ইংল্যান্ড বনাম ভারত তৃতীয় টেস্টের দ্বিতীয় দিন জো রুটের সেঞ্চুরি

ইংল্যান্ড বনাম ভারত তৃতীয় টেস্টের দ্বিতীয় দিন

জাস্ট দুনিয়া ডেস্ক: ইংল্যান্ড বনাম ভারত তৃতীয় টেস্টের দ্বিতীয় দিন ইংল্যান্ড থামল ৪২৩-৮-এ। যে পিচে গোটা একটা দল মাত্র ৭৮ রানে ধরাশায়ী হয়েছিল সেই পিচেই দুরন্ত ব্যাট করে সেঞ্চুরি হাঁকালেন ইংল্যান্ড অধিনায়ক জো রুট। শুধু কি তিনিই বড় রান করলেন? তার আগে এই পিচেই জোড়া হাফ সেঞ্চুরি হাঁকিয়েছেন ইংল্যান্ডের প্রথম তিন ব্যাটসম্যান। যা ভারতের লজ্জার বোঝা আরও বাড়াল তো বটেই। প্রথম দিন টস জিতে ব্যাটিং নেওয়া ভারত ৭৮ রানে গুটিয়ে যাওয়ার পর প্রথম ইনিংসে ইংল্যান্ডের দুই ওপেনার ররি বার্নস ও হাসিব হামিদ হাফ সেঞ্চুরি করে ক্রিজে টিকে থেকেই দিন শেষ করেছিলেন।

দ্বিতীয় দিন ররি বার্ন ৬১ ও হাসিব হামিদ ৬৮ রানে প্যাভেলিয়নে ফেরেন। এর পর ইংল্যান্ড ব্যাটিংকে এগিয়ে নিয়ে যান দাউইদ মালান ও জো রুট। সিরিজের শুরু থেকেই দুরন্ত ছন্দে রয়েছেন ইংল্যান্ড অধিনায়ক। সেই ধারাবাহিকতা বজায় থাকল তৃতীয় টেস্টেও। দাউইদের ৭০ রানের ইনিংস ভরসা দিল ইংল্যান্ড ব্যাটিংকে। সঙগে জো রুটের ১৪ বাউন্ডারির সঙ্গে ১৬৫ বলে ১২১ রানের ইনিংস ইংল্যান্ডের রানকে ভারতের ধরাছোয়ার বাইরে নিয়ে গেল।তার পর অবশ্য আর কেউ বড় রান করতে পারেননি।

জনি বেয়ারস্টো ২৯, জোস বাটলার ৭, মইন আলি ৮, স্যাম কুরান ২৪ রান করে ফিরে যান প্যাভেলিয়নে। ২৪ রানে ক্রেগ ওভার্টন ও কোনও রান না করে ওলি রবিনসন ক্রিজে রয়েছেন। প্রথম ইনিংসে ভারতের থেকে ৩৪৫ রানে এগিয়ে রয়েছে ইংল্যান্ড। ভারতের হয়ে ৩ উইকেট নেন মহম্মদ শামি। ২টো করে উইকেট নেন মহম্মদ সিরাজ ও রবীন্দ্র জাডেজা। ১ উইকেট জসপ্রিত বুমরার। ১ উইকেট নিলেও ইংল্যান্ডের রানকে নিয়ন্ত্রণে রাখেন বুমরা। ২৭ ওভার বল করে ১০টি মেডেন ওভার দেন তিনি, সঙ্গে ৫৮ রান।

ধরে নেওয়াই যায় তৃতীয় টেস্টের তৃতীয় দিন ইংল্যান্ড দ্রুত অল-আউট হয়ে যাবে। ভারতের সামনে থাকবে আড়াই দিন আর দ্বিতীয় ইনিংস। সুযোগ এখনও আছে নিজেদের লজ্জার হাত থেকে মুক্তি দিয়ে ঘুরে দাঁড়ানোর। অতীতে ভারতীয় ক্রিকেটে এমন নজির রয়েছে। ফলো-অন থেকে প্রতিপক্ষকে পরাস্ত করে ম্যাচ জিতে নেওয়ার রেকর্ড রয়েছে ভারতীয় ক্রিকেট দলের। তাই তা অস্বাভাবিক নয়। যা সৌরভ গঙ্গোপাধ্যায়ের দল পেরেছে তা বিরাট কোহলির দলের পক্ষেও সম্ভব।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)