ইংল্যান্ড বনাম ভারত চতুর্থ টেস্টের প্রথম দি‌ন, ১৯১-এ শেষ বিরাটরা

ইংল্যান্ড বনাম ভারত চতুর্থ টেস্টের প্রথম দি‌নদুরন্ত হাফ সেঞ্চুরির পর শার্দূল ঠাকুর

জাস্ট দুনিয়া ডেস্ক: ইংল্যান্ড বনাম ভারত চতুর্থ টেস্টের প্রথম দি‌ন টস জিতে ভারতকে ব্যাট করতে পাঠিয়েছিল ইংল্যান্ড। তৃতীয় টেস্টে ভরাডুবির পর চতুর্থ টেস্টে ঘুরে দাঁড়ানোর কথা ছিল ভারতীয় ব্যাটসম্যানদের। কিন্তু তেমনটা হল না। ৭৮ রানে অল-আউট না হলেও ২০০ রানের গণ্ডি পেরতে পারলেন না ভারতীয় ব্যাটসম্যানরা। যা রীতিমতো চিন্তার টিম ম্যানেজমেন্টের কাছে। যদিও দলের ব্যাটিং ব্যর্থতার প্রভাব দল নির্বাচনে পড়েনি। বরং বোলিং লাইনআপে জোড়া বদল ঘটিয়েছে টিম ম্যানেজমেন্ট। সেই অবস্থায় হাতে রয়েছে আর মাত্র একটি টেস্ট। সিরিজে টিকে থাকতে এই ম্যাচে ঘুরে দাঁড়াতেই হবে ভারতীয় দলকে। সেই ইঙ্গিত যদিও প্রথম ইনিংসে পাওয়া গেল না।

টস হেরে প্রথমে ব্যাট করতে নেমেছিল ভারত। দুই ওপেনার রোহিত শর্মা (১১), লোকেশ রাহুল (১৭)-সহ তিন নম্বরে নামা চেতেশ্বর পূজারা (৪) ব্যর্থ। ভারতের প্রথম ৩ উইকেট পড়ল ৩৯ রানে। চার নম্বরে নেমে অধিনায়ক বিরাট কোহলি হাফ সেঞ্চুরি করলেন ঠিকই তবে তা বড় রানে নিয়ে যাওয়ার জন্য যথেষ্ট ছিল না। তাঁর ৫০ রানের ইনিংসের পরও বলা যাচ্ছে না তিনি ফর্মে ফিরলেন। কারণ দলকে শেষ পর্যন্ত ভরসা দিতে ব্যর্থ ব্যাট হাতে।

এর পর রবীন্দ্র জাডেজা ১০, অজিঙ্ক রাহানে ১৪ ও ঋষভ পন্থ ৯ রান করে ফিরে গেলেন। ঋষভ পন্থের বিকল্প দলের মধ্যে থাকা স্বত্বেও কেন তাঁকেই খেলিয়ে যাচ্ছে সেটাও বড় প্রশ্ন। যার উত্তর টিম ম্যানেজমেন্ট কখনওই পরিষ্কার করে দিতে পারেনন‌ি। শেষ দুটো টেস্টে ঋদ্ধিমান সাহাকে খেলানোটা জরুরী ছিল। জরুরি ছিল রবীচন্দ্রন অশ্বিনকেও প্রথম একাদশে জায়গা দেওয়া। তার বদলে মহম্মদ শামি ও ইশান্ত শর্মাকে বসিয়ে দলে নেওয়া হয়েছে উমেশ যাদব ও শার্দূল ঠাকুরকে। যদিও মান রেখেছেন শার্দূল। আট নম্বরে ব্যাট করতে নেমে ৩৬ বলে ৫৭ রানের টি২০ ইনিংস খেলে দলের রানকে কিছুটা ভদ্রস্থ জায়গায় নিয়ে গিয়েছেন। এর পর উমেশের সংযোজন ১০, বুমরা ফেরেন খালি হাতেই।

ইংল্যান্ডের হয়ে এদিন বল হাতে সফল ক্রিস ওকস ও ওলি রবিনসন। ওকস ৪ উইকেট নেন‌। ৩ উইকেট আসে রবিনসনের ঝুলিতে। ১টি করে উইকেট নেনজেমস অ্যান্ডারসন ও ক্রেগ ওভারটন। জবাবে ব্যাট করতে নেমে ইংল্যান্ডেরও শুরুটা অবশ্য ভাল হয়নি। দুই ওপেনার ররি জনসন ও হাসিব হামিদ ৫ ও ০ রানে ফিরে যান প্যাভেলিয়নে। এদিন ব্যর্থ ইংল্যান্ড অধিনায়ক জো রুটও। ২১ রান করে আউট হয়ে যান তিনি। প্রথম দিনের শেষে ইংল্যান্ড ৫৩-৩। ক্রিজে রয়েছেন দাউইদ মালান (২৬) ও ক্রেগ ওভারটন (১)। ভারতের হয়ে  জোড়া উইকেট নেন জসপ্রিত বুমরা। ১টি উইকেট উমেশ যাদবের।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)