ইংল্যান্ড বনাম ভারত পঞ্চম টেস্ট বাতিল, নতুন উইন্ডোর খোঁজে দুই বোর্ড

ইংল্যান্ড বনাম ভারত পঞ্চম টেস্ট বাতিল

জাস্ট দুনিয়া ডেস্ক: ইংল্যান্ড বনাম ভারত পঞ্চম টেস্ট বাতিল করল ইসিবি। বৃহস্পতিবারই ডামাডোলের পর ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ডের তরফে জানিয়ে দেওয়া হয়েছিল, ভারতীয় দলের ক্রিকেটারদের কোভিড পরীক্ষার ফল সবার নেগেটিভ আসায় পঞ্চম টেস্ট নির্ধারিত সূচি অনুযায়ীই হবে। কিন্তু রাত পোহাতেই পরিস্থিতি ১৮০ ডিগ্রি উল্টে গেল। বৃহস্পতিবারই দলের সহকারী ফিজিও কোভিড ধরা পড়ে। তার আগে ওভাল টেস্টের মধ্যেই কোভিড ধরা পড়েছিল হেড কোচ রবি শাস্ত্রী। তাঁর সংস্পর্শে থাকার কারণে তিনিসহ গোটা কোচিং টিমকেই ম্যানচেস্টার নিয়ে যাওয়া হয়নি। শুধু গিয়েছিলেন সহকারী ফিজিও। এবার তিনিও আক্রান্ত। বিসিসিআই-এর তরফে ইসিবিকে অনুরোধ করা হয়েছে, এই ম্যাচ অন্য সময়ে করার। নতুন উইন্ডোর খোঁজে আপাতত দুই বোর্ড।

এর পর শুক্রবার সকালে ইসিবি জানায়, কোভিডের কারণে ভারতীয় দল মাঠে নামতে পারছে না। ইসিবি তাদের বার্তায় জানিয়েছে, ‘‘বিসিসিআই-এর সঙ্গে আলোচনার পর, ইসিবি নিশ্চিত করছে যে পঞ্চম টেস্ট ইংল্যান্ড ও ভারতের মধ্যে যা এদিন শুরু হওয়ার কথা ছিল ওল্ড ট্রাফোর্ডে, তা বাতিল করা হল।’’ এর কারণ হিসেবে সেই বার্তায় বলা হয়েছে, ‘‘যাতে দলের মধ্যে কোভিড সংমক্রণ আরও বেড়ে না যায় সে কারণেই মাঠে না নামার সিদ্ধান্ত নিয়েছে ভারত।’’

৫ ম্যাচের সিরিজ ২-১-এ এগিয়েছিল ভারত শেষ ম্যাচের আগে পর্যন্ত। প্রথম টেস্ট বৃষ্টির জন্য পুরো করা সম্ভব না হওয়ায় তা ড্র ঘোষণা করা হয়েছিল। দ্বিতীয় টেস্ট জিতে নিয়েছিল ভারত। তৃতীয় টেস্টে ঘুরিয়ে দাঁড়িয়ে ভারতকে রীতিমতো নাস্তানাবুদ করে জয় তুলে নেয় ইংল্যান্ড। কিন্তু হাল ছাড়েনি টিম ইন্ডিয়ার ক্রিকেটাররা। মুখ থুবড়ে পড়ার পর বাড়তি উদ্যমেই চতুর্থ টেস্ট খেলতে নেমেছিল। আর তার ফল জয়। ইংল্যান্ড বনাম ভারত পঞ্চম টেস্ট বাতিল হওয়ায় টেস্টের ফল কী হবে তা নিয়েও ধোঁয়াশা রয়েছে।

এদিকে শুক্রবার প্রাথমিকভাবে টেস্ট ম্যাচ দু’দিন পিছিয়ে দেওয়ার কথা ভাবা হয়েছিল। কিন্তু ইতিমধ্যেই আইপিএল-এর বাকি অংশ যেটা সংযুক্ত আরব আমিরশাহীতে হবে তা এগিয়ে আনা হচ্ছে। সে কারণে ইংল্যান্ড টেস্ট পিছিয়ে দেওয়া সম্ভব নয়। তাই বাতিল করা হল ম্যাচ। জানা যাচ্ছে, বৃহস্পতিবার যোগেশ পারমার কোভিড পজিটিভ জানার পর ইসিবি বিসিসিআইকে অনুরোধ করেছিল ম্যাচ ওয়াকওভার দেওয়ার জন্য। যদিও সেই প্রস্তাব সঙ্গে সঙ্গে খারিজ করে দেওয়া হয়। তার পরই আইপিএল ফ্র্যাঞ্চাইজিগুলো আতঙ্কে বোর্ডকে না খেলার অনুরোধ করে। মনে করা হচ্ছে সে কারণেই এই সিদ্ধান্ত।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)