ে পড়বে তা হয়তো বুঝতেই পারেননি রুই প্যাট্রিসিও। নিজের জায়গা থেকে নড়ার সুযোগই পাননি তিনি। সেই একটাই গোল। তার পরটা শুধুই চেষ্টা। শেষ ১৬-র ম্যাচে বেলজিয়ামের বিরুদ্ধে চেনা ছন্দে পাওয়া গেল না সিআর সেভেনকে। আর সেই একই কাহিনি লেখা হল রোনাল্ডোর ক্ষেত্রেও। ওয়ান ম্যান আর্মির সেই ওয়ান ম্যান যখন অফকালার থাকে তখন দলও হতাশাই নিয়ে আসে পুরো ৯০ মিনিট ধরে।

এদিনও তার অন্যথা হল না। গোলমুখে গিয়ে বার বার খেই হারাল পর্তুগালের ফুটবলাররা। দীর্ঘক্ষণ বল পায়ে রাখতে গিয়েও সুযোগ নষ্ট করলেন কেউ কেউ। আর পোস্ট তো ছিলই। যা ফেরাল নিশ্চিত গোলের সুযোগ। ২৫ মিনিটে ফ্রি কিক পেয়ে গিয়েছিল পর্তুগাল। ২০ গজ দূর থেকে রোনাল্ডোর ফ্রি কিকে পলহিনাার হেড বাঁচিয়ে দিলেন বেলজিয়ান গোলকিপার।

বেলজিয়ামের কাছেও বেশ কিছু আধা সুযোগ এল। কিন্তু শেষ পর্যন্ত গোলের মুখ খুলে ফেলল প্রথমার্ধেই। ডায়াস থেকে লুকাকু হয়ে বল পেয়ে গিয়েছিলেন ডি ব্রুয়েন। কিন্তু তাঁর ডান পায়ের শট আটকে দেয় প্রতিপক্ষ রক্ষণ। কিন্তু ফিরতি বল আবার চলে আসে বেলজিয়ামের কাছেই। বাঁ দিক ধরে আবার সেই বল নিয়ে উঠতে শুরু করেন মেনুয়ের। সেখান থেকেই বক্সের মধ্যে বল পেয়ে যান থোরগান হ্যাজার্ড আর সেখান থেকেই চলতি বলে তাঁর জোড়াল শট দীর্ঘ দিন মনে রাখবে ইউরোর ইতিহাস।

প্রথমার্ধ শেষ হয় ১-০ গোলে এগিয়ে থেকেই। ম্যাচও শেষ হয় এই ফলেই। ম্যাচ শেষে হতাশ দেখাচ্ছিল ক্রিস্টিয়ানো রোনাল্ডোকে। গতবারের চ্যাম্পিয়নরা যে এভাবে শেষ ১৬ তেকেই ছিটকে যাবেন তা হয়তো ভাবতে পারেননি। এক গোলের ব্যবধানও যথেষ্ট ছিল না। যে কোনও সময় সমতায় ফিরতে পারত পর্তুগাল। ৮৩ মিনিটে ফেলিক্সের ক্রস পোস্টে না লাগলে ফল অন্য রকম হতেও পারত।

৮৮ মিনিটে বক্সের মধ্যেই বল পেয়ে গিয়েছিলে রোনাল্ডো। কিন্তু রোনাল্ডোর হেড গোল পর্যন্ত পৌঁছতে পারেনি। শেষের দিকে বেশ কয়েকবার বেলজিয়াম রক্ষণকে পরীক্ষার মুখে ফেলল পর্তুগাল কিন্তু শেষ হাসি হাসতে পারল না রোনাল্ডোর দল। বরং হ্যাজার্ড দলের এবং নিজের গোলের সংখ্যা বাড়ানোরও সুযোগ পেয়েছিলেন কিন্তু তেমনটা হল না। বরং সেই এক গোলের সুবাদেই শেষ আটে জায়গা করে নিল বেলজিয়াম। বিদায় রোনাল্ডো, বিদায় পর্তুগাল।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)