ইংল্যান্ড বনাম ভারত একমাত্র টেস্ট লড়াই করে ড্র করলেন ভারতের মেয়েরা

ইংল্যান্ড বনাম ভারত একমাত্র টেস্টঅন্য মুডে ম্যাচের সেরা শেফালি ভর্মা। ছবিঃ শেফালির টুইটার থেকে

জাস্ট দুনিয়া ডেস্ক: ইংল্যান্ড বনাম ভারত একমাত্র টেস্ট শেষ পর্যন্ত ড্র রাখতে সক্ষম হলেন ভারতের মেয়েরা। ভারতীয় মহিলা ক্রিকেট দল যে নিয়মিত টেস্ট ক্রিকেট খেলে এমনটা মোটেও নয়। লিমিটেড ওভারেই সীমাবদ্ধ ভারতের মহিলা ক্রিকেট। তার উপর অতিমারির জন্য দীর্ঘদিন খেলার বাইরে গোটা দল। আর এই করোনা অতিমারি অনেক ক্রিকেটারের জীবনের মানচিত্রটাই বদলে দিয়েছে। এএরকমই একগুচ্ছ প্রতিবন্ধকতার মধ্যেই ইংল্যান্ড পাড়ি দিয়েছিলেন ভারতের মেয়েরা একই বিমানে পুরুষ দলের সঙ্গে। শনিবার ইংল্যান্ড মহিলা ক্রিকেট দলের বিরুদ্ধে ড্র করেই মাঠ ছাড়ল ভারতের মহিলা ক্রিকেট দল।

ব্রিস্টলে টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছিল ইংল্যান্ডের মেয়েরা। এই ম্যাচে দুই দলেরই একাধিক ক্রিকেটারের টেস্ট ক্রিকেটে অভিষেক হল। ভারতের হয়ে অভিষেক হল দীপ্তি শর্মা, পূজা ভাস্ত্রাকার, শেফালি ভর্মা, স্নেহা রানা, তানিয়া ভাটিয়ার। ইংল্যান্ডেরও ছ’জনের এক সঙ্গে অভিষেক হল। টেস্ট ম্যাচ হলেও এই খেলাটি ছিল তার দিনের। প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে ইংল্যান্ড ৩৯৬-৯-এ ইনিংস ঘোষণা করে দেয়। ৯৫ রানের ইনিংস খেলেন ক্যাপ্টেন হিথার নাইট। এ ছাা ট্যামি বিউমন্ট ৬৬, ন্যাট সিভার ৪২ ও সোফি ডাঙ্কলে ৭৪ রানে অপরাজিত থাকেন।

ভারতের হয়ে বল হাতে সফল স্নেহা রানা। ৪ উইকেট নেন তিনি। ৩ উইকেট নেন দীপ্তি শর্মা। একটি করে উিকেট আসে ঝুলন গোস্বামী ও পূজা ভস্ত্রাকারের ঝুলিতে। জবাবে প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে শুরুটা দারুণই করেছিল ভারতের মেয়েরা। দুই ওপেনার তৈরি করে দিয়েছিলেন ব রানের ভিত। কিন্তু সেই জার্নিটা এগিয়ে নিয়ে যেতে পারলেন না আর কেউই। দুই ওপেনার স্মৃতি মন্ধনা ৭৮ ও শেেফালি ভর্মা ৯৬ রানের ইনিংস খেলেন। এর পর সর্বোচ্চ দীপ্তি শর্মার অপরাজিত ২৯। ২৩১ রানে অল-আউট হয়ে যায় ভারত।

ভারতকে ফলো-অন করায় ইংল্যান্ড। সেখানেও প্রথম ইনিংসের পর দ্বিতীয় ইনিংসেও ব্যাট হাতে সফল শেফালি ৬৩ রানের ইনিংস খেলেন। তার পরেই রয়েছেন দীপ্তি শর্মা ৫৪ রান করে। তবে দ্বিতীয় ইনিংসে নেমে বাজিমাত করেন স্নেহা রানা। ১৩টি বাউন্ডারি হাঁকিয়ে ১৫৪ বলে অপরাজিত ৮০ রানের ইনিংস খেলেন। ৮৮ বলে ৪৪ রানের অপরাজিত ইনিংস খেলেন তানিয়া ভাটিয়াও। এই দু’য়ের দাপটে শেষ বেলায় অল-আউট হওয়ার হাত থেকে বেঁচে যায় ভারত, দিন এবং ম্যাচ শেষ হয় ড্র-তে। ভারত থামে ৩৪৪-৮-এ। ম্যাচের সেরা হয়েছেন শেফালি ভর্মা।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)