England vs India 3rd ODI: দুরন্ত পন্থ-হার্দিকে সিরিজ ভারতের

England vs India 3rd ODI

জাস্ট দুনিয়া ডেস্ক: জসপ্রিত বুমরাকে ছাড়াই তৃতীয় ওডিআই-তে (England vs India 3rd ODI) ইংল্যান্ডের বিরুদ্ধে নামতে হয়েছিল ভারতকে। কারণ তাঁর পিঠে চোট। তাই তাঁকে নিয়ে আর কোনও ঝুঁকি নিতে চাইছে না টিম ম্যানেজমেন্ট। সে কারণে প্রথম ম্যাচে ৬ উইকেটের মালিককে বসিয়েই এদিন দল বানিয়েছে ভারত। তাঁর জায়গায় দলে এসেছেন মহম্মদ সিরাজ। দলে একটিইমাত্র পরিবর্তন করেছে যা বাধ্য হয়েই। এদিন ম্যানচেস্টারে টস জিতে প্রথমে ইংল্যান্ডকেই ব্যাট করতে পাঠিয়েছিলেন অধিনায়ক রোহিত শর্মা। প্রথমে ব্যাট করতে নেমে যদিও শুরুটা মোটেও ভাল হয়নি ভারতের। তবে পরের দিকে হাল ধরেন স্বয়ং অধিনায়ক। আর তাতেই ইংল্যান্ডের রান পৌঁছে যায় ২৫৯-এ। যে লক্ষ্যে পৌঁছতে ভারত নিল ৪২.১ ওভার। আর পন্থ ও হার্দিকের দুরন্ত ব্যাটিং। ২-১-এ সিরিজ জিতে শেষ করল ভারত।

এদিন ওপেন করতে নেমে জনি বেয়ারস্টো কোনও রান না করেই প্যাভেলিয়নে ফিরলে তিন নম্বরে নামা জো রুটও সেই পথই ধরেন। ১২ রানেই ২ উইকেট চলে যায় ইংল্যান্ডের। যদিও আর এক ওপেনার জেসন রয় খেলা চালিয়ে যান অন্য প্রান্ত থেকে। চার নম্বরে নেমে বেন স্টোকসও ভরসা দিতে ব্যর্থ। মাত্র ২৭ রান করে আউট হন তিনি।  রয়ের ব্যাট থেকে আসে ৪১ রান। যখন ৭৪ রানে ৪ উইকেট হারিয়ে ধুকছে ইংল্যান্ড দল তখনই ব্যাট হাতে নামেন অধিনায়ক জোস বাটলার। তাঁর ব্যাট থেকেই আসে ব্যক্তিগত সর্বোচ্চ ৬০ রান।

এ ছাড়া মইন আলি ৩৪, লিয়াম লিভিংস্টোন ২৭, ডেভিড উইলি ১৮, ক্রেগ ওভার্টন ৩২, রেস টপলে ০ রান করে আউট হন। ৩ রানে অপারিজত থাকেন ব্রেডন কার্স। ৪৫.৫ ওভারে ২৫৯ রানে শেষ হয়ে যায় ইংল্যান্ডের ইনিংস। ভারতের হয়ে এদিন বল হাতে সফল হার্দিক পাণ্ড্যে, যুজবেন্দ্র চাহাল। হার্দিকের ঝুলিতে আসে ৪ উইকেট ও চাহাল তুলে নেন ৩। ২ উইকেট নেন মহম্মদ সিরাজ। ১ উইকেট নেন রবীন্দ্র জাডেজা। এদিন কোনও উইকেট পাননি মহম্মদ শামি ও প্রসিধ কৃষ্ণা।

জবাবে ব্যাট করতে নেমে ভারতের শুরুটাও ভাল হয়নি। দ্বিতীয় একদিনের ম্যাচে একইভাবে বোলাররা দারুণ বল করলেও ব্যাটসম্যানদের ব্যর্থতায় ম্যাচ হারতে হয়েছিল। যে কারণে এই ম্যাচ কার্যত ফাইনাল দুই দলের কাছেই। এদিন ওপেন করতে নেমে ব্যর্থ রোহিত শর্মা ও শিখর ধাওয়ান। দু’জনের ব্যাট থেকে আসে ১৭ ও ১ রান। আবার ব্যর্থ বিরাট কোহলি। তিনিও মাত্র ১৭ রান করেই ফেরেন প্যাভেলিয়নে। ১৬ রান‌ে আউট হন সূর্যকুমার যাদব। যাঁর ব্যাট থেকে দ্বিতীয় ম্যাচে এসেছিল সেঞ্চুরি।

তবে এদিন ভারতের জয়ের কারিগর একজনই। তিনি ঋষভ পন্থ। যখন দেওয়ালে পিঠ ঠেকে গিয়েছে তখনই সেঞ্চুরি হাঁকিয়ে ভারতকে উদ্ধার করলেন তিনি।১১৩ বলে ১২৫ রানের দুরন্ত ইনিংস খেলে অপরাজিত থাকলেন। যে ইনিংস সাজানো ছিল১৬টি বাউন্ডারি ও ২টি ওভার বাউন্ডারি দিয়ে। আর তাঁকে যোগ্য সঙ্গত দিয়ে গেলেন হার্দিক পাণ্ড্যে। বল ও ব্যাট হাতে জ্বলে উঠলেন তিনি। এই জয়ের ও সিরিজ জয়ের আরও এক কারিগর হিসেবে নাম লেখা থাকবে তাঁরও। ৫৫ বলে করলেন ৭১ রান। ১০টি বাউন্ডারি হাঁকালেন তিনি। ৪২.১ ওভারে ৫ উইকেট হারিয়ে ২৬১ রান তুলে নিল ভারত।

এদিন ইংল্যান্ডের হয়ে ৩ উইকেট তুলে নেন রেস টপলে। ১টি করে উইকেট নিলেন ব্রেডন কার্স ও ক্রেগ ওভারটন। ম্যাচের সেরা হয়েছেন ঋষভ পন্থ। সিরিজের সেরার শিরোপা উঠল হার্দিক পাণ্ড্যের মা

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

জাস্ট দুনিয়ার সঙ্গে গোটা বিশ্বকে রাখুন নিজের পকেটে। Follow Us On: FacebookTwitterGoogle