ইংল্যান্ড বনাম ভারত তৃতীয় টেস্টের তৃতীয় দিন লড়াইয়ে ভারত

ইংল্যান্ড বনাম ভারত তৃতীয় টেস্টের তৃতীয় দিন

জাস্ট দুনিয়া ডেস্ক: ইংল্যান্ড বনাম ভারত তৃতীয় টেস্টের তৃতীয় দিন ইংল্যান্ড শুরু করেছিল ৪২৩-৮ হাতে নিয়ে। ক্রিজে ২৪ রান করে ছিলেন ক্রেগ ওভার্টন ও কোনও রান না করে ছিলেন ওলি রবিনসন। কিন্তু দিনের শুরুতেই শেষ হয়ে যায় ইংল্যান্ডের প্রথম ইনিংস। মাত্র ৯ রানই যোগ করতে পারেন টেইল এন্ডাররা। আর সেই রানটি যোগ করেন ওভার্টন। ওলি রবিনসন রানের খাতা না খুলেই ফিরে যান প্যাভেলিয়নে।। ৪৩২ রানে শেষ হয়ে যায় ইংল্যান্ডের প্রথম ইনিংস। এদিন ভারতীয় বোলারদের মধ্যে মহম্মদ শামি ও জসপ্রিতম বুমরা তাঁদের উইকেটের তালিকায় আরও একটি করে উইকেট যোগ করেন। ভারতের হয়ে সর্বোচ্চ ৪ উইকেট নেন শামি।

প্রথম ইনিংসে ৭৮ রানে অল-আউট হয়ে যাওয়া ভারতীয় দলের সামনে ছিল ঘুরে দাঁড়ানোর চ্যালেঞ্জ। সঙ্গে লজ্জামুক্তিরও ছিল লক্ষ্য। তৃতীয় দিনের শেষে সেই লক্ষ্যে অনেকটাই সফল। হাতে এখনও পুরো ২ দিন রয়েছে। যে পেসে ভারতীয় ব্যাটসম্যানরা খেললেন দ্বিতীয় ইনিংসের শুরুতে তা ধরে রাখতে পারলে ঘুরে দাঁড়িয়ে ইংল্যান্ডকে চ্যালেঞ্জ ছুড়ে দিতে পারবেন কোহলিরা।

এদিন দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে হতাশ করলেন লোকেশ রাহুল। মাত্র ৮ রান করে ওভার্টনের বলে বেয়ারস্টোকে ক্যাচ দিয়ে ফিরে গেলেন প্যাভেলিয়নে। তৃতীয় টেস্টে পুরোপরি ব্যর্থ লোকেশ। তবে ভরসা দিলেন রোহিত শর্মা। চেতেশ্বর পূজারাকে সঙ্গে নিয়ে ভারতের দ্বিতীয় ইনিংসের ভিত তৈরি করলেন তিনি। রবিনসনের বলে এলবিডব্লু হয়ে ৫৯ রানে আউট হলেন তিনি। আর তাঁর সমর্থনে ফর্মে ফিরলেন পূজারা। না হলে চূড়ান্ত ব্যর্থতাই বেশ কয়েকটি ইনিংসে তাঁর সঙ্গী হয়েছে। দিনে শেষে  ভারত ২১৫-২। ক্রিজে রয়েছেন চেতেশ্বর পূজারা ও বিরাট কোহলি। পূজারার রান ৯১। সেঞ্চুরি থেকে আর মাত্র ৯ রান দূরে দাঁড়িয়ে রয়েছেন তিনি। চতুর্থ দিনের শুরুটা পূজারার পাশাপাশি যেমন ভারতের জন্য খুব গুরুত্বপূর্ণ তেমনই বিরাট কোহলির জন্যও।

টেস্ট ক্রিকেটে টানা খারাপ সময় যাচ্ছে ভারত অধিনায়কে। যখন প্রতিপক্ষ অধিনায়ক একটার পর একটা মাইলস্টোন পেরিয়ে যাচ্ছেন তখন বিরাট কোহলির ব্যর্থতা চোখে পড়ার মতো। প্রশ্ন উঠে গিয়েছে তাঁর অধিনায়কত্ব নিয়েও ব্যাটিং নিয়ে তো বটেই। তবে পূজারার পাশাপাশি তিনিও ফর্মে ফিরলেন কিনা তার জন্য অপেক্ষা করতে হবে একটা রাত। চতুর্থ দিন সে কারণে বিরাটের জন্যও গুরুত্বপূর্ণ। আপাতত দিনি ৪৫ রানে অপরাজিত রয়েছেন। পূজারা সঙ্গে মিলে ভারতের রানকে লড়াইয়ের জায়গায় নিয়ে যেতে পারেন কিনা সেটাই দেখার।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)