ইংল্যান্ড বনাম ভারত তৃতীয় টেস্টের চতুর্থ দিন ইনিংস ও ৭৬ রানে হার বিরাটদের

ইংল্যান্ড বনাম ভারত তৃতীয় টেস্টের চতুর্থ দিন

জাস্ট দুনিয়া ডেস্ক: ইংল্যান্ড বনাম ভারত তৃতীয় টেস্টের চতুর্থ দিন ধরাশায়ী ভারতীয় ক্রিকেট দল। ইনিংস ও ৭৬ রানে হারের মুখ দেখতে হল বিরাটদের। সাড়ে তিন দিনেই শেষ হয়ে গেল খেলা। দ্বিতীয় ইনিংসে আর ব্যাটকরতেই নামতে হল না ইংল্যান্ডকে। প্রথম টেস্ট বৃষ্টির জন্য ড্র হওয়ার পর দ্বিতীয় টেস্ট দাপটের সঙ্গে জিতে নিয়েছিল ভারত। তৃতীয় টেস্টে তার ছিটেফোটাও দেখা গেল না। গোটা দলের অসহায় আত্মসমর্পণ শেষে পাঁচ ম্যাচে টেস্ট সিরিজে সমতায় ফিরল ইংল্যান্ড। প্রথম ইনিংস ৭৮ রানে শেষ হয়ে যাওয়ার পর দ্বিতীয় ইনিংসে আশার আলো দেখিয়েছিলেন ভারতীয় ব্যাটসম্যানরা। কিন্তু লড়াই ধরে রাখতে পারলেন না। ২৭৮ রানে অল-আউট হয়ে যেতে হল।

তৃতীয় দিন ইংল্যান্ড ৪৩২ রানে অল-আউট হয়ে যাওয়ার পর দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে নতুন করে স্বপ্ন দেখাতে শুরু করেছিল ভারতের ব্যাটসম্যানরা। রোহিত শর্মার ব্যাট থেকে হাফ সেঞ্চুরি আসার পর তৃতীয় দিন ক্রিজে থেকে শেষ করেছিলেন চেতেশ্বর পূজারা ও বিরাট কোহলি। ভারতের জন্য এই মরা টেস্টে ফর্মে ফিরলেন দলের দুই শীর্ষ ব্যাটসম্যান কিন্তু তা কাজে লাগল না। তিনটি হাফ সেঞ্চুরিও ভারতকে দ্বিতীয় ইনিংসে ইংল্যান্ডের প্রথম ইনিংসের রানকেই ছাঁপিয়ে যেতে সাহায্য করল না।

তৃতীয় দিনের শেষে ভারত থেমেছিল ২১৫ রানে। হাতে ছিল ৮ উইকেট। তাও মাত্র ৭৬ রানে গুটিয়ে গেল ভারতের ব্যাটিং। যে চেতেশ্বর পূজারা তৃতীয় দিন শেষ করেছিল ব্যক্তিগত ৯১ রানে তিনি চতুর্থ দিন তাতে এক রানও যোগ করতে পারলেন না। বিরাট কোহলি হাফ সেঞ্চুরি করলেন ঠিকই কিন্তু দলের জন্য শেষ পর্যন্ত লড়াই চালিয়ে যেতে পারলেন না। ৫৫ রানে আউট হয়ে গেলেন। অজিঙ্ক রাহানে ১০, ঋষভ পন্থ ১, মহম্মদ শামি ৬, ইশান্ত শর্মা ২, মহম্মদ সিরাজ ০ রানে আউট হয়ে গেলেন। ১ রান করে অপরাজিত থাকলেন জসপ্রিত বুমরা।

সাত নম্বরে নেমে কিছুটা লড়াই দিলেন রবীন্দ্র জাডেজা। খানিকটা টি২০-র ধাঁচে ব্যাট করলেন তিনি। ৫টি বাউন্ডারি ও ১টি ওভার বাউন্ডারি হাঁকালেন। ২৫ বলে ৩০ রানের ইনিংস খেললেন ঠিকই কিন্তু বাকিদের মতই দলকে লড়াইয়ে রাখতে পারলেন না। ইংল্যান্ডের হয়ে ৫ উইকেট নিলেন ওলি রবিনসন। ৩ উইকেট নিলেন ক্রেগ ওভার্টন। একটি করে উইকেট নিলেন জেমস অ্যান্ডারসন ও মইন আলি। ম্যাচের সেরা হয়েছেন ওলি রবিনসন। এই ম্যাচ থেকে ১২ পয়েন্ট তুলে নিল ইংল্যান্ড।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)