ইংল্যান্ড বনাম ভারত চতুর্থ টেস্টের পঞ্চম দিন দুরন্ত জয় ভারতের

ইংল্যান্ড বনাম ভারত চতুর্থ টেস্টের পঞ্চম দিন

জাস্ট দুনিয়া ডেস্ক: ইংল্যান্ড বনাম ভারত চতুর্থ টেস্টের পঞ্চম দিন সিরিজের দ্বিতীয় জয় তুলে নিল টিম ইন্ডিয়া। যার ফলে ৫ ম্যাচের সিরিজে ২-১-ও এগিয়ে গেলেন কোহলিরা। হাতে রয়েছে আর একটি ম্যাচ। তাই আর হারার কোনও সম্ভাবনা নেই। পরের ম্যাচ জিতে নিতে পারলে তো কথাই নেই অথবা ড্র করেই ইংল্যান্ড ছাড়বে ভারত। এদিন ওভালে ভারতের জয়ের সঙ্গেই এই গ্রাউন্ডে ভারতের ৫০ বছরের অধরা জয়ের স্বাদও পেয়ে গেল দল। ১৫৭ রানে ইংল্যান্ড হারিয়ে শেষ টেস্ট খেলতে নামছে ভারতীয় দল কোভিড আক্রান্ত হেড কোচ রবি শাস্ত্রীকে ছাড়াই।

প্রথম টেস্ট ড্র, দ্বিতীয় টেস্টে দারুণ জয়ের পর তৃতীয় টেস্টে রীতিমতো মুখ থুবড়ে পড়তে হয়েছিল ভারতীয় টেস্ট দলকে। ইনিংসে হারের লজ্জার সামনে পড়তে হয়েছিল। সেখান থেকে  এই কামব্যাক দলের জন্য খুবই গুরুত্বপূর্ণ। যদিও প্রথম ইনিংসে ভারতের ব্যাটিং কোনওভাবেই এই দুরন্ত জয়ের ইঙ্গিত দেয়নি। তবে প্রথম ইনিংসে ভারতের বোলিং এবং দ্বিতীয় ইনিংসে ভারতের ব্যাটিং স্বপ্ন দেখাতে শুরু করেছিল। যে কারণে এই ম্যাচকে সৌরভ গঙ্গোপাধ্যায় ভারত-অস্ট্রেলিয়া ইডেনের সেই বিখ্যাত টেস্ট ম্যাচের সঙ্গে তুলনা করেছিলেন চতুর্থদিন।

প্রথম ইনিংসে ভারত ১৯১ রানে অল-আউট হয়ে যাওয়ার পর ইংল্যান্ড ২৯০ রানের ইনিংস খেলে। দ্বিতীয় ইনিংসের শুরু থেকেই দাপট দেখাতে শুরু করেন রোহিত শর্মা। তাঁর ব্যাটে ভড় করেই ভারতরে বড় রানের ইনিংসের দিকে এগিয়ে যায়। তাঁকে যোগ্য সঙ্গত দিয়ে যান চেতেশ্বর পূজারা, বিরাট কোহলিরা। কিন্তু সেটাই যথেষ্ট ছিল না। শেষবেলায় নেমে ভারতের ব্যাটে আসে জোড়া হাফ-সেঞ্চুরি। ঋষভ পন্থের ৫০ ও শার্দূল ঠাকুরের ৬০ রানের দাপটে ভারত দ্বিতীয় ইনিংস শেষ করে ৪৬৬ রানে।

দ্বিতীয় ইনিংসের শুরুটা ভালই করেছিল ইংল্যান্ড। দুই ওপেনার ররি বার্নস ৫০ ও হাসিব হামিদ ৬৩ রানের ইনিংস খেলেন। কিন্তু তাঁদের তৈরি করা মঞ্চে আর কেউই খেলাটা চালিয়ে যেতে পারেননি। আর তার কৃতিত্ব অবশ্যই ভারতীয় বোলারদের ঝুল‌িতেই যাবে। তাঁদের বোলিংয়ের দাপটে ভারতের দেওয়া রানের লক্ষ্যে পুরো একটা দিন পেয়েও পৌঁছতে পারেননি। ২১০ রানেই শেষ হয়ে যায় ইংল্যান্ডের দ্বিতীয় ইনিংস। ভারতের হয়ে ৩ উইকেট নেন উমেশ যাদব, দুটো করে উইকেট নেন জসপ্রিত বুমরা, রবীন্দ্র জাডেজা ও শার্দূল ঠাকুর। এই জয়ের সঙ্গে ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপে ১২ পয়েন্ট যোগ করে নিল ভারত।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)